আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বরিশালের প্রথম প্রশাসনিক ভবন এখন জাদুঘর

প্রকাশিত : ৭ জুন ২০১৫

স্টাফ রিপোর্টার বরিশাল ॥ স্বাধীনতার ৪৪ বছর আর বিভাগ হওয়ার দীর্ঘ ২২ বছর পর অবশেষে বরিশালে উদ্বোধন হতে যাচ্ছে বিভাগীয় জাদুঘর। আগামীকাল সোমবার সকাল দশটায় প্রধান অতিথি হিসেবে বিভাগীয় জাদুঘরের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আসাদুজ্জামান নূর-এমপি। নগরীর জেলা প্রশাসক কার্যালয় সংলগ্ন ও সিটি কর্পোরেশনের ভবনের সামনে অবিস্থত বাংলাদেশে নির্মিত প্রথম ভবন বরিশাল নগরীতে অবস্থিত দুশ’ বছরের পুরনো ঐতিহ্যবাহী কালেক্টরেট ভবনকেই বিভাগীয় জাদুঘরে রূপান্তরিত করা হয়েছে।

প্রতœতত্ত্ব অধিদফতরের খুলনা আঞ্চলিক কার্যালয়ের সহকারী পরিচালক একেএম সাইফুর রহমান জানান, ভবনটি বিভাগীয় জাদুঘর হিসেবে রূপান্তরের ঘোষণাকাল ও সংস্কারের পর প্রতœতাত্ত্বিক নিদর্শন সংগ্রহের কাজ শুরু হয়েছে। এরপর বরিশাল বিভাগের বিভিন্ন অঞ্চল থেকে ও দেশের বিভিন্ন জাদুঘর থেকে প্রতœতাত্ত্বিক নিদর্শন সংগ্রহ করা হয়। পাশাপাশি ঐতিহাসিক নানা নিদর্শন, কীর্তিমান ব্যক্তিদের ছবি সংগ্রহ করা হয়। তিনি আরও জানান, জাদুঘরের দ্বিতীয় তলার ৯টি গ্যালারিতে বরিশাল বিভাগের ভৌগোলিক ও প্রাকৃতিক পরিচিতি, বরিশালের কীর্তিমান ব্যক্তিবর্গ, বরিশালের সাংস্কৃতিক ঐতিহ্য ও লোকশিল্প, প্রতœ-ঐতিহ্যে বরিশাল, বাংলাদেশের প্রতœ সম্পদ ও ইতিহাস ঐতিহ্যের কথা তুলে ধরা হয়েছে। উপনিবেশিক স্থাপত্য ঐতিহ্যের স্মারক নিদর্শন হিসেব সংরক্ষিত এ কালেক্টরেট ভবনটি বাংলাদেশে নির্মিত প্রথম প্রশাসনিক ভবন।

পাঁচবিবিতে ছয় শতাধিক জামায়াত বিএনপি নেতাকর্মী আওয়ামী লীগে

নিজস্ব সংবাদদাতা, জয়পুরহাট, ৬ জুন ॥ ইসলাম ধর্মের নামে জ্বালাও, পোড়াও, অগ্নিসংযোগ, পেট্রোল নিক্ষেপ করে শিশুসহ নানা বয়সের মানুষকে হত্যা, রেল লাইন উপড়ে ফেলা সঠিক রাজনীতি হিসেবে চিহ্নিত হয় না। গণতন্ত্রের নামে রাষ্ট্রীয় সম্পদ ধ্বংস করার কোন অনুমোদন দেয় না গণতন্ত্র। এ বিষয়গুলো নিয়ে বিএনপি-জামায়াত বাংলাদেশের রাজনীতিতে অস্তিরতা তৈরি করে জনজীবনকে জিম্মি করে ফেলছিল। মানুষের কল্যাণের জন্য রাজনীতি, তাই আমরা জামায়াত-বিএনপির এই মানবকল্যাণ বিরোধী রাজনীতির সঙ্গে আর থাকতে চাই না। জামায়াত-বিএনপি ছেড়ে আমরা দেশ গঠনের সংগঠন আওয়ামী লীগে যোগ দিতে চাই। জয়পুরহাটের পাঁচবিবিতে শনিবার ৬ শতাধিক জামায়াত, বিএনপি, ছাত্রদল, শ্রমিক দলের নেতাকর্মী ডাঃ কাদের স্মৃতি পার্কে সাংবাদিকদের সামনে ঘোষণা দিয়ে দল ত্যাগ করে আওয়ামী লীগে যোগ দেন। জামায়াত নেতা কুসুম্বা ইউনিয়নের সাবেক সেক্রেটারি আব্দুস সালামের পরিচালনায় এ দলত্যাগ ও যোগদানে অনুষ্ঠানে সামছুল আলম দুদু, আবু বক্কর সিদ্দিক, পৌর মেয়র হাবিবুর রহমান হাবিব প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ভার্সিটিতে এ্যালামনাই নাইট

বাংলাদেশ ইউনিভার্সিটিতে (বিইউ) প্রাক্তন ছাত্রছাত্রীদের অংশগ্রহণে প্রথম ‘এ্যালামনাই নাইট’ (ছাত্রছাত্রী প্রীতি সম্মেলনী) অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সন্ধ্যায় বাংলাদেশ ইউনিভার্সিটির গাজী ওয়ালিউর রহমান মিলনায়তনে এ এ্যালামনাই নাইট অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসেবে এর উদ্বোধন করেন সাবেক স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী ও ঢাকা-১৩ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য কামরুল হাসান। সভাপতিত্ব করেন বিইউ’র বোর্ড অব ট্রাস্টিজের সেক্রেটারি ইঞ্জিনিয়ার এম এ গোলাম দস্তগীর। অনুষ্ঠানে ২০০১ সালে বিইউ প্রতিষ্ঠার পর থেকে বিভিন্ন বিভাগে ডিগ্রী অর্জনকারী পাঁচ শতাধিক ছাত্রছাত্রী অংশগ্রহণ করেন। -বিজ্ঞপ্তি

প্রকাশিত : ৭ জুন ২০১৫

০৭/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: