মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

খরায় পুড়ছে বরেন্দ্র

প্রকাশিত : ৮ জুন ২০১৫
  • খাবার পানির তীব্র সঙ্কট

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহী অঞ্চলে আবার শুরু হয়েছে তাপপ্রবাহ। একইসঙ্গে বেড়েছে ভ্যাঁপসা গরমের মাত্রা। প্রায় এক সপ্তাহ থেকে বৃষ্টিপাত না থাকায় সূর্যতাপে তেঁতে উঠেছে মাঠ-ঘাট-প্রান্তর। প্রচ- গরমে প্রাণীকুলের মধ্যে বিরাজ করছে অস্থিরতা। সবাই রয়েছে এক পশলা বৃষ্টির অপেক্ষায়। এরই মধ্যে দেখা দিয়েছে খাবার পানির সঙ্কট।

রাজশাহী আবহাওয়া অফিস জানায়, এ অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু তাপপ্রবাহ। বৃষ্টি না হলে তা অব্যাহত থাকবে। এদিকে রবিবার রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮ ডিগ্রী সেলসিয়াস। আগের দিনও একই তাপমাত্রা ছিল এ অঞ্চলে। এর আগে ২২ মে রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৯ দশমিক ৭ ডিগ্রী সেলসিয়াস।

রাজশাহী আবহাওয়া অফিসের সিনিয়র পর্যবেক্ষক শহিদুল ইসলাম জানান, এ মুহূর্তে রাজশাহী অঞ্চলের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। টানা কয়েক দিন ভারি বৃষ্টিপাত না হলে রাজশাহী অঞ্চলের এ দাবদাহ কমার সম্ভাবনা নেই। তিনি জানান, দিনের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার হেরফের না হলেও বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ বেশি থাকায় দুর্বিষহ গরম পড়ছে।

এদিকে পানির স্তর প্রতিনিয়ত নিচে নেমে যাওয়ায় বরেন্দ্র অঞ্চলে খাবার পানির সঙ্কট দেখা দিয়েছে। অনেক টিউবওয়েলে পানি উঠছে না। শুধু গোদাগাড়ীর প্রায় ১০ হাজার অগভীর টিউবওয়েল অকেজো হয়ে পড়ায় খাবার পানির তীব্র সঙ্কট দেখা দিয়েছে। এছাড়া তানোর, মোহনপুর এলাকার আদিবাসী অধ্যুষিত গ্রামগুলোতে এ সঙ্কট প্রকট আকার ধারণ করেছে।

চুয়াডাঙ্গায় ১৫ দিনে

নয়জনের মৃত্যু

নিজস্ব সংবাদদাতা, চুয়াডাঙ্গা থেকে জানান, দাপদাহে পুড়ছে চুয়াডাঙ্গা। পক্ষকালব্যাপী প্রখর সূর্যতাপে জেলার জীবনযাত্রা বিপর্যস্ত হয়ে পড়ছে। এ পর্যন্ত হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে ৯ জনের মৃত্যু হয়েছে। তাপমাত্রা ৩৭-৪০ ডিগ্রী সেলসিয়াসের মধ্যে ওঠানামা করছে। ১৫ দিনের মধ্যে ৫ দিনই দেশের সর্বচ্চো তাপমাত্রা চুয়াডাঙ্গায় রেকর্ড করা হয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার মধ্যে খুব বেশি ফারাক না থাকায় গরমের তীব্রতা বেশি হচ্ছে। ২৩ মে এ মৌসুমে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় চুয়াডাঙ্গায় ৩৯.৮ ডিগ্রী সেলসিয়াস।

প্রকাশিত : ৮ জুন ২০১৫

০৮/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: