কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রাশিয়ার বিরুদ্ধে তোপ জি-সেভেন নেতৃত্বের

প্রকাশিত : ৮ জুন ২০১৫, ১২:২৯ পি. এম.

অনলাইন ডেস্ক॥ ইউক্রেন সঙ্কট নিরসনের আগ পর্যন্ত রাশিয়ার ওপর অবরোধ অব্যাহত রাখতে চান জি-সেভেনভুক্ত (G-7) রাষ্ট্রের নেতারা। জার্মানির আলপাইনে রবিবার সম্মেলনের প্রথম দিনে উপস্থিত সব নেতাই রাশিয়ার বিপক্ষে কঠোর অবস্থান ব্যক্ত করেন। খবর রয়টার্সের।

জোট নেতারা বলেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও মস্কোপন্থী বিদ্রোহীরা ইউক্রেনের শান্তিচুক্তি পুরোপুরি বাস্তবায়িত না করা পর্যন্ত রাশিয়ার ওপর অবরোধ বজায় রাখতে হবে।

ক্রিমিয়া ইস্যুকে কেন্দ্র করে রাশিয়ার ওপর অর্থনৈতিক অবরোধ আরোপ করে পশ্চিমা দেশগুলো। এরপর দোনেৎস্ক ও লুহানস্কেও রুশপন্থীরা স্বাধীনতার দাবিতে আন্দোলন শুরু করলে অবরোধের সীমা আরও বাড়ায় পশ্চিমারা। ইউক্রেন অঞ্চলে রুশপন্থীদের এই সশস্ত্র আন্দোলন অব্যাহত থাকায় বিষয়টি আরও জটিল রূপ ধারণ করেছে।

জি-সেভেনের দুই দিনব্যাপী এই সম্মেলনে রবিবার ইউক্রেন সঙ্কট ছাড়াও বৈশ্বিক জলবায়ু পরিবর্তন, ইবোলা ও অন্যান্য বিষয় নিয়ে আলোচনা হয়।

সম্মেলনে অংশ নিয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেল, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ, জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে, কানাডার প্রধানমন্ত্রী স্টিফেন হার্পার ও ইতালির প্রধানমন্ত্রী মাত্তেও রেনজি।

বিশ্বের উন্নত দেশগুলোর অর্থনৈতিক জোট জি-সেভেনের সদস্য যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ইতালি, জার্মানি, জাপান ও কানাডা। এর আগে রাশিয়াও জোটটির সদস্য রাষ্ট্র ছিল। কিন্তু সম্প্রতি ইউক্রেন ইস্যুকে কেন্দ্র করে রাশিয়াকে জি-এইট (G-8) থেকে বাদ দিয়ে জি-সেভেন নামে সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

এদিকে সম্মেলনকে কেন্দ্র করে ভেন্যুটির কাছে বিক্ষোভ অব্যাহত রয়েছে। জোট নেতাদের উদ্দেশ্যে পুঁজিবাদীদের স্বার্থরক্ষার পরিবর্তে জনগণের স্বার্থে সিদ্ধান্ত নেওয়ার দাবি জানিয়ে বিক্ষোভ প্রদর্শন করছেন হাজার হাজার নাগরিক।

প্রকাশিত : ৮ জুন ২০১৫, ১২:২৯ পি. এম.

০৮/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: