কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

কোহলির নেতৃত্বে ভারতীয় দল বাংলাদেশে

প্রকাশিত : ৯ জুন ২০১৫
কোহলির নেতৃত্বে  ভারতীয় দল বাংলাদেশে

স্পোর্টস রিপোর্টার ॥ হাতে বেশি সময় নেই। ২০১০ সালের পর আবার বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট খেলতে নামবে ভারতীয় ক্রিকেট দল। বুধবার একমাত্র টেস্ট শুরু ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে। আজ মাত্র একদিন সময় পাবে সফরকারীরা সে জন্য নিজেদের প্রস্তুত করতে। এ কারণে সোমবার সকালে বাংলাদেশের মাটিতে পা রেখেই দুপুরে অনুশীলনে নেমে গেছে তারা। মহেন্দ্র সিং ধোনি টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়ে ফেলার কারণে বিরাট কোহলি এবার ভারতীয় টেস্ট দলের নেতৃত্বে। সোমবার সকালেই ঢাকায় পা রেখেছে ভারতের ১৪ সদস্যের টেস্ট দল।

২০০০ সালের ১০ নবেম্বর টেস্ট ক্রিকেটে যাত্রা শুরু করেছিল বাংলাদেশ ভারতের বিরুদ্ধে একমাত্র টেস্ট দিয়ে। এরপর ১৫ বছর অতিবাহিত হয়েছে, বাংলাদেশ দল কখনও ভারত সফরে টেস্ট খেলেনি। আর এই ১৫ বছরে ভারতের বিরুদ্ধে আর মাত্র ৬ টেস্ট খেলেছে বাংলাদেশ। সর্বশেষ টেস্টটি হয়েছে সাড়ে ৫ বছর আগে (২০১০ সালের ২৪ জানুয়ারি)। সব টেস্ট ঘরের মাঠে খেললেও সব মিলিয়ে ৭ টেস্টের ৬ ম্যাচেই ভারতের কাছে পরাজিত হয়েছে। যার মধ্যে আবার লজ্জাজনক ইনিংস পরাজয় আছে তিনটি। একটি ম্যাচ ড্র হলেও সেটা ছিল বৃষ্টিবিঘিœত একটি ম্যাচ। অবশ্য এবারই প্রথম সফরকারী ভারত ফতুল্লায় টেস্ট খেলতে নামবে। এ ভেন্যুতে সর্বশেষ টেস্ট হয়েছে ২০০৬ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। দীর্ঘ ৯ বছর পর আবারও ফতুল্লায় টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হবে। ভারতের বর্তমান টেস্ট দলে নেই ধোনি। বিশ্বকাপের আগেই অস্ট্রেলিয়া সফরের সময় তিনি এ ফরমেট থেকে অবসর নিয়েছেন। তাঁর উত্তরসূরি হিসেবে কোহলি এই প্রথম স্থায়ী অধিনায়ক হিসেবে কোন সফরে দলকে নেতৃত্ব দিচ্ছেন। এই প্রথম কোন সফরের আগে ভারতীয় দল ফরমাল ফিটনেস টেস্ট দিয়েছে। কলকাতার ইডেন গার্ডেন্সে দু’দিনের ফিটনেস ক্যাম্প শেষ করে সোমবার সকালেই বাংলাদেশের উদ্দেশে রওনা দিয়েছে। দল থেকে সফরে আসার একদিন আগে ছিটকে গেছেন তরুণ উদীয়মান ব্যাটসম্যান লোকেশ রাহুল। ডেঙ্গুজ্বরে আক্রান্ত হওয়ায় রাহুল ছিটকে গেলেও তার পরিবর্তে কাউকে নেয়া হয়নি।

১৪ সদস্যের দল সকাল ৯টায় বাংলাদেশের মাটিতে পা রাখে। এরপর কিছু সময় বিশ্রাম নিয়েই অনুশীলন করতে মিরপুরে চলে যায় কোহলিবাহিনী। অধিনায়ক কোহলিসহ ১১ ক্রিকেটারই এর আগে কখনও বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট খেলেননি। বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট খেলার অভিজ্ঞতা আছে শুধু দীর্ঘদিন পর দলে ফেরা অভিজ্ঞ অফস্পিনার হরভজন সিং, পেসার ইশান্ত শর্মা ও ওপেনার মুরালি বিজয়ের। দুপুরে মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামের জাতীয় একাডেমি মাঠে ব্যাট-বলের অনুশীলন করেছেন ভারতীয় ক্রিকেটাররা। আজ তারা টেস্ট ভেন্যু ফতুল্লায় দুপুরে অনুশীলন করবে ভারতীয় দল। বিশ্বকাপের পরই দলের কোচ হিসেবে ডানকান ফ্লেচারের মেয়াদ শেষ হয়ে গিয়েছিল। এরপর আর তার সঙ্গে চুক্তি নবায়ন করেনি ভারতীয় দল। দলের ক্রিকেট পরিচালক হিসেবে দায়িত্ব পালন করা সাবেক ক্রিকেটার রবি শাস্ত্রী অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে এ সিরিজে দায়িত্ব পালন করবেন ভারতের। বিশ্বকাপের পর এটিই ভারতের প্রথম আন্তর্জাতিক ক্রিকেট সিরিজ। তাই শাস্ত্রীর জন্যও বড় চ্যালেঞ্জ দলকে সাফল্য পাইয়ে দেয়ার। ভারতের টেস্ট দলে কোহিল, বিজয়, ইশান্ত ও হরভজন ছাড়া আরও আছেন শিখর ধাওয়ান, চেতেশ্বর পূজারা, আজিঙ্কা রাহানে, রোহিত শর্মা, ঋদ্ধিমান সাহা, রবিচন্দ্রন অশ্বিন, করণ শর্মা, ভুবনেশ্বর কুমার, উমেশ যাদব ও বরুণ এ্যারন।

প্রকাশিত : ৯ জুন ২০১৫

০৯/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: