মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সড়ক উন্নয়নসহ একনেকে ৮ প্রকল্প অনুমোদন

প্রকাশিত : ১০ জুন ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশব্যাপী সড়ক নেটওয়ার্ক শক্তিশালী করা হচ্ছে। এজন্য দশটি জোনে প্রকল্প হাতে নিয়েছে সরকার। সড়ক উন্নয়নের এ প্রকল্পসহ আটটি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৫৭৬ কোটি ৩২ লাখ টাকা। এরমধ্যে সরকারী তহবিলের ১ হাজার ৫৬০ কোটি ৮২ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল থেকে ১৫ কোটি ৫০ লাখ টাকা। মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনা। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ সময় উপস্থিত ছিলেনÑ অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান, পরিকল্পনা সচিব মোহাম্মদ সফিকুল আজম, ভৌত অবকাঠামো বিভাগের সদস্য আরাস্তু খান, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব কানিজ ফাতেমা, আইএমইডি সচিব সহিদ উল্লাহ খন্দকার প্রমুখ।

পরিকল্পনামন্ত্রী বলেন, বাংলাদেশ বিশ্বের অনেক দেশের চেয়ে প্রবৃদ্ধি অর্জনে এগিয়ে রয়েছে। প্রবৃদ্ধি অর্জন হিসাব করলে তিন বছর আগে বিশ্বে বাংলাদেশের অবস্থান ছিল ৩৭তম, এখন সেটি ৩৩তম অবস্থানে উঠে এসেছে। কারেন্ট প্রাইস অব জিডিপি অনুযায়ী তিন বছর আগে অবস্থান ছিল ৫৮তম, এখন সেটি উঠে এসেছে ৪৪তম অবস্থানে। তিনি আরও বলেন, সেরা করদাতাদের ছবি শহরজুড়ে টাঙানো হবে। তারা এই ছবি তাদের ছেলেমেয়ে ও নাতি-নাতনিদের দেখাতে পারবেন। পাশাপাশি অন্যরাও ছবিগুলো দেখে কর দিতে উৎসাহী হবেন। এ বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যানের সঙ্গে আমার কথা হয়েছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের সময় শহরজুড়ে তাঁর ছবি টাঙানো প্রসঙ্গে মন্ত্রী এসব কথা বলেন। তিনি বলেন, নিজের ছবি দেখতে কার না ভাল লাগে।

অনুমোদিত প্রকল্পগুলো হলোÑ তেজগাঁওয়ে বিসিকের বহুতলবিশিষ্ট ভবন নির্মাণ প্রকল্প, এটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ৬২ কোটি টাকা। জেলা সড়ক উন্নয়ন (ঢাকা জোন, ময়মনসিংহ জোন, চট্টগ্রাম জোন, কুমিল্লা জোন, সিলেট জোন, খুলনা জোন, বরিশাল জোন, গোপালগঞ্জ জোন, রাজশাহী জোন, রংপুর জোন প্রকল্প, এটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ৯৯৬ কোটি ৬৬ লাখ টাকা। রাজশাহী কারা প্রশিক্ষণ একাডেমি নির্মাণ প্রকল্প, এর ব্যয় ৭৩ কোটি ৪২ লাখ টাকা। পুলিশ বিভাগের ৫০টি সার্কেল এএসপির অফিস কাম বাসভবন নির্মাণ প্রকল্প, এর ব্যয় ৩৮ কোটি ২৯ লাখ টাকা। চট্টগ্রামের পারকি ও পতেঙ্গায় পর্যটন সুবিধাদি প্রবর্তন প্রকল্প, এর ব্যয় ৪৯ কোটি ৬১ লাখ টাকা। উপজেলা প্রাণিসম্পদ উন্নয়ন কেন্দ্র (ইউএলডিসি) স্থাপন (তৃতীয় পর্যায়) প্রকল্প, এর ব্যয় ১৩১ কোটি ১৫ লাখ টাকা। সার পরীক্ষাগার ও গবেষণা কেন্দ্র স্থাপন প্রকল্প, এর ব্যয় ৪৪ কোটি ৫১ লাখ টাকা। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের কুঠিবাড়ি ও পার্শ¦বর্তী এলাকা সংরক্ষণের লক্ষ্যে পদ্মা নদীর ডান তীর সংরক্ষণ প্রকল্প, এর ব্যয় ১৮০ কোটি ৬৮ লাখ টাকা।

সারাদেশে সড়ক উন্নয়ন প্রকল্পের বিস্তারিত হচ্ছে, এ প্রকল্পটির মধ্যে ১৬৭টি জেলা সড়ক উন্নয়নের জন্য অন্তর্ভুক্ত রয়েছে (এরমধ্যে ১১২টি জেলা সড়কের অসমাপ্ত কাজ সমাপ্তকরণ এবং বাকি ৫৫টি সড়কের ভৌতকাজের উন্নয়ন করা হবে)। এগুলো দেশব্যাপী বিস্তৃত রয়েছে। এগুলো বাস্তবায়নে মোট ব্যয় হবে ৯৯৫ কোটি ৮৬ লাখ টাকা। ২০১৭ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়নের কাজ শেষ করবে সড়ক ও জনপথ অধিদফতর। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সূত্র জানায়, জোনভিত্তিক প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে। ঢাকা জোনের জন্য ১০০ কোটি ১৯ লাখ টাকা, ময়মনসিংহ জোনে ৯৯ কোটি ৮৮ লাখ টাকা, চট্টগ্রাম জোনে ৯৯ কোটি ৯৭ লাখ টাকা, কুমিল্লা জোনে ১০০ কোটি ১৮ লাখ টাকা, সিলেট জোনে ৯৯ কোটি ৯৮ লাখ টাকা, খুলনা জোনে ১০০ কোটি ৩১ লাখ টাকা, বরিশাল জোনে ১০০ কোটি ১৮ লাখ টাকা, গোপালগঞ্জ জোনে ৯৫ কোটি ৭০ লাখ টাকা, রাজশাহী জোনে ৯৯ কোটি ৯৯ লাখ টাকা এবং রংপুর জোনে ১০০ কোটি ২৮ লাখ টাকা। সরকারের নিজস্ব তহবিল থেকে এসব অর্থ ব্যয়ের প্রস্তাব করা হয়েছে।

সূত্র জানায়, সড়ক ও জনপথ অধিদফতর ইতোমধ্যে আটটি জোনের মাধ্যমে আটটি জেলা সড়ক উন্নয়ন প্রকল্প এবং সড়ক ও জনপথ অধিদফতরের আওতাধীন ক্ষতিগ্রস্ত সড়কগুলোর জরুরী পুনর্বাসন নামের অন্য দুটি প্রকল্প গ্রহণ করা হয়েছিল। কিন্তু সম্পদের সঙ্কটের কারণে এবং জাতীয় ও আঞ্চলিক মহাসড়কগুলোর উন্নয়ন অগ্রাধিকার দেয়ায় বেশকিছু জেলার সড়ক উন্নয়নকাজ আংশিক অসমাপ্ত থেকে যায়। ওই সব সড়কের অসমাপ্ত কাজ সমাপ্তকরণ এবং উন্নয়নের জন্য বর্তমানে দশটি জোনের জন্য দশটি পৃথক প্রকল্প অনুমোদন করা হয়েছে। এরমধ্যে ঢাকা জোনের ১৬টি জেলা সড়ক, ময়মনসিংহ জোনের ১৭টি জেলা সড়ক, চট্টগ্রাম জোনের ১৪টি জেলা সড়ক, কুমিল্লা জোনের ২৬টি জেলা সড়ক, সিলেট জোনের ১০টি জেলা সড়ক, খুলনা জোনের ২৬টি জেলা সড়ক, বরিশাল জোনের ২১টি, গোপালগঞ্জ জোনের ৫টি, রাজশাহী জোনের ১৪টি এবং রংপুর জোনের ১৮টি জেলা সড়কের অসমাপ্ত কাজ সমাপ্তকরণ ও উন্নয়ন করা হবে।

প্রকাশিত : ১০ জুন ২০১৫

১০/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: