আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ঘরে বসে থাই রান্না

প্রকাশিত : ৮ জুন ২০১৫
  • শামীমা বেগম

ফ্রাইড রাইস

যা লাগবে : ভাত রান্না (ঝর ঝরে) ২ কাপ, গাজর এবং যে কোন সবুজ সবজি ১ কাপ, সয়াসস্ ১টে. চামচ, চিংড়ি মাছ ২ টে. চামচ, মুরগির মাংস আধা কাপ, পেঁয়াজ ২টে. চামচ, রসুন কুচি ২ কোয়া, টেস্টিং সল্ট ১ চা চামচ, লবণ স্বাদ অনুসারে, তেল আধাকাপ।

যেভাবে করবেন : ১ম পর্যায়ে মাছ ও মাংস ১ টেবিল চামচ সয়াসস দিয়ে মাখিয়ে রাখতে হবে। ২য় পর্যায়ে সব সবজি গোল বাটিতে ১ কাপ পানি দিয়ে হাই পাওয়ারে ৪/৫ মি. সিদ্ধ করতে হবে। মাঝে নাড়া দিয়ে একবার পানি ঝরিয়ে নিন। ৩য় পর্যায় একটি ডিশে তেল দিয়ে মাইক্রো ওভেনে হাইতে ৩ মি. রসুন দিয়ে ভেজে নিন, পেঁয়াজ দিন। ৪র্থ পর্যায়ে মাছ ও মাংস ঐ ডিশে নিয়ে ৪মি. রান্না করে সব উপকরণ একত্রে নিয়ে মাইক্রোওভেনে হাই পাওয়ারে ৮ মি. রান্না করুন। ২মি. পর পর নেড়ে দিন। ভাজা ভাজা হলে নামিয়ে নিন। এবার পরিবেশন করুন।

টমেটো এ্যান্ড বিফ

যা লাগবে : ২ টে. চামচ তেল, ৩টি টমেটো, হাড়ছাড়া ১৯০ গ্রাম গরুর মাংসা, ১টে. চামচ শালগম (টুকরা করা), ২টে. চামচ টমেটো কেচাপ।

ম্যারিনেড উপকরণ : আধা চা চামচ আদার রস, আধা চা চামচ ভিনেগার, ১ চা চামচ সয়াসস (অল্প পানি মেশানো)। আধা চা চামচ চিনি, আধা চা চামচ কর্নফ্লাওয়ার, ১ টেবিল চামচ পানি, ১ চিমটি গোল মরিচ গুঁড়া, ক’ফোঁটা কেওড়া জল।

যেভাবে করবেন : ১। টমেটো টুকরা করুন ২। গুরুর মাংস থেকে পানি ঝরিয়ে ছোট টুকরা করুন। ম্যারিনেড মিশিয়ে ২০ মি. রাখুন ৩। একটা পাত্রে শালগম কুচি, টমেটো কেচাপ, ২ টেবিল চামচ তেল দিয়ে মাখিয়ে ঢেকে দিয়ে চ-ঐও সিলেক্ট করে ৩০ থেকে ৫০ সে. রান্না করুন ৪। এবার গরুর মাংস ও টম্যাটো দিয়ে মাখিয়ে চ-ঐও সিলেক্ট করে ৩ থেকে ৪ মি. রান্না করুন।

ভাতের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

ম্যাকারনি চিজ এ্যান্ড ব্রোকলি

যা লাগবে : পাস্তা, ব্রোকলি, দুধ, চিজ ও ময়দা।

যেভাবে করবেন : পাস্তা ও ব্রোকলি সিদ্ধ করে নিন। আলাদা করে।

সস্ করে নিতে হবে (ফ্রাইপ্যানে চিজ দিয়ে গরু হলে ময়দা, দুধ দিয়ে সস্ বানাতে হবে)। ওভেন পাত্রে পাস্তা, দুধ, চিজ কুচানো, লবণ, গোল মরিচ, সস দিয়ে মিশিয়ে উপরে ব্রোকলি ও চিজ দিয়ে ২-৩ মি. ওভেনে বেক করতে হবে। হয়ে যাবে সুস্বাদু ম্যাকারনি চিজ এ্যান্ড ব্রোকলি।

খাসির মাংসের কাঠি কাবাব

যা লাগবে : ৪০০-৬০০ গ্রাম চর্বি ছাড়া খাসির মাংস, ১-২টি কাঁচা মরিচ টুকরো করে কাটা, ৪টি টম্যাটো ৪ ভাগ করে কাটা।

ম্যারিনেড

৪ টেবিল চামচ ওলিভ অয়েল (অথবা সয়াবিন), ৬ টে. চামচ পানি, ১-৩ টেবিল চামচ লেবুর রস, লবণ এবং মরিচ পরিমাণ মতো, ২ কোয়া রসুন, ১ টে. চামচ শুকনা মরিচ গুঁড়া, ২ চা চামচ রোজমেরি, ১টি বড় পেঁয়াজ কুচি করে কাটা।

যেভাবে করবেন : ১। ১টা বড় বাটিতে ম্যারিনেডের উপকরণ ভালভাবে মেশান ২। মাংস ১ ইঞ্চি মাপের কিউব করে কাটুন এবং ম্যারিনেডে মাখান ৩। ভালভাবে মাখানোর পর ২ থেকে ৩ ঘণ্টা রেখে দিন। তবে মাঝে মাঝে নেড়েচেড়ে দেবেন ৪। একটা বাটিতে মরিচের টুকরাগুলো চ-৬০ তে ২ থেকে ৩ মিনিট গরম করুন ৫। কাঠের শলা বা সাসলিককাঠি বাজারে কিনতে পাওয়া যায়। কাঠের শলায় মাংস, টম্যাটো এবং মরিচ গেঁথে একটার পর একটা সাজিয়ে নিন ৬। কাবাবগুলো গ্লাস ট্রেতে সাজান। প্রথমে চ-৬০ তে ৬ মিনিট এবং পরে চ-২০ তে ৩ থেকে ৪ মিনিট রান্না করুন।

মাঝামাঝি সময়ে বারকয়েক কাবাবগুলো উল্টেপাল্টে দেবেন। ভাত এবং সালাদের সঙ্গে পরিবেশন করুন।

প্রকাশিত : ৮ জুন ২০১৫

০৮/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: