রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

ঢাকায় আসছেন পাঁচ দেশের কেন্দ্রীয় ব্যাংক গবর্নর

প্রকাশিত : ১১ জুন ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়ন (আকু) পরিচালনা পর্ষদের বৈঠকে যোগ দিতে পাঁচ দেশের কেন্দ্রীয় ব্যাংকের গবর্নর ঢাকা আসছেন। আগামী ১৩ জুন রাজধানীর সোনারগাঁও হোটেলে এ বৈঠক অনুষ্ঠিত হবে। এদিকে আজ বৃহস্পতিবার ভারতীয় কেন্দ্রীয় ব্যাংক গবর্নরের একটি উন্মুক্ত বক্তৃতার আয়োজন করা হয়েছে। রাজধানীর লী মেরিডিয়ান হোটেলে আয়োজিত গণ-বক্তব্যে অর্থনীতিবিদ, ব্যাংকারসহ বিশিষ্টজনরা উপস্থিত থাকবেন। এছাড়া আগামীকাল শুক্রবার সার্ক ফাইন্যান্স গবর্নর সিম্পোজিয়ামের আয়োজন করা হয়েছে।

জানা গেছে, বর্তমানে আকুর সদস্য ৯টি রাষ্ট্র। চলতি বছর চেয়ারম্যানের দায়িত্বে আছেন বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান। তার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে ভারত, ইরান, পাকিস্তান, নেপাল ও ভুটানোর কেন্দ্রীয় ব্যাংকের গবর্নর উপস্থিত থাকবেন। আর শ্রীলঙ্কা, মিয়ানমার ও মালদ্বীপের গবর্নরের প্রতিনিধি উপস্থিত থাকবেন। এছাড়া প্রথমবারের মতো পর্যবেক্ষক সদস্য হিসেবে আফগানিস্তানকে বৈঠকে নিমন্ত্রণ করা হয়েছে। এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়ন বা আকু হল বহুপক্ষীয় ভিত্তিতে কেন্দ্রীয় ব্যাংকের মধ্যে একটি আন্তঃআঞ্চলিক চলতি লেনদেন নিষ্পত্তি ব্যবস্থা। এর সদস্য দেশগুলোর মধ্যে আমদানি ও রফতানির লক্ষ্যে যে লেনদেন হয় তা দু’মাস পর পর এসব দেশের কেন্দ্রীয় ব্যাংক তা পরিশোধ করে। গত বছরের ইরানের কিস আইল্যান্ডে আকুর পরিচালনা পর্ষদের ৪৩তম সভা থেকে চেয়ারম্যানের দায়িত্ব পান বাংলাদেশ ব্যাংকের গবর্নর।

সোনালী, অগ্রণী ও রূপালীর পুরনো এমডিরা নতুন মেয়াদে

অর্থনৈতিক রিপোর্টার ॥ রাষ্ট্রায়ত্ত তিন বাণিজ্যিক ব্যাংক- সোনালী, অগ্রণী ও রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে পুরনোদেরই রেখেছে অর্থ মন্ত্রণালয়। এ সব ব্যাংকের এমডিদের মেয়াদ শেষ হওয়ার প্রাক্কালে আগামী এক বছরের জন্য প্রত্যেকের মেয়াদ বাড়ানোর আদেশ মঙ্গলবার জারি করেছে অর্থমন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। এদের মধ্যে সোনালী ব্যাংকের এমডি প্রদীপ কুমার দত্তের মেয়াদ শেষবারের মতো বাড়ানো হয়েছে বলে আদেশে উল্লেখ রয়েছে। এর আগেও এক দফায় এক বছরের জন্য তার মেয়াদ বাড়ায় অর্থমন্ত্রণালয়। বর্তমান এমডিদের মেয়াদ বাড়ানোর পক্ষে সুপারিশ করেছে ব্যাংক তিনটির পরিচালনা পর্ষদ। সোনালী ব্যাংকের এমডি প্রদীপ কুমার দত্তের মেয়াদ বাড়ানোর সুপারিশে ব্যাংকটির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ফজলে কবির অর্থমন্ত্রণালয়ে পাঠানো লিখিত চিঠিতে প্রদীপ কুমার দত্তের অতীত অভিজ্ঞতা, দক্ষতা এবং সোনালী ব্যাংকের এমডি ও সিইও হিসেবে তার পারফরমেন্স ইত্যাদি বিবেচনায় ব্যাংক স্বার্থে তাকে মেয়াদ উত্তীর্ণ হওয়ার তারিখ থেকে পরবর্তী এক বছরের জন্য বর্তমান আর্থিক সুবিধায় সোনালী ব্যাংকের এমডি ও সিইও হিসেবে পুনঃনিয়োগের সুপারিশ করেন।

প্রকাশিত : ১১ জুন ২০১৫

১১/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: