কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

বেজিং গড়ে তুলেছে বিশাল মার্কিন ডাটাবেজ

প্রকাশিত : ৭ জুন ২০১৫
  • চীনা হ্যাকিং নিয়ে যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের দাবি

চীন মার্কিন সরকারী সংস্থা ও স্বাস্থ্যসেবা কোম্পানিগুলোর ডাটা হ্যাক করে আমেরিকান নাগরিকদের ব্যক্তিগত তথ্যের এক বিশাল ভা-ার (ডাটাবেজ) গড়ে তুলছে। এজন্য তারা যুগ যুগ ধরে চলে আসা গুপ্তচরবৃত্তির লক্ষ্য হাসিলে উচ্চ প্রযুক্তির কৌশল অবলম্বন করছে আর প্রতিপক্ষের আরও তথ্য হাতিয়ে নিতে চর নিয়োগ করছে। মার্কিন কর্মকর্তা ও বিশ্লেষকরা এ কথা বলেছেন।

চীনা সরকারের জন্য কাজ করা হ্যাকার দল তাদের অন্যান্য লক্ষ্যের মধ্যে লাখ লাখ বর্তমান ও সাবেক কেন্দ্রীয় কর্মচারী এবং সেইসঙ্গে স্বাস্থ্যবীমার বিশাল কোম্পানি এ্যানথেসের তথ্য সংরক্ষণকারী অফিস অব পার্সোনেল ম্যানেজমেন্টের (ওপিএম) নেটওয়ার্কে অনুপ্রবেশ করে। খবর ওয়াশিংটন পোস্ট ও বিবিসির।

নর্দান ভার্জিনিয়ার একটি সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান থ্রেকানেক্টের প্রধান গোয়েন্দা কর্মকর্তা রিচ বার্গার এ প্রসঙ্গে বলেন, তারা নিশ্চিতভাবে বিপুল পরিমাণ ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিতে চাচ্ছে। আমাদের সন্দেহ তারা ব্যক্তিগত তথ্যকে ব্যবহার করছে আরও বেশি করে জানার জন্য যে, ইলেক্ট্রনিক উপায়েই হোক বা মানুষ নিয়োগ করেই হোক-কাকে গোয়েন্দাগিরির লক্ষ্যবস্তু করতে হবে। কর্মকর্তা ও বিশ্লেষকরা বলেছেন, বড় আকারের তথ্যভা-ারকে হ্যাকিং করা একটি অপেক্ষাকৃত নতুন কৌশল এবং আরও বেশি গোয়েন্দা তথ্য সংগ্রহের জন্য চীনা সরকার এ কৌশল ব্যবহার করছে। এটা সরকারী গোয়েন্দাগিরি, বাণিজ্যিক নয়। একটি স্পর্শকাতর বিষয়ে আলোচনার জন্য অন্যান্যের মতো নাম প্রকাশ না করার শর্তে একজন মার্কিন সরকারী কর্মকর্তা বলেন, বড় ধরনের ডাটা চুরি এবং ডাটা একত্রিত করার মাধ্যমে তাদের গোয়েন্দা তথ্য সংগ্রহ বৃদ্ধি করা- এটাই হলো তাদের কৌশলগত লক্ষ্যের অংশ। এটা একটা কৌশলগত পরিকল্পনার অংশ। কর্মকর্তারা বলেছেন, বৃহস্পতিবার সরকার ওপিএমে হ্যাকিং হওয়ার যে ঘটনা উল্লেখ করেছে, তা গত ডিসেম্বরে করা হয়েছে। গত বছরের গোড়ার দিকে ওপিএম অত্যন্ত সংবেদনশীল ডাটাবেজে একটি পৃথক অনুপ্রবেশের ঘটনা আবিষ্কার করে, যাতে কর্মচারীদের চাওয়া নিরাপত্তা ক্লিয়ারেন্স ও নবায়ন সংক্রান্ত তথ্যাদি এবং তাদের শিক্ষা ও বংশগত তথ্যাদি সন্নিবেশিত আছে। একবার সংগৃহীত হলে ওই ডাটাকে গুরুত্বপূর্ণ সরকারী কর্মচারী ও সম্ভাব্য গুপ্তচর নিয়োগের ব্যাপারে খুঁটিনাটি তথ্য জানতে ব্যবহার করা যাবে যেমন, ওপিএমের ব্যাকগ্রাউন্ড অনুসন্ধান সংক্রান্ত ডাটাবেজের রেকর্ডে ব্যক্তিবিশেষ কোথায় বাস করেছে তার ইতিহাস এবং তার বিদেশী যোগাযোগ, ধরা যাক, চীনের সঙ্গে এসবের পূর্ণাঙ্গ বিবরণ থাকতে পারে।

একজন চীন সংক্রান্ত সাইবার এবং গোয়েন্দা বিশেষজ্ঞ বলেন, ‘এখন তাই চীনা গোয়েন্দা কর্তৃপক্ষ জানতে পারছে, কোন্ কোন্ আমেরিকান কর্মকর্তা কোন্ কোন্ চীনা ব্যক্তির সঙ্গে সাক্ষাত করেছিল।’ জাতীয় নিরাপত্তা সংস্থার একজন সাবেক কর্মকর্তা বলেন, এই ডাটা চীনা বিশ্লেষকদের ব্যক্তি বিশেষকে কার্যকরভাবে লক্ষ্যবস্তু করতে সাহায্য করবে। তিনি বলেন, তারা তাদের কাক্সিক্ষত সুনির্দিষ্ট ব্যক্তি বিশেষকে তার পারিবারিক সদস্যদের লক্ষ্যবস্তু করতে পারবে। ওই কর্মকর্তা বলেন, গত ১২ থেকে ১৮ মাস ধরে এই প্রবণতার উদ্ভব ঘটেছে এবং ত্বরান্বিত হয়েছে। এ ব্যাপারে চীনা সক্ষমতার বৃদ্ধি বৃহত্তর ডাটা মজুদ, বৃহত্তর ডাটা চুরির পথ খুলে গেছে। যখন আপনি প্রচুর পরিমাণে লাভ করবেন তখন প্রচুর পরিমাণে নিয়েও যাবেন।

প্রকাশিত : ৭ জুন ২০১৫

০৭/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: