মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বাংলাদেশ-ভারত টেস্ট বুধবার ॥ মানসিকভাবে প্রস্তুত দু’দলই

প্রকাশিত : ৯ জুন ২০১৫
  • ঢাকায় পা রেখেই অনুশীলনে কোহলিরা

মোঃ মামুন রশীদ ॥ সকালে বাংলাদেশের মাটিতে পা রেখেছে বিরাট কোহলির নেতৃত্বে ভারতের টেস্ট দল। তবে সময় খুব স্বল্প। মাঝে মাত্র একদিন আছে তাই কালক্ষেপণ করেনি ভারতীয় দল। দুপুরেই নেমে গেছে অনুশীলনে। মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামের একাডেমি মাঠে অনুশীলন করে তারা। আজ শেষবারের মতো একমাত্র টেস্টের ভেনু্যূ ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামেও অনুশীলন করবেন কোহলিরা। দীর্ঘ সাড়ে ৫ বছর পর বুধবার দু’দলের মধ্যে একটা টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হবে। ২০১০ সালে বাংলাদেশ সফরে ২৪ জানুয়ারি সর্বশেষ টেস্ট খেলেছে ভারত। আর সেজন্য মুশফিকুর রহীমের দলও প্রস্তুত হচ্ছে। দ্বিতীয় দিনের মতো সোমবার দুপুরে ফতুল্লায় অনুশীলন করেছে টাইগাররা। টেস্ট ক্রিকেটে শক্তিমত্তায় অনেক বেশি এগিয়ে আইসিসি র‌্যাঙ্কিংয়ে তিন নম্বরে থাকা ভারত। সেখানে বাংলাদেশের অবস্থান নয় নম্বরে। তাই কঠিন চ্যালেঞ্জের সামনে মুশফিকরা এবং সেই চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত হচ্ছে বাংলাদেশ দলও।

নয় বছর কোন টেস্ট ম্যাচ হয়নি ফতুল্লায়। সর্বশেষ ২০০৬ সালে সফরকারী অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এ ভেন্যুতে টেস্ট খেলেছে বাংলাদেশ দল। তাই ভারতের মতো স্বাগতিক বাংলাদেশের কাছেও অপরিচিত এখানকার মাঠ। তবে জাতীয় ক্রিকেট লীগ ও বাংলাদেশ ক্রিকেট লীগ এ দুটি প্রথম শ্রেণীর ক্রিকেট আসরের সুবাদে ফতুল্লায় অনেক ক্রিকেটারই খেলার সুযোগ পেয়েছেন। যদিও জাতীয় দলের হয়ে খেলার কারণে মুশফিকরা নিয়মিত হতে পারেননি কখনও ঘরোয়া এ দুটি আসরে। তাই ফতুল্লার উইকেটে ধাতস্থ হয়ে ওঠার জন্য টাইগারদেরও এখন বেশ কঠোর অনুশীলন করতে হচ্ছে। টানা দু’দিন সে কারণেই ফতুল্লায় অনুশীলন করেছেন ক্রিকেটাররা। সোমবারও দুপুর থেকে একটানা অনুশীলন করেছেন ক্রিকেটাররা। যদিও দলের আগেই অধিনায়ক মুশফিক আগেভাগেই হাজির হয়ে গেছেন একাকী। অনুশীলন করেছেন বরাবরের মতোই নিজস্ব পদ্ধতিতে। তাছাড়া গত মাসের প্রথম দিকে সমাপ্ত পাকিস্তানের বিরুদ্ধে দুই টেস্টের সিরিজে পুরোপুরি ব্যর্থ ছিলেন তিনি। সেই ব্যর্থতা কাটিয়ে ওঠার জন্য জোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন অধিনায়ক মুশফিক।

বাংলাদেশ সফরে এবার বেশ বড় চ্যালেঞ্জ কোহলির নেতৃত্বে আসা ১৪ সদস্যের ভারতীয় দলের। কারণ এই প্রথম স্থায়ী টেস্ট অধিনায়ক হিসেবে কোন একটি সফরে দলকে নেতৃত্ব দেবেন তিনি। বিশ্বকাপের আগেই অস্ট্রেলিয়া সফরে টেস্ট থেকে অবসর নিয়েছেন মহেন্দ্র সিং ধোনি। এরপর এটিই ভারতীয় দলের প্রথম বিদেশ সফর। ধোনি নেই এবং আশ্চর্যের বিষয় হচ্ছে গত ১৫ বছর ধরে টেস্ট আঙ্গিনায় বিচরণ করলেও বাংলাদেশের বিরুদ্ধে এখন পর্যন্ত কোন টেস্ট খেলেননি অধিনায়ক কোহলি। তবে সেসব খুব বেশি প্রভাব ফেলার কথা নয় ভারতীয় দলের ওপর। কারণ নিয়মিতই সাদা পোশাকের ক্রিকেট ভাল খেলে আসছে ভারতীয়রা। এবার দলের অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে আছেন রবিশাস্ত্রী। বাংলাদেশ সফর নিয়ে বেশ সিরিয়াস ভারতীয় দল। সে কারণেই প্রথমবার কোন সফরের আগে অফিসিয়ালি বিশেষ ফিটনেস টেস্ট দিয়েছে তারা। শুক্রবার সে জন্য কলকাতায় এসেছিলেন ভারতীয় ক্রিকেটাররা। শনিবার ও রবিবার ইডেন গার্ডেন্সে ফিটনেস ক্যাম্প শেষেই বাংলাদেশে এসেছেন তারা। তাই ভ্রমণক্লান্তিটাও খুব বেশি ছিল না। এ কারণেই সফরসূচী ঘোষণার সময় রবিবার আসার কথা থাকলেও একদিন পরে বাংলাদেশে এসেছে ভারতীয় দল। তবে আসার পর আর কোহলিরা সময় নষ্ট করেননি। দুপুরেই মিরপুরে অনুশীলনে নেমে গেছেন তারা। আজ ফতুল্লায় অনুশীলন করবেন তারা।

টেস্ট মর্যাদা লাভের পর নিজেদের অভিষেক টেস্ট ম্যাচটাই ভারতের বিরুদ্ধে খেলেছে বাংলাদেশ দল। অথচ সেই দলটির সঙ্গে গত ১৫ বছরে মাত্র ৭ টেস্ট খেলেছে বাংলাদেশ। এর সবই হয়েছে বাংলাদেশের মাটিতে। এখন পর্যন্ত বাংলাদেশ দল ভারত সফর করেনি এবং টেস্ট খেলেনি তাদের মাটিতে। ঘরের মাঠে খেলার সুযোগ হলেও ভারত শক্তিধর ও যোগ্যতর দল হিসেবেই ফলাফল নিজেদের পক্ষে রাখতে পেরেছে। ৬টি ম্যাচই একতরফাভাবে জিতেছে তারা। এর মধ্যে তিনটিই ইনিংস ব্যবধানে। ২০০৭ সালে একটি ম্যাচ ড্র হয়েছে। সেখানে প্রকৃতির আশীর্বাদ ছিল। তবে ভারতের বর্তমান দলটি একেবারেই তরুণ। অবশ্য অভিজ্ঞ অফস্পিনার হরভজন সিং এই ম্যাচের মাধ্যমে প্রত্যাবর্তন করছেন টেস্ট ক্রিকেটে। বাংলাদেশের বিরুদ্ধে বর্তমান স্কোয়াডের মাত্র তিন ক্রিকেটার- হরভজন, ইশান্ত শর্মা ও মুরালি বিজয়ের টেস্ট খেলার অভিজ্ঞতা আছে। হরভজন ও ইশান্ত তিনটি করে এবং মুরালি একটি টেস্ট খেলেছেন বাংলাদেশের বিরুদ্ধে। অধিনায়ক কোহলিসহ বাকিদের কেউ বাংলাদেশের বিরুদ্ধে কখনও টেস্ট খেলেননি।

ভারতের টেস্ট স্কোয়াড ॥ বিরাট কোহলি (অধিনায়ক), মুরালি বিজয়, শিখর ধাওয়ান, চেতেশ্বর পূজারা, আজিঙ্কা রাহানে, রোহিত শর্মা, ঋদ্ধিমান সাহা, রবিচন্দ্রন অশ্বিন, হরভজন সিং, করণ শর্মা, ভুবনেশ্বর কুমার, উমেশ যাদব, বরুণ এ্যারন ও ইশান্ত শর্মা।

প্রকাশিত : ৯ জুন ২০১৫

০৯/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: