মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সংক্ষিপ্ত সংবাদ

প্রকাশিত : ৯ জুন ২০১৫
  • শিশু সুরক্ষায় গোলটেবিল

স্টাফ রিপোর্টার, সাতক্ষীরা ॥ দুর্যোগ ঝুঁকি হ্রাস, জলবায়ু পরিবর্তনজনিত পুর্নবাসন, জেন্ডার বেইজড সহিংসতা ও শিশু যৌন হয়রানি বন্ধ বিষয়ে করণীয় শীর্ষক এক গোলটেবিল বৈঠক সোমবার সাতক্ষীরায় অনুষ্ঠিত হয়। স্থানীয় খামারবাড়ি মিলনায়তনে বেসরকারী উন্নয়ন সংস্থা উত্তরণের চাইল্ড রেজিলিয়েন্স প্রকল্পের আওতায় সাংবাদিকদের নিয়ে অনুষ্ঠিত গোলটেবিল বৈঠকে সভাপতিত্ব করেন প্রেসক্লাব সভাপতি অধ্যাপক আবু আহমেদ। প্রকল্প সমন্বয়কারী হাসিনা পারভীনসহ বেঠকে সাংবাদিক সুভাষ চৌধুরী, মিজানুর রহমান, কল্যাণ ব্যানার্জি, মনিুরুল ইসলাম মিনি, মোস্তাফিজুর রহমান উজ্জ্বল প্রমুখ আলোচনায় অংশ নেন।

বাংলাদেশ-ভারত সীমান্ত হাট

পরিদর্শন

স্টাফ রিপোর্টার, ব্রাহ্মণবাড়িয়া ॥ সোমবার ব্রাহ্মণবাড়িয়ার কসবা সীমান্তে কমলা সাগর দীঘির উত্তর পাড়ে তারাপুরে বাংলাদেশ-ভারত সীমান্ত হাট কার্যক্রম পরিদর্শন করেছেন দুই দেশের জেলা পর্যায়ের কর্মকর্তাগণ। দুই দেশের যৌথ মালিকানায় সীমান্ত হাটের আনুষ্ঠানিক কাজ ইতোমধ্যেই শেষ হয়েছে।

সিলেটে সড়ক দুর্ঘটনায় ১০ বিজিবি সদস্য আহত

স্টাফ রিপোর্টার, সিলেট অফিস ॥ সোমবার দুপুর সাড়ে ১২টায় সিলেট তামাবিল সড়কের শ্রীপুর এলাকায় সড়ক দুর্ঘটনায় ১০ বিজিবি সদস্য আহত হয়েছেন। আহতরা হলেন- বর্ডার গার্ড বাংলাদেশ ৫ ব্যাটালিয়নের তামাবিল ক্যাম্পের সৈনিক বিজিবি সদস্য পংকজ, জসিমুল ইসলাম, আরিফ উদ্দিন ও শরিফুল ইসলাম। বাকিদের নাম পরিচয় পাওয়া যায়নি।

ব্রি’তে আইএপিপি’র কর্মশালা

নিজস্ব সংবাদদাতা, গাজীপুর, ৮ জুন ॥ আইএপিপি (ইন্টিগ্রেটেড এগ্রিকালচারাল প্রোডাকটিভিটি প্রোজেক্ট-ব্রি কম্পোনেন্ট) ব্রি-অঙ্গ প্রকল্প থেকে এ পর্যন্ত প্রকল্পের সহযোগিতায় পাঁচটি ধানের জাত ও আটটি ফসল ব্যবস্থাপনা প্রযুক্তি উদ্ভাবন করা হয়েছে। এছাড়া ২১ টন ব্রিডার বীজ, ৩২৬টি প্রযুক্তি প্রদর্শনী এবং ১২৬২টি পিভিএস, ভ্যালিডেশন, এ্যাডাপটিভ ট্রায়াল কৃষকের মাঠে স্থাপন করা হয়েছে। এ প্রকল্প থেকে এ পর্যন্ত তিন হাজার কৃষক, ৯শ’ বৈজ্ঞানিক সহকারী ও বিজ্ঞানীদের আধুনিক ধান উৎপাদন ব্যবস্থাপনার ওপরে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

মুক্তিযোদ্ধার

খামারে বিষ

লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মুক্তিযোদ্ধা মোঃ মফিজ উল্লাহর মাছের খামারে দুর্বৃত্তরা বিষ ঢেলে দিয়েছে বলে অভিযোগ উঠেছে। এতে খামারের দেশী মাগুর, শিং, টেংরাসহ বিভিন্ন প্রজাতির প্রায় ২৫ লাখ মাছের পোনা মারা যায়।

কুষ্টিয়ায় হত্যার

দায়ে যুবকের

ফাঁসি

নিজস্ব সংবাদদাতা, কুষ্টিয়া ॥ কুষ্টিয়ায় আলোচিত নারী উদ্যোক্তা বিউটিশিয়ান শাহজাদী ফারজানা ওরফে ববি হত্যার দায়ে এক আসামির ফাঁসি ও পাঁচ লাখ টাকা জরিমানা করেছে আদালত। সোমবার দুপুরে কুষ্টিয়ার অতিরিক্ত জেলা ও দায়রা জজ প্রথম আদালতের বিচারক রেজা মোঃ আলমগীর হাসান এ রায় প্রদান করেন। ফাঁসির দ-প্রাপ্ত আসামি মজিবর রহমান লিখন (২৮) শহরের কমলাপুর এলাকার ব্যবসায়ী মিজানুর রহমানের ছেলে। অভিযোগ প্রমাণিত না হওয়ায় মামলার অপর চার আসামিকে বেকসুর খালাস প্রদান করা হয়। জানা যায়, ২০১৩ সালের ২৭ মার্চ কুষ্টিয়া শহরের কালিশংকরপুরের নিজ বাড়ির ব্যবসা প্রতিষ্ঠানে ঢুকে দুর্বৃত্তরা বিউটিপার্লার ব্যবসায়ী শাহজাদী ফারজানা ওরফে ববিকে লক্ষ্য করে গুলি চালায়। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

মাদারীপুরে অস্ত্র

মামলায় যুবকের

যাবজ্জীবন

নিজস্ব সংবাদদাতা, মাদারীপুর, ৮ জুন ॥ শিবচরে অবৈধভাবে বিদেশী অস্ত্র রাখায় দায়ে ইকবাল হোসেন মৃধার (২৮) যাবজ্জীবন কারাদ- দেয়া হয়েছে। সোমবার দুপুরে মাদারীপুরের স্পেশাল ট্রাইব্যুনাল জজ-২ আদালতের বিচারক আব্দুল মান্নান এ রায় প্রদান করেন।

জানা গেছে, ২০১০ সালে ২৩ ডিসেম্বর শিবচরের মকবুল খালাসীর কান্দি এলাকার আব্দুল জব্বার মৃধার ছেলে ইকবাল হোসেন মৃধাকে ভদ্রাসন ইউনিয়নের ক্রোকচর থেকে একটি বিদেশী পিস্তলসহ গ্রেফতার করে পুলিশ। সে পুলিশের কাছে অবৈধ অস্ত্র রাখার কথা স্বীকার করার পর শিবচর থানার পুলিশ বাদী হয়ে একটি মামলা দায়ের করে। সাক্ষী প্রমাণ শেষে বিচারক এ রায় প্রদান করেছেন।

ঝিনাইদহে অস্ত্রসহ

চরমপন্থী নেতা

গ্রেফতার

নিজস্ব সংবাদদাতা, ঝিনাইদহ, ৮ জুন ॥ কালীগঞ্জ থেকে নিষিদ্ধ চরমপন্থী সংগঠন পূর্ববাংলার কমিউনিস্ট পার্টির আঞ্চলিক নেতা আব্দুর রশিদ খা নামে একজনকে অস্ত্র ও গুলিসহ গ্রেফতার করেছে পুলিশ। সোমবার ভোরে কালীগঞ্জ উপজেলার খোর্দ্দ ধোপাদি গ্রাম থেকে পুলিশ তাকে গ্রেফতার করে। পুলিশ জানায়, আব্দুর রশিদ খাকে ১টি রিভালবার ও ১ রাউন্ড গুলিসহ গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে থানায় একাধিক মামলা রয়েছে।

গাজীপুর

অগ্নিকা-

নিজস্ব সংবাদদাতা, গাজীপুর, ৮ জুন ॥ সোমবার কোনাবাড়ি বাইমাইল এলাকায় আগুনে টিনসেড কলোনির প্রায় দেড়’শটি কক্ষ ও এর মালামাল পুড়ে গেছে। গাজীপুর, কালিয়াকৈর, টঙ্গী ও ইপিজেড ফায়ার সার্ভিসের ছয়টি ইউনিটের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে স্থানীয়দের সহায়তায় প্রায় দেড় ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নেভায়। গ্যাসের চুলার আগুন থেকে অগ্নিকা-ের সূত্রপাত।

টার্মিনালের অভাবে দুর্ভোগ

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ নদী ঘেরা বরিশালের মুলাদী উপজেলার জনগুরুত্বপূর্ণ মৃধারহাট লঞ্চঘাটে দীর্ঘদিন থেকে টার্মিনাল না থাকায় প্রতিদিন শত শত লঞ্চ যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। বরিশাল-ঢাকা নৌরুটের লঞ্চগুলোতে যাত্রীদের ওঠানামা করতে গিয়ে প্রতিদিনই ছোট-বড় দুর্ঘটনা ঘটছে।জানা গেছে, মুলাদীর সীমান্তবর্তী মৃধারহাট লঞ্চঘাট দিয়ে প্রতিদিন পার্শ¦বর্তী হিজলা ও শরিয়তপুরের শত শত যাত্রীরা ঢাকায় এবং ছোট ছোট লঞ্চে বরিশালের বিভিন্ন এলাকায় যাতায়াত করে থাকেন।

বিনামূল্যে চিকিৎসা

নিজস্ব সংবাদদাতা, ভোলা, ৮ জুন ॥ ভোলায় অসহায়, দুস্থ ও দরিদ্র জেলে পরিবারের মাঝে বিনামূল্যে চিকিৎসা ও ওষুধ বিতরণ করেছে কোস্টগার্ড। কোস্টগার্ড দক্ষিণ জোনের আয়োজনে ও স্বাস্থ্য বিভাগের সহযোগিতায় সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত চরসুলতানী গ্রামের ৫ শতাধিক পরিবারকে মেডিক্যাল ক্যাম্পিং-এর মাধ্যমে এ চিকিৎসা সেবা প্রদান করা হয়। এ সময় কোস্টগার্ড দক্ষিণ জোনের জোনাল কমান্ডার ক্যাপ্টেন মোঃ কাওসারসহ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উন্নয়ন অব্যাহত রাখতে শেখ হাসিনার বিকল্প

নেই ॥ নাছির

নিজস্ব সংবাদদাতা, পটিয়া, ৮ জুন ॥ চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র ও মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আ.জ.ম. নাছির উদ্দিন বলেছেন, উন্নয়নের ধারা অব্যাহত রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিকল্প নেই। বর্তমান সরকারের আমলে পটিয়া পৌরসভাসহ দেশের প্রত্যন্ত অঞ্চলে ব্যাপক উন্নয়ন কাজ হয়েছে। তিনি বলেন, পটিয়া পৌরসভার মেয়র অধ্যাপক হারুনুর রশিদের আন্তরিক প্রচেষ্টায় গত চার বছরে পটিয়া পৌর এলাকায় ব্যাপক উন্নয়ন কাজ হয়েছে। উন্নয়নের এই ধারা অব্যাহত রাখতে পৌর মেয়র অধ্যাপক হারুনুর রশিদকে সহযোগিতা করতে দলের নেতাকর্মীদের আহ্বান জানান।

তানোরে ছাদ থেকে

পড়ে ছাত্রলীগ

নেতার মৃত্যু

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহীর তানোরে একটি ছাত্রাবাসের ছাদ থেকে পড়ে জেলা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতির মৃত্যু হয়েছে। তার নাম বিপ্লব মাহমুদ (৩২)। তিনি উপজেলার সিধাইড় গ্রামের আরজান আলীর পুত্র। সোমবার ভোরে এ ঘটনা ঘটে। নিহতের পরিবার ও এলাকাবাসী সূত্র জানায়, দীর্ঘদিন ধরে বিপ্লব তানোর সদরের গোল্লাপাড়াস্থ হাজি ছাত্রবাসে থেকে ছাত্রলীগের সঙ্গে সম্পৃক্ত ছিলেন। রবিবার রাতে ছাত্রাবাসের ছাদে ঘুমিয়ে ছিলেন। ভোর ৫টার দিকে হঠাৎ তিনি ছাদ থেকে নিচে পড়ে যান।

আজ কাঁঠালবাড়ি

গণহত্যা

দিবস

স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম ॥ আজ কাঁঠালবাড়ি গণহত্যা দিবস। ১৯৭১ সালের এই দিনে কুড়িগ্রাম শহর থেকে আট কি.মি. দূরে কাঁঠালবাড়ি বাজার ও আশপাশের ৬টি গ্রামে পাকবাহিনী দেশীয় দালালদের সহযোগিতায় নৃশংস হামলা চালিয়ে হত্যা করেছিল ৩৫ নিরপরাধ বাঙালীকে। সেই সাথে লুটপাট ও অগ্নিসংযোগের মাধ্যমে ধ্বংসস্তূপে পরিণত করে এসব গ্রাম। দিবসটি পালনের জন্য স্থানীয় মুক্তিযোদ্ধা সংসদ ও দিশারী সাংস্কৃতিক গোষ্ঠী কালো পতাকা উত্তোলন,র‌্যালি, আলোচনা সভার আয়োজন করেছে। স্থানীয় দিশারী সাংস্কৃতিক গোষ্ঠী শহীদদের কিছু নাম সংগ্রহ করলেও এবং স্থানীয় মুক্তিযোদ্ধা সংসদের উদ্যোগে ছোট্ট স্মৃতি সৌধ নির্মিত হলেও সরকারী উদ্যোগে শহীদদের পূর্ণাঙ্গ তালিকা তৈরি, দুস্থ শহীদ পরিবারের পুনর্বাসন ও শহীদদের স্মরণে নির্মিত হয়নি কোন স্মৃতিস্তম্ভ।

আমতলীতে স্কুলছাত্রীকে

ধর্ষণের চেষ্টা ॥

ধর্ষক আটক

নিজস্ব সংবাদদাতা, আমতলী (বরগুনা), ৮ জুন ॥ বরগুনার আমতলী উপজেলার তারিকাটা মাধ্যমিক বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণীর ছাত্রীকে বখাটে কাইয়ুম সোমবার দুপুরে ধর্ষণের চেষ্টা করেছে বলে অভিযোগ পাওয়া গেছে। স্থানীয় জনতা ধর্ষককে গ্রেফতার করে তালতলী পুলিশে সোপর্দ করেছে।

স্থানীয় ও পুলিশ সূত্রে জানা গেছে, আমতলী উপজেলার তারিকাটা মাধ্যমিক বিদ্যালয়ের ষষ্ঠ শেণীর ছাত্রী সোমবার দুপুরে বিদ্যালয়ে ধর্ম পরীক্ষা শেষে তালতলী উপজেলার দক্ষিণ কচুপাত্রা গ্রামের বাড়ি যাচ্ছিল। পথিমধ্যে আজিজ মৃধার বাড়ির সামনে বখাটে কাইয়ুম ছাত্রীকে ধর্ষণের চেষ্টা চালায়।

দাউদকান্দিতে

বিএনপি নেতা

জেলহাজতে

নিজস্ব সংবাদদাতা, দাউদকান্দি, ৮ জুন ॥ ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে কুমিল্লার দাউদকান্দি উপজেলার রায়পুরে ট্রাকে পেট্রোলবোমা নিক্ষেপ মামলার আসামি দাউদকান্দি উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক ও গৌরীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাজী মোঃ আবুল হাশেমকে জেলহাজতে প্রেরণ করেছে কুমিল্লা আদালত। সোমবার দুপুরে তিনি কুমিল্লা সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট দাউদকান্দি ৩নং আমলী আদালতে হাজির হয়ে জামিন চাইলে আদালত জামিন না মঞ্জুর করে তাকে কুমিল্লা জেলহাজতে পাঠায়।

সীমান্ত সম্মেলনে যোগ দিতে বিজিবি

প্রতিনিধি দল

ভারতে

স্টাফ রিপোর্টার, বেনাপোল ॥ বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)’র উচ্চ পর্যায়ের ১৯ সদস্যের প্রতিনিধি দল ৪ দিনের সীমান্ত সম্মেলনে যোগ দিতে বেনাপোল চেকপোস্ট দিয়ে সোমবার সকালে ভারত গেছেন।

বিজিবি’র প্রতিনিধি দলটি বেনাপোল চেকপোস্ট নো-ম্যান্সল্যান্ডে পৌঁছলে কোলকাতা বিএসএফের ডিআইজি কে এল সাহা ফুল দিয়ে তাদের শুভেচ্ছা জানান। পরে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে তাদের কলকাতার বিএসএফ হেডকোয়ার্টারে নিয়ে যান।

গাজীপুরে শিশু উদ্ধার ॥

দম্পতি আটক

নিজস্ব সংবাদদাতা, গাজীপুর থেকে জানান, গাজীপুরে প্রথম শ্রেণীর ছাত্র অপহৃত এক শিশুকে সোমবার উদ্ধার করেছে জয়দেবপুর থানা পুলিশ। অপহরণের ঘটনায় জড়িত সন্দেহে দম্পতিকে গ্রেফতার করা হয়েছে। আটককৃতরা হলো, গাজীপুর মহানগরের জোলারপাড় এলাকার মৃত আব্দুল মজিদের ছেলে আনোয়ার হোসেন ও তার স্ত্রী সুনামগঞ্জ জেলার দিরাহ থানার ধলু গ্রামের মৃত মাহতাব আলীর মেয়ে জুবেনা।

প্রকাশিত : ৯ জুন ২০১৫

০৯/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: