কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

জয় ছাড়া অন্য কিছু ভাবছি না ॥ হাতুরাসিংহে

প্রকাশিত : ১০ জুন ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ দীর্ঘ ৯ বছর পর ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে টেস্ট ম্যাচ হতে যাচ্ছে। আজ সফরকারী ভারতের বিরুদ্ধে এই ভেন্যুতে একমাত্র টেস্টে মুখোমুখি হচ্ছে স্বাগতিক বাংলাদেশ দল। তবে ফতুল্লার উইকেট নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। বাংলাদেশ কোচ চান্দিকা হাতুরাসিংহেও উইকেটের গতিপ্রকৃতি ঠিক বুঝে উঠতে পারছেন না। তবে তিনি জানিয়েছেন কোনভাবেই এ উইকেটে পেসাররা সহায়তা পাবেন না। তিনি দাবি করেছেন অন্য যে কোন সময়ের মতোই জয়ের জন্যই খেলবে বাংলাদেশ। তবে বৈচিত্র্যময় উইকেট এবং তীব্র তাপদাহ ম্যাচের ভাগ্যকে নিয়ন্ত্রণ করবে বলে মনে করেন তিনি। ফতুল্লায় মঙ্গলবার সকালে অনুশীলন শেষে ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে এসব কথা বলেন হাতুরাসিংহে।

ভারতের বিরুদ্ধে ২০১০ সালের পর আবার টেস্ট খেলতে নামছে বাংলাদেশ। এর আগে ভারতের বিরুদ্ধে ৭ টেস্টের মধ্যে একটি ড্র বাংলাদেশের সেরা সাফল্য। অভিজ্ঞতার দিক থেকে এবং র‌্যাঙ্কিং বিবেচনায়ও অনেক বেশি শক্তিধর ভারত। তবু জয়ের লক্ষ্য নিয়েই নামবে বাংলাদেশ। এ বিষয়ে হাতুরাসিংহে বলেন, ‘আমরা সবসময় জেতার জন্যই খেলি। সুতরাং আমরা বলতে পারি না যে টেস্ট ম্যাচটা ড্র করতে চাই। পরিকল্পনাটা কোন দলের বিরুদ্ধেই ব্যতিক্রম হয় না। আমাদের পরিকল্পনা ম্যাচটা জেতা। ভারত খুব শক্তিশালী দল এবং আমরা টেস্ট ও ওয়ানডেতে অভিজ্ঞতায় পিছিয়ে। আমরা প্রতিনিয়ত উন্নতি করছি, ভাল ক্রিকেট খেলছি। আমরা আমাদের শক্তিমত্তা অনুসারে প্রতিদ্বন্দ্বিতা করব।’ এবার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে বিতর্কিত আম্পায়ারিং ভারতের বিরুদ্ধে বাংলাদেশের পরাজয়ে অন্যতম কারণ ছিল। কিন্তু হাতুরাসিংহে বলেন, ‘আমি যতদূর জানি এখানে কোন বিতর্ক নেই। উভয় দলই কঠিন ক্রিকেট খেলেছে, কিন্তু শেষ পর্যন্ত তারা জিতেছে।’

ফতুল্লার উইকেট নিয়ে কারও তেমন স্পষ্ট কোন ধারণা নেই। হাতুরাসিংহেও গত দু’দিন ধরে পরখ করে উইকেটের আচরণ কি হতে পারে সেটা পুরোপুরি বুঝতে পারেননি। এ বিষয়ে তিনি বলেন, ‘পিচের অবস্থা বুঝতে পারাটা খুব কঠিন। কারণ এ ধরনের পিচ আমি আগে কখনও দেখিনি। এছাড়া আমাদের তাপমাত্রার বিষয়টা বিবেচনায় রাখতে হবে। শুধু এটাই আপনাদের বলতে পারি যে উইকেটটা কোনভাবেই ফাস্ট বোলারদের জন্য স্বর্গ হবে না। উইকেটে প্রচুর পরিমাণে কাটা ঘাস আছে। আমি জানি না এটা কেমন আচরণ করবে। আমি এ ধরনের উইকেট দেখিনি। হয় উইকেটে অনেক ঘাস থাকবে অথবা কোন ঘাসই থাকবে না। এটা একেবারেই অস্বাভাবিক। উইকেটের ওপর তারা ছেঁটে ফেলা ঘাস আছে। এটা আমার জন্য নতুন। আমি দেখার অপেক্ষায় আছি এটা খেলার জন্য কেমন হয়।’ এমন বিচিত্র্য উইকেটের জন্য বাংলাদেশ দল কেমন একাদশ মাঠে নামাবে? কোন সমন্বয়টা শক্তিশালী ভারতের বিরুদ্ধে সেরা নৈপুণ্য দেখাতে পারবে? এ বিষয়ে হাতুরাসিংহে বলেন, ‘আমি আমাদের দলের সমন্বয় নিয়ে খুব বেশি বিস্তারিত আলোচনায় যেতে পারছি না। যে সমন্বয় আমরা মনে করব ম্যাচ জয়ের জন্য উপযোগী হবে সেই সমন্বয় নিয়েই খেলব। আর এটাই আমরা এই মুহূর্তে পরিকল্পনা করেছি। আমরা এখনও একাদশ ঘোষণা করিনি, এমনকি খেলোয়াড়দের কাছেও না। এই উইকেট সম্পর্কে আগাম কিছু বলার ক্ষেত্রে আমার কোন ধারণা নেই। এই প্রথম উইকেটটা কেমন হবে সেটার ওপর আমাদের কোন নিয়ন্ত্রণ নেই। ২০ উইকেট নেয়ার সুযোগ বেশি থাকবে এমন করেই একাদশ নির্বাচন করব।’ গত কিছুদিন ধরেই তীব্র তাপদাহ বিরাজ করছে। আর এই অত্যাধিক তাপমাত্রাও ম্যাচের ভাগ্য নিয়ন্ত্রণ করবে বলে মনে করেন হাতুরাসিংহে। সে জন্য টসের ভাগ্যটাকে অনেক বড় করে দেখছেন তিনি। যে দলটি টস জিতবে তাদের জন্য সুবিধাজনক অবস্থান তৈরির সুযোগ থাকবে বলে মনে করেন বাংলাদেশ কোচ। হাতুরাসিংহে বলেন, ‘যে কোন উইকেটেই বড় প্রভাব ফেলে টসের ওপর। টস জেতাটা অনেক বড় সুবিধাজনক।

প্রকাশিত : ১০ জুন ২০১৫

১০/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: