কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

বাজেট শিল্পবান্ধব ॥ শিপার্স কাউন্সিল

প্রকাশিত : ৯ জুন ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ আগামী ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন শিপার্স কাউন্সিল অব বাংলাদেশ। সংগঠনের পক্ষ থেকে বলা হয়েছে, প্রস্তাবিত বাজেট শিল্পবান্ধব। বাজেটে বিদ্যুত, জ্বালানি ও যোগাযোগ খাতকে অগ্রাধিকার দেয়ায় অর্থনৈতিক উন্নয়নে বলিষ্ঠ ভূমিকা রাখবে। কাঁচামাল ও মূলধনী যন্ত্রপাতি আমদানিতে শুল্ককর হ্রাস করায় রফতানি খাত উৎসাহিত হবে।

এ প্রসঙ্গে সংগঠনের চেয়ারম্যান রেজাউল করিম বলেন, ট্রেডেড কোম্পানি ও ব্যাংকের কর হার ২.৫০ শতাংশ হ্রাস করার প্রস্তাব খুবই ভাল পদক্ষেপ, এতে ব্যাংকগুলোর আয়ে ইতিবাচক প্রভাব পড়বে। শেয়ারহোল্ডারগণও ভাল ডিভিডেন্ট পাবেন। সরকারের বড় মেগা প্রকল্প যেমন- পদ্মা সেতু, মেক্ট্রো রেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, পটুয়াখালীতে পায়রা বন্দর নির্মাণ, কর্ণফুলী নদীর তলদেশে ট্যানেল নির্মাণ, সোনাদিয়ায় গভীর সমুদ্রবন্দর নির্মাণ, এলএনজি টার্মিনাল স্থাপন এবং মহাসড়কগুলোর চার লেনে উন্নীত করার ঘোষণা বেসরকারী খাতকে উৎসাহিত করবে।

তবে তিনি প্রস্তাবিত বাজেটে পাট রফতানিকারকদের স্বার্থ রক্ষার্থে কোনরূপ আশাব্যঞ্জক নির্দেশনা নেই বলে মন্তব্য করেন। শুধুমাত্র বাজেট প্রস্তাবনায় স্থানীয়ভাবে বিক্রীত পাট পণ্যের ওপর আরোপিত ৪ শতাংশ মূসক এবং পাট ও পাটজাত পণ্যের লাইসেন্স ও নবায়নের ক্ষেত্রে ১৫ শতাংশ মূসক প্রত্যাহারের প্রস্তাব করা হয়েছে, যা ইতিবাচক। এজন্য তিনি অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানান।

প্রকাশিত : ৯ জুন ২০১৫

০৯/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: