মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

‘নারী উদ্যোক্তাদের চাহিদার বিষয়ে ব্যাংকগুলো উদাসীন’

প্রকাশিত : ৯ জুন ২০১৫, ০৩:২৫ পি. এম.

অনলাইন রিপোর্টার ॥ নারী উদ্যোক্তাদের চাহিদা ও প্রয়োজনের বিষয়ে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো উদাসীন বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান।

মঙ্গলবার রাজধানীর হোটেল রেডিসনে আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড আয়োজিত নারী উদ্যোক্তাদের জন্য ঋণসেবা ‘পূর্ণতার’র উদ্ধোধনকালে তিনি এ কথা বলেন।

বাংলাদেশ ব্যাংকের গবর্নর বলেন, ‘ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো নারী উদ্যোক্তাদের চাহিদা ও প্রয়োজন সম্পর্কে উদাসীন থাকে। এ কারণে বাজারে যে সব ঋণসেবা রয়েছে তা অনেক ক্ষেত্রে নারী উদ্যোক্তাদের উপযোগী নয়। উদ্যোক্তাদের প্রয়োজন অনুযায়ী ঋণ পণ্য উদ্ভাবন না করলে তা উদ্যোক্তারা গ্রহণ করবে না, এটাই স্বাভাবিক। তাই ঋণ পণ্য ডিজাইন ও উন্নয়নে উদ্যোক্তাদের চাহিদা ও প্রয়োজনকে গুরুত্ব দিতে হবে।’

আতিউর রহমান বলেন, ‘আমরা ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রত্যেক শাখায় কমপক্ষে তিনজন নারী উদ্যোক্তা নির্বাচন করে প্রশিক্ষণ ও পরামর্শ প্রদান করতে বলেছি। তাদের মধ্যে অন্তত একজনকে অর্থায়ন করতেও নির্দেশনা দিয়েছি।’

আইডিএলসি ফাইন্যান্সের চেয়ারম্যান আনোয়ারুল হক বলেন, ‘আইডিএলসি এরই মধ্যে ২০৭০ কোটি টাকার এসএমই (ক্ষুদ্র ও মাঝারি শিল্প) পোর্টফলিও গড়ে তুলেছে, যার ১০ শতাংশ নারী উদ্যোক্তাদের অনুকূলে দেওয়া হয়েছে। এরই অংশ হিসেবে পূর্ণতা চালু করা হল।’ এর মাধ্যমে নারী উদ্যোক্তাদের আরও সহয়তা করা যাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গবর্নর মোঃ আবুল কাসেম, আইডিএলসির ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন প্রমুখ।

প্রকাশিত : ৯ জুন ২০১৫, ০৩:২৫ পি. এম.

০৯/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: