কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ই-কমার্সকে পাঁচ বছর ভ্যাটমুক্ত রাখার আহ্বান

প্রকাশিত : ৯ জুন ২০১৫, ০৪:২৭ পি. এম.

অর্থনৈতিক রিপোর্টার ॥ আগামী পাঁচ বছর ই-কমার্স খাতকে ভ্যাটমুক্ত রাখার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ই-কমার্স অ্যালায়েন্সের নেতারা।

মঙ্গলবার দুপুরে রাজধানীর কারওয়ান বাজারে বিডিবিএল ভবনের বেসিস সভাকক্ষে ২০১৫-র ‘বাজেট প্রতিক্রিয়া’ সংবাদ সম্মেলনে এ আহ্বান জানানো হয়। বেসিস ই-কমার্স অ্যালায়েন্সের আহ্বায়ক ফাহিম মাশরুরের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বেসিসের সভাপতি শামীম আহসান সিনিয়র সহ-সভাপতি রাসেল টি আহমেদ, মহাসচিব উত্তম কুমার পাল, বেসিস ই-কমার্স অ্যালায়েন্সের সহ-আহ্বায়ক শাহ ইমরাউল কায়ীশ, পরিচালক সামি আহমেদ প্রমূখ।

ই-কমার্স খাতে চার শতাংশ ভ্যাট আরোপের ফলে সম্ভাবনাময় ও বিকাশমান এ খাতটি হুমকির মুখে পড়বে বলে আশংকা প্রকাশ করেছেন বেসিসের সভাপতি শামীম আহসান।

তিনি বলেন, ই-কমার্স খাতে সরকার চার শতাংশ ভ্যাট আরোপ করলে এ খাতের বিকাশ বাধাগ্রস্ত হবে। অনলাইনের মাধ্যমে পণ্য কিনতে ভ্যাট দিতে হলে অনলাইন কেনাকাটায় নিরুৎসাহিত হবেন ক্রেতারা। এতে এ খাতে যুক্ত হওয়া অনেক তরুণ উদ্যোক্তা তাদের ব্যবসা পরিচালনায় প্রতিবন্ধকতার মুখে পড়বেন।

ই-কমার্স খাতকে গতিশীল রাখতে আগামী পাঁচ বছর এ খাতকে ভ্যাটমুক্ত রাখার আহ্বান জানান তিনি।

শামীম বলেন, সরকারের সহযোগিতা ছাড়া এ খাতের উন্নয়ন সম্ভব নয়। আর এ খাতের উন্নতি করতে ও বিকাশ ঘটাতে হলে উদ্যোক্তাদের সুযোগ-সুবিধা দিতে হবে।

বেসিস ই-কমার্স অ্যালায়েন্সের আহ্বায়ক ফাহিম মাশরুর বলেন, প্রতিবছরই ই-কমার্স ও অনলাইন লেনদেন থেকে যে পরিমাণ আয় হচ্ছে তার ওপর চার শতাংশ ভ্যাট খুব বেশি নয়। এটি সরকারের রাজস্ব তহবিলে বছরে তিন থেকে চার কোটি টাকার বেশি যোগ করবে না।

তিনি বলেন, এ খাতে কয়েক লাখ তরুণ উদ্যোক্তা ও জনবলের কর্মসংস্থান সৃষ্টির সম্ভাবনা রয়েছে। আর এ সময় যদি সরকার ভ্যাট আরোপ করে তবে উদ্যোক্তারা আসতে চাইবে না। এতে ই-কমার্স খাত হুমকির মুখে পড়বে।

আগামী পাঁচ বছর এ খাতে ভ্যাট আরোপ প্রত্যাহারের আহ্বান জানান অন্য বক্তারাও।

বক্তারা বলেন, সরকার এ খাতের ওপর ভ্যাট আরোপ করুক, তাতে কোনো সমস্যা নেই। ই-কমার্স মাত্র শুরু হয়েছে, আগামী পাঁচ বছর ভ্যাট আরোপ প্রত্যাহার করা হলে সামনে আরও উন্নতি হবে।

প্রকাশিত : ৯ জুন ২০১৫, ০৪:২৭ পি. এম.

০৯/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: