রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

‘নারীর ক্ষমতায়নে ভারতের চেয়ে এগিয়ে বাংলাদেশ’

প্রকাশিত : ৯ জুন ২০১৫, ০৩:১৩ পি. এম.

অনলাইন রিপোর্টার ॥ নারীর ক্ষমতায়নে ভারতসহ অনেক উন্নত দেশের চেয়ে এগিয়ে আছে বাংলাদেশ। ব্যবসা-বাণিজ্য করতে যেয়ে কাস্টমস ও ভিসা সংক্রান্ত যেসব সমস্যা মুখোমুখি হচ্ছেন নারীরা, তা থাকবেই। এগুলো মোকাবেলা করেই নারীদের এগিয়ে যেতে হবে। বিশ্বের সব দেশেই এ ধরনের জটিলতা রয়েছে।

মঙ্গলবার দুপুরে ব্র্যাক ইন সেন্টার ‘নারী উদ্যোক্তাদের উৎসাহ দেওয়ার মাধ্যমে আঞ্চলিক সহযোগিতা উন্নয়ন’ শীর্ষক জাতীয় সেমিনারে পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মোহাম্মদ আলী এসব কথা বলেন।

বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি সেলিমা আহমাদের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ (এফবিসিসিআই) এর সভাপতি আব্দুল মাতলুব আহমাদ, ভারতীয় হাইকমিশনের ফাস্ট সেক্রেটারি বিজয় সিলভারাজ ও এশিয়া ফাউন্ডেশন বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ হাসান এম মজুমদার।

পররাষ্ট্র মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মহিলা উদ্যোক্তাদের জন্য আন্তরিকভাবে কাজ করছেন। তার ধারাবাহিকতায় বাংলাদেশে নারীর শিক্ষা,স্বাস্থ্য ও সামগ্রিক উন্নয়নে নানা কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। আগামীতে মাজের সবক্ষেত্রে নারীদের অংগ্রহণ নিশ্চিত করা হবে।

নারী উদ্যোক্তারা কাস্টম ও ভিসাজনিত যে সমস্যা কথা বলেছেন তা সমাধানে আন্তরিকভাবে কাজ করা হবে। কাস্টম হয়রানিরোধে আগামীতে বাংলাদেশ-ভারতের চেকপোস্টগুলোতে নারী কর্মকর্তা নিয়োগের আহ্বান জানান তিনি।

পররাষ্ট্র মন্ত্রী বলেন, বর্তমান সরকার নারীর প্রতি গুরুত্ব দিয়ে সামরিক, বিমান, নৌ ও আইন-শৃঙ্খলা বাহিনীতে অনেক নিয়োগ দিয়েছে। বিশ্ববিদ্যায়লগুলোতে নারীদের উপাচার্য হিসাবে নিয়োগ দেওয়া হয়েছে। সে হিসাবে বলা যায় নারীরা সকল ক্ষেত্রে সহযোগিতা পাচ্ছে।

মাতলুব আহমাদ আঞ্চলিক ব্যবসা বাণিজ্যের ক্ষেত্রে নেপালের মতো ভারতকেও পাঁচ বছরের জন্য মাল্টিপল ভিসা দেওয়ার আহ্বান জানান।

এছাড়া আগামীতে বাণিজ্য প্রতিনিধি দলে ৩০ শতাংশ নারীর অংশগ্রহণ নিশ্চিত করা হবে বলে ঘোষণা দেন তিনি।

সভাপতির বক্তব্যে সেলিমা আহমাদ উন্নয়নের সকল ক্ষেত্রে নারীদের ৫০ শতাংশ অংশগ্রহণ নিশ্চিত করার আহ্বান জানান। এছাড়া ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ৫০ শতাংশ ডিসকাউন্টে নারীদের স্টল বরাদ্দ দেওয়ার আহ্বান জানান।

প্রকাশিত : ৯ জুন ২০১৫, ০৩:১৩ পি. এম.

০৯/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: