কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

নতুন জঙ্গী সংগঠন জুনুদ আল তাওহীদ

প্রকাশিত : ৯ জুন ২০১৫, ০১:০১ এ. এম.

বিশেষ প্রতিনিধি ॥ ইরাক ও সিরিয়া ভিত্তিক ভয়ঙ্কর জঙ্গী সংগঠন ইসলামিক স্টেট (আইএস)-এ যোগদান এবং বাংলাদেশে খিলাফত প্রতিষ্ঠার জন্য প্লাটফরম হিসাবে কাজ করতে তৎপরতা চালাচ্ছে নতুন জঙ্গী সংগঠন জুনুদ আল তাওহীদ। রবিবার রাতে রাজধানীর বনানী এলাকা থেকে আইএস-এর অন্যতম স্থানীয় সংগঠক ও প্রশিক্ষক ফিদা মুনতাসির সাকের নামে এক জঙ্গীকে গ্রেফতারের পর জিজ্ঞাসাবাদে এই ধরনের তথ্য পেয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। বাংলাদেশে আইএসের হয়ে কর্মী সংগ্রহ, তাদের আশ্রয় ও প্রশিক্ষণ দেয়ার কাজ করতে গিয়ে একটি সিপিইউ, ৩টি ল্যাপটপ, ৩টি মোবাইল সেট, ২টি হার্ডডিস্ক, ১টি পাসপোর্ট, ২১টি বিভিন্ন ধরনের জিহাদী বই এবং তার আইএসের ট্রল পেজের ৮২ পাতার বিভিন্ন স্ক্রিন শট-সহ গ্রেফতার হয় ফিদা মুনতাসির সাকের। জিজ্ঞাসাবাদে তার স্বীকারোক্তি মতে, রাজধানীর বনানী ও বারিধারা এলাকায় নতুন জঙ্গী সংগঠন জুনুদ আল তাওহীদের এক গোপন ঘাঁটি রয়েছে বলে জানতে পেরেছে ডিবি কর্মকর্তারা। ডিবি সূত্র জানান, রাজধানীর বারিধারা থেকে গত মাসের শেষ দিকে আব্দুল্লাহ আল গালিব নাম আরেক জঙ্গী ধরা পড়ে তিনি আইএস-এর বাংলাদেশ শাখা সমন্বয়ের দায়িত্বরত, বাংলাদেশে নতুন জঙ্গী সংগঠন জুনুদ আল তাওহিদ আল খলিফার প্রধান এবং দেশের বিশিষ্টজন হত্যার পরিকল্পকারী হোতা বলে চিহ্নিত। আবদুল্লাহ আল গালিব নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন আনসারুল্লাহ বাংলা টিম ও আন্তর্জাতিক জঙ্গী সংগঠন ইসলামিক স্টেটের সমন্বয়কের দায়িত্ব পালন করে নতুন জঙ্গী সংগঠন জুনুদ আল তাওহিদ আল খলিফা’র প্রধান হিসাবে দায়িত্ব নিয়ে গোপন তৎপরতা শুরু করার পর মাত্র এক সপ্তাহের ব্যবধানে রবিবার রাতে রাজধানীর বনানী এলাকায় ধরা পড়ে ফিদা মুনতাসির সাকের।

যা বলা হয় সংবাদ সম্মেলনে ॥ রবিবার রাতে বনানী ডিওএইচএস থেকে আটক ফিদা মুনতাসির সাকেরকে (২৫) আটক করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। সোমবার ঢাকা মহানগর পুলিশের কার্যালয়ে সংবাদ সম্মেলনে এই তথ্য জানান যুগ্ম কমিশনার কৃষ্ণপদ রায়। তাকে গ্রেফতারের সময়ে তার কাছ থেকে একটি কম্পিউটার সিপিইউ, ৩টি ল্যাপটপ, ৩টি মোবাইল ফোন, একটি পাসপোর্ট, তার ফেসবুকের বন্ধু তালিকা ও আইএস সম্পর্কিত বিভিন্ন বইয়ের প্রথম পাতার স্ক্রিনশট জব্দ করা হয়। সাকের বাংলাদেশে খিলাফত প্রতিষ্ঠার জন্য ‘জুনুদ আল তাওহীদ ও আল খিলাফা’ এবং সম্প্রতি নিষিদ্ধ ঘোষিত আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য। সে ইন্টারনেটের মাধ্যমে কর্মী সংগ্রহ করে সংগঠনের সদস্য বাড়ানোর কাজ করে।

নিষিদ্ধ করার পর নতুন জঙ্গী সংগঠন ॥ জামাআ’তুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি), জাগ্রত মুসলিম জনতা বাংলাদেশ (জেএমজেবি), শাহাদাৎ-ই আল-হিকমা, হিযবুত তাহ্্রীর ও আনসারুল্লাহসহ মোট ছয়টি সংগঠন জঙ্গী তৎপরতা ও উগ্রপন্থী কর্মকা-ের কারণে বাংলাদেশে নিষিদ্ধ হওয়ার পর নতুন জঙ্গী সংগঠন জুনুদ আল তাওহীদ নামে নতুন জঙ্গী সংগঠনের আত্মপ্রকাশ ঘটিয়ে তৎপরতা শুরু করার খবর পায় গোয়েন্দারা। নতুন জঙ্গী সংগঠনটি এখন মধ্যপ্রাচ্যভিত্তিক উগ্রপন্থী সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) এর কর্মী সংগ্রহ, তাদের আশ্রয় ও প্রশিক্ষণ দেয়ার কাজ করতে তৎপরতা শুরু করেছে।

প্রকাশিত : ৯ জুন ২০১৫, ০১:০১ এ. এম.

০৯/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: