মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

ইরাকে মার্কিন কৌশল এখনও সম্পূর্ণ হয়নি ॥ ওবামা

প্রকাশিত : ১০ জুন ২০১৫

প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, ইসলামিক স্টেটের (আইএস) কাছ থেকে অধিকৃত এলাকা ফিরে পেতে ইরাককে সহযোগিতার জন্য যুক্তরাষ্ট্রের কৌশল এখনও সম্পূর্ণ হয়নি। তিনি বলেন, ইরাকী সেনাবাহিনীকে প্রশিক্ষণ ও অস্ত্রসজ্জিত করতে বাগদাদকে সহযোগিতার জন্য বিভিন্ন উপায় পর্যালোচনা করছে পেন্টাগন। খবর বিবিসি ও আলজাজিরা অনলাইনের।

ওবামা সোমবার জার্মানিতে অনুষ্ঠিত জি-৭ য়ের শীর্ষ বৈঠকের পাশাপাশি ইরাকী প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদির সঙ্গে সাক্ষাতের পর এক সংবাদ সম্মেলনে ঐ মন্তব্য করেন। তিনি বলেন, এ প্রক্রিয়ায় ইরাকীদের পক্ষ থেকে পুরো প্রতিশ্রুতির প্রয়োজন।

যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জোটের কয়েকমাস ধরে বিমান হামলা এবং হাজার হাজার ইরাকী সৈন্যকে যুক্তরাষ্ট্রের প্রশিক্ষণ প্রদান সত্ত্বেও ইরাক ও সিরিয়ায় লড়াইয়ে আইএসের অগ্রগতি অর্জন অব্যাহত রেখেছে। আইএস জঙ্গীরা মে’তে ইরাকের বৃহত্তম প্রদেশ আনবারের রাজধানী রামাদি দখল করে। সিরীয় শহর তাদপুর ও পার্শ্ববর্তী পালমিরার প্রাচীন ধ্বংসাবশেষও দখলে নিয়েছে আইএস। মার্কিন কর্মকর্তারা রামাদির পতনের জন্য বড়ো কারণ হিসেবে ইরাকী সৈন্যদের মধ্যে প্রশিক্ষণের অভাব রয়েছে বলে উল্লেখ করেছেন। প্রতিরক্ষামন্ত্রী এ্যাশ কার্টার দুঃখ প্রকাশ করে বলেছেন। ইরাকী সৈন্যদের যুদ্ধ করার ইচ্ছার অভাব রয়েছে।

প্রকাশিত : ১০ জুন ২০১৫

১০/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: