আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আইসিসি টেস্ট র‌্যাঙ্কিং ফতুল্লায় হারলেই বিরাট পতন কোহলিদের!

প্রকাশিত : ৯ জুন ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ উপদেষ্টা হয়ে এসেছেন গ্রেট শচীন টেন্ডুলকর-সৌরভ গাঙ্গুলী, অন্তর্বর্তী কোচ রবিশাস্ত্রী-ভারতীয় ক্রিকেটে মাঠের বাইরে চলছে বিরাট সব কা-। ফেবারিট হিসেবে ফতুল্লা টেস্টে মাঠে নামবে মোড়ল দেশ। তবে ‘বিরাট’ একটা ঝুঁকির মধ্যে বিরাট কোহলির দল। পা-ফসকালেই ‘বিরাট’ বিপদ সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের। ফর্মের তুঙ্গে থাকা টাইগারদের কাছে ম্যাচটা কোনভাবে হেরে বসলে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের ‘তিন’ থেকে ‘সাত’ নম্বরে নেমে যাবে ভারত! ফেবারিট হলেও ফতুল্লা টেস্টে মোড়লদের ভেতরে একটা চাপা আতঙ্ক থাকছেই। র‌্যাঙ্কিংয়ের ওপরের দিকে থেকে একমাত্র টেস্ট খেলতে মাঠে নামছে ভারত। তবে ফতুল্লায় হারলে লজ্জাজনক পতন হবে কোহলিদের। আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে ভারতের অবস্থান এখন ‘তিন’ নম্বরে। বাংলাদেশের কাছে হারলে এক ধাক্কায় নেমে যেতে হবে ‘সাত’ নম্বরে! ভারতের পয়েন্ট এখন ৯৯। ৩৯ পয়েন্ট নিয়ে র‌্যাঙ্কিংয়ে ‘নয়’ নম্বরে স্বাগতিক বাংলাদেশ। প্রত্যাশিতভাবে ফতুল্লাা টেস্টে বাংলাদেশকে হারাতে পারলে ভারতের ঝুলিতে জমা হবে ১ পয়েন্ট। সেক্ষেত্রে ‘তিন’ নম্বর জায়গাটা অক্ষত থাকবে তাদের। আর হারলে ভারতের পয়েন্ট হয়ে যাবে ৯৫। এক লহমায় নিউজিল্যান্ড, ইংল্যান্ড, পাকিস্তান ও শ্রীলঙ্কার পেছনে চলে যাবে তারা।

ভারতের সমান ৯৯ পয়েন্ট নিয়ে ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে এখন ‘চারে’ আছে নিউজিল্যান্ড। সমান ৯৭ পয়েন্ট নিয়েও যেমন ‘পাঁচে’ ইংল্যান্ড ও ‘ছয়ে’ পাকিস্তান। এমনকি র‌্যাঙ্কিংয়ে ভারতের পতন হবে ফতুল্লা টেস্ট ড্র হলেও। সেক্ষেত্রে ২ পয়েন্ট কমে ভারতের পয়েন্ট হবে ৯৭। নিউজিল্যান্ডের পেছনে থেকে ভারতের জায়গা হবে তখন ‘চার’ নম্বরে। তখন ইংল্যান্ড ও পাকিস্তানের পয়েন্টও ৯৭ হলেও ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে থাকবে ভারত। র‌্যাঙ্কিংয়ের এই হিসাব-নিকাশ ভারতের জন্য যেমন শঙ্কার, তেমনি বাংলাদেশের জন্য হতে পারে দারুণ অনুপ্রেরণার। ভারতকে হারাতে পারলে র‌্যাঙ্কিংয়ে অবস্থানের পরিবর্তন না হলেও পয়েন্টের ঝুলিতে উলম্ফন হবে মুশফিকুর রহীমদের।

বিষয়টা ভালমতোই মাথায় আছে ভারতীয়দের। নিশ্চিত ফেবারিট হয়েও তাই সোমবার সকালে ঢাকায় পা রেখে দুপুরে খাঁ খাঁ রোদের মধ্যে অনুশীলনে ঘাম ঝরায় বিরাট কোহলির দল। অস্ট্রেলিয়া সফরের মধ্যপথে দায়িত্ব পাওয়া নতুন অধিনায়কের জন্য ফতুল্লা টেস্ট তাই কঠিন চ্যালেঞ্জ। চ্যালেঞ্জ বস্ রবিশাস্ত্রীর জন্যও। বাংলাদেশ সফরে অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্ব পালন করছেন সাবেক ভারতীয় তারকা।

প্রকাশিত : ৯ জুন ২০১৫

০৯/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: