কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

প্রতিবন্ধীরা স্বাগত জানিয়েছে বাজেটকে

প্রকাশিত : ৮ জুন ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাজেটে প্রতিবন্ধী ভাতাভোগীদের সংখ্যা চার থেকে ছয় লাখ ও প্রতিবন্ধী শিক্ষার্থীর উপবৃত্তির সংখ্যা ৬০ হাজারে উন্নীত করার প্রস্তাবকে স্বাগত জানিয়েছে প্রতিবন্ধীরা। একই সঙ্গে প্রতিবন্ধীদের করমুক্ত আয়সীমা ৩ লাখ ৭৫ হাজার টাকা নির্ধারণকেও স্বাগত জানায় তারা।

তবে দীর্ঘমেয়াদে এক কোটি ১৮ লাখ কর্মসংস্থান সৃষ্টির কথা বলা হলেও প্রতিবন্ধীদের বিষয়ে এ ব্যাপারে কোন নির্দেশনা নেই। সংশোধিত বাজেটে এ বিষয়ে সুস্পষ্ট নির্দেশনা আশা করছেন প্রতিবন্ধীরা।

শনিবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাজেটপরবর্তী ‘জাতীয় বাজেট ২০১৫-১৬ : প্রতিবন্ধী ব্যক্তিদের অবস্থান’ শীর্ষক এক প্রতিক্রিয়ায় এ তথ্য তুলে ধরা হয়। প্রতিবন্ধী বিষয়ক উন্নয়ন সংগঠন এ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন ও বাংলাদেশ ডিআরএফ গ্রান্ট্রি কো-অর্ডিনেশন কমিটি যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে। এতে উপস্থিত ছিলেন এ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক এ্যালবার্ট মোল্লা, সহসভাপতি মহুয়া পাল ও প্রতিবন্ধী নারীদের জাতীয় পরিষদের সভাপতি নাসিমা বেগম।

প্রতিক্রিয়ার লিখিত বক্তব্যে বলা হয়, বাজেটে প্রতিবন্ধীদের জাতীয় পরিচয়পত্রের পরিকল্পনার কথা বলা হলেও এর কার্যক্রমের ধরনের পরিকল্পনা স্পষ্ট করা হয়নি। জয়িতা কার্যক্রমে প্রতিবন্ধী নারীদের অন্তর্ভুক্তিতে সুনির্দিষ্ট নির্দেশনা আশা করা হয়। বলা হয়, প্রথমবারের মতো দেয়া শিশু বাজেটেও প্রতিবন্ধী শিশুদের কথা উল্লেখ নেই। এসব বিষয়ে সংশোধিত বাজেটে সুস্পষ্ট নির্দেশনার দাবি জানানো হয়।

এছাড়াও প্রতিবন্ধীদের জন্য দেয়া অনুদানকে করমুক্ত করা, দক্ষতা উন্নয়ন কার্যক্রমে প্রতিবন্ধীদের অন্তর্ভুক্ত করা, হুইলচেয়ারযুক্ত বাস আমদানি করা এবং শ্রবণ প্রতিবন্ধীদের জন্য বাংলা ইশারা ভাষা গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপনে বাজেট বরাদ্দে পুর্নবিবেচনার দাবি জানানো হয়।

প্রকাশিত : ৮ জুন ২০১৫

০৮/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অর্থ বাণিজ্য



ব্রেকিং নিউজ: