কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ঢাকায় কিরগিজরা, অনুশীলনে বাংলাদেশ ফুটবলাররা

প্রকাশিত : ১০ জুন ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ ফিফা বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইপর্বের প্রথম ম্যাচে অংশ নিতে মঙ্গলবার সন্ধ্যা পৌনে ৭টায় বিমানযোগে ঢাকায় এসেছে কিরগিজস্তান জাতীয় ফুটবল দল। বিশ্বকাপ বাছাইয়ে এশিয়া অঞ্চলের দ্বিতীয় পর্বের গ্রুপ ‘বি’ তে অবস্থান করছে স্বাগতিক বাংলাদেশসহ কিরগিজস্তান, অস্ট্রেলিয়া, জর্দান ও তাজিকিস্তান। গ্রুপ পর্বে প্রত্যেক দল একে অপরের বিপক্ষে হোম এ্যান্ড এ্যাওয়ে ভিত্তিতে খেলবে ৮ ম্যাচ। এর মধ্যে কিরগিজস্তানের বিপক্ষে বাংলাদেশের প্রথম ম্যাচ ১১ জুন ও তাজিকিস্তানে বিপক্ষে মাঠে নামবে ১৬ জুন। দুটি ম্যাচই বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। বুধবার ম্যাচের আগের দিন বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুশীলনে ঘাম ঝরাবে কিরগিজস্তান ফুটবল দল। এ ম্যাচ উপলক্ষে বুধবার দুপুর ২টায় বাফুফে ভবনে এক ম্যাচ-পূর্ব সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে উপস্থিত থাকবেন বাংলাদেশ ও কিরগিজস্তানের কোচ, ম্যানেজার ও অধিনায়ক।

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচের পরামর্শে ও এদেশের ফুটবল ভক্তদের মাঠে উপস্থিতির কথা মাথায় রেখে আগামী ১১ ও ১৬ জুন বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইপর্বের ম্যাচের সময় পরিবর্তন করে বিকেল ৩টার পরিবর্তে বিকেল ৫টায় নির্ধারণে করা হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ। আর এ বিষয়ে তাজিকিস্তান ও কিরগিজস্তানের সম্মতি থাকায় ইতোমধ্যেই ম্যাচের সময়সূচী পরিবর্তনের বিষয়ে আনুষ্ঠানিকভাবে সম্মতি জানিয়েছে ফিফা।

বুধবার শেখ জামাল ধানম-ি লিমিটেড ক্লাব মাঠে অনুশীলন করে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। অনুশীলন শেষে কথা বলেন দলের নির্ভরযোগ্য ডিফেন্সিভ মিডফিল্ডার জামাল ভূঁইয়া। কিরগিজস্তান ম্যাচে বাংলাদেশ দলের লক্ষ্য প্রসঙ্গে তিনি বলেন, ‘৩ পয়েন্ট পাওয়া অবশ্যই জরুরী। নিজেদের মাঠে খেলার সুবিধা কাজে লাগিয়ে পয়েন্ট পেলে পরের দিকে সুবিধা হবে। সেটা আমরা বুঝতে পারছি। তবে তিন পয়েন্ট না পেলেও অন্তত ১ পয়েন্ট আমাদের খুবই দরকার।’ ২০১৩ সাফ থেকে জাতীয় দলে খেলছেন জামাল। গত দুই বছরে দলের কি কোন উন্নতি হয়েছে? অবশ্যই। তবে উন্নতির গতি খুবই মন্থর।’ প্রতিপক্ষ কিরগিজস্তান সম্পর্কে মূল্যায়ন? ‘ওরা খুবই ভাল দল। ক’জন ফুটবলার দেশের বাইরে খেলে। তারপরও ওদের হারানোর সামর্থ রয়েছে আমাদের। আফগানিস্তানের বিপক্ষে খেলা ম্যাচের ভিডিও দেখেছি। নির্ভরযোগ্য খেলোয়াড়দের মার্ক করা হয়েছে। দুই আফ্রিকান ফুটবলার নিয়ে কিরগিজরা শক্তি বাড়িয়েছে।’ গত দুই প্রস্তুতি ম্যাচে সিঙ্গাপুর ও আফগানিস্তানের বিপক্ষে আগে গোল করেও শেষ পর্যন্ত জিততে পারেনি বাংলাদেশ। এ প্রসঙ্গে জামালের ভাষ্য, ‘এ নিয়ে কোচ কাজ করেছেন। কিরগিজদের বিপক্ষে যেন পুনরাবৃত্তি না হয়, সে চেষ্টা করতে হবে। মধ্যমাঠ বা আক্রমণভাগ নিয়ে খুব বেশি সমস্যা দেখছেন না কোচ। এনামুল আসায় আক্রমণে শক্তি বেড়েছে। তবে রক্ষণভাগ নিয়ে আরও কিছু কাজ করতে হবে।’ দলের খেলোয়াড়দের শারীরিক অবস্থা নিয়ে জামাল বলেন, ‘আমাদের কয়েকজনের ফিটনেসে ঘাটতি রয়েছে। কোচ ভালভাবে নজর রাখছেন। আশা করি এর প্রভাব খুব বেশি পড়বে না।’ ‘মাঠে ফুটবল জমছে বেশ, লড়ছে আমার বাংলাদেশ, বসে কেন চলো সবাই! খেলা দেখতে মাঠে যাই’ এমন সেøাগান দিয়েই ভ্যান, মাইক্রো আর রিক্সা দিয়ে চলছে বাংলাদেশে বিশ্বকাপ বাছাই ফুটবলের ম্যাচের প্রচার। বৃহস্পতিবার বিকেল ৫টায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিশ্বকাপ বাছাইয়ে কিরগিজস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। ১৬ জুন একই মাঠে বাংলাদেশের প্রতিপক্ষ তাজিকিস্তান। ম্যাচ শুরু হতে মাত্র দু’দিন বাকি। তাই নিজ দেশকে মাঠে এসে সমর্থন জানাতে ব্যাপক প্রচার চালাচ্ছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ জানালেন ১০ ভ্যান, মাইক্রোবাস এবং রিক্সায় করে ঢাকা শহরের বিভিন্ন এলাকাতে প্রচার চালানো হচ্ছে।

প্রকাশিত : ১০ জুন ২০১৫

১০/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: