মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

যুক্তরাজ্যেও এ্যানথ্রাক্স পাঠিয়েছে যুক্তরাষ্ট্র

প্রকাশিত : ১১ জুন ২০১৫

২০০৭ সালে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন থেকে পাঠানো তাজা এ্যানথ্রাক্সের একটি নমুনা যুক্তরাজ্যের একটি গবেষণাগার গ্রহণ করে থাকতে পারে বলে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা। গবেষণাগারটির নাম প্রকাশ না করে মঙ্গলবার পেন্টাগনের মুখপাত্র কর্নেল স্টিভ ওয়ারেন জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী নয়, যুক্তরাজ্যের লোকজনই গবেষণাগারটি পরিচালনা করত। আরেকটি চালান পাঠানোর ঘটনা উদঘাটিত হয়েছে। এই চালানের নমুনাগুলো ম্যাসাচুসেটস্ ও যুক্তরাজ্যে পাঠানো হয়েছিল। খবর ওয়েবসাইটের।

এই দুটি গবেষণাগার যুক্ত হওয়ায় যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে দেশের ভেতরে ও বিদেশে যে সব গবেষণাগারের এ্যানথ্রাক্স পাঠানো হয়েছে তাদের সংখ্যা ৬৮টিতে এসে দাঁড়িয়েছে। এরমধ্যে চারটি গবেষণাগার বিদেশী রাষ্ট্রের মাটিতে, যার একটি আবার যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর এক্তিয়ারাধীন নয়।

এক দশকে যুক্তরাষ্ট্র সামরিক বাহিনীর বহু ঘাঁটিতে নির্জীব এ্যানথ্রাক্স জীবাণু পাঠানো হয়েছে। জীবাণুঅস্ত্রের বিষয়ে গবেষণার জন্য এসব নির্জীব এ্যানথ্রাক্স ব্যাকটেরিয়ার নমুনা পাঠানো হয়েছিল। কিন্তু এতদিন পর জানা গেছে যে, নির্জীব চিহ্নিত করে এ্যানথ্রাক্সের যেসব নমুনা পাঠানো হয়েছিল, তার সবগুলোই নির্জীব ছিল না।

ইরাকে দফায় দফায় বোমা হামলা ॥ সেনাসহ হত ১৮

ইরাকের রাজধানী বাগদাদ এবং এর আশপাশে দফায় দফায় বোমা হামলায় অন্তত ১৮ জন নিহত এবং ৩৬ জনেরও বেশি আহত হয়েছে। পুলিশ এবং হাসপাতাল কর্মকর্তারা এ কথা জানান। মঙ্গলবার এ ঘটনাটি ঘটে। নাম না জানানোর শর্তে কর্মকর্তারা জানান, বাগদাদের পূর্বাঞ্চলে প্যালেস্টাইন স্ট্রিটে সবচেয়ে ভয়াবহ এ হামলাটি হয়। একটি বিস্ফোরক ভর্তি গাড়ি এক রেস্তরাঁর কাছে বিস্ফোরিত হলে এতে তিন নারীসহ দশ জন নিহত ও ২৪ জন আহত হয়। জঙ্গী গ্রুপ ইসলামিক স্টেট (আইএস) প্রায়ই এমন হামলা চালিয়ে থাকে। গত বছর আইএস দেশটির কিছু অংশ দখল করে নেয়।

-বিবিসি ও প্রেস টিভি

প্রকাশিত : ১১ জুন ২০১৫

১১/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: