মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

ইরাকে আইএসবিরোধী লড়াইয়ে আরও সৈন্য পাঠাচ্ছেন ক্যামেরন

প্রকাশিত : ৯ জুন ২০১৫

প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছেন, ইসলামিক স্টেটের (আইএস) জিহাদিদের বিরুদ্ধে লড়াইয়ে সহযোগিতার জন্য ইরাকে ১শ’ বেশি ব্রিটিশ সৈন্য পাঠানো হবে। খবর টেলিগ্রাফের।

ইরাকে হাতে তৈরি বোমা (আইইডি) প্রতিরোধ প্রশিক্ষণ উদ্যোগে অংশ নেয়ার জন্য ১শ’ ২৫ সৈন্য মোতায়েন কর্তৃত্বের জন্য জার্মানিতে অনুষ্ঠিত জি-সেভেন শীর্ষ বৈঠককে ব্যবহার করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। সমগ্র মধ্যপ্রাচ্যে তথাকথিত আইএসের বিরুদ্ধে লড়াইয়ে বর্তমানে জড়িত রয়েছে ৯শ’ ব্রিটিশ সৈন্য। যে ১শ’ ২৫ সৈন্যকে বিমানযোগে পাঠানো হচ্ছে তারা ইরাকে সামরিক ঘাঁটিগুলোতে অবস্থান করবে এবং কোন লড়াই অভিযানে তারা অংশ নেবে না। ইরাকী প্রধানমন্ত্রী হায়দার আল আবাদী সৈন্য পাঠানোর জন্য অনুরোধ জানানোর পর ইরাকে আরও সৈন্য পাঠানোর সিদ্ধান্ত নেন ক্যামেরন। ক্যামেরন বলেন, ব্রিটেনের ওপর সন্ত্রাসের প্রভাব বিষয়ে বিশাল চ্যালেঞ্জের সম্মুখীন হতে হচ্ছে আমাদের এবং এ চ্যালেঞ্জ হচ্ছে, বিশেষ করে ইরাক ও সিরিয়ায় চরমপন্থী ইসলামপন্থী সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াই করা। কিন্তু আমি আজ ঘোষণা করছি যে, আমরা ইরাকে আরও ১শ’ ২৫ সৈন্য পাঠিয়ে আমাদের প্রশিক্ষণ উদ্যোগ বৃদ্ধি করছি।

এ সৈন্যরা ইরাকী সেনাবাহিনীর জন্য সুনির্দিষ্টভাবে আইইডি প্রতিরোধ প্রশিক্ষণে অংশ নেবেন। তিনি বলেন, এ সৈন্যরা ইরাকে ব্যাপকভাবে সহায়ক হবে। এটা আবাদী সরকারের বিশেষ অনুরোধ, এটা একটা বিশেষ ব্যাপার যা আমরা করে যাচ্ছি আমেরিকানদের সঙ্গে। আমার ধারণা, ব্রিটেনের জন্য এটা সঠিক বিষয়।

প্রকাশিত : ৯ জুন ২০১৫

০৯/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: