রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

এগারো বছর পেরিয়ে এলো উত্তরার গ্যালারি কায়া

প্রকাশিত : ৬ জুন ২০১৫
এগারো বছর পেরিয়ে এলো উত্তরার গ্যালারি কায়া
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ উত্তরায় কোন ছবির গ্যালারি চলবে কি চলবে না এই দোলাচলের মধ্যেই গ্যালারি কায়া এগারো বছর পেরিয়ে এলো। সেই শিল্পযাত্রা ছিল আকর্ষণীয়, নতুন নতুন ছবি ও আইডিয়া নিয়ে হাজির হয়েছে কায়া। এই পথ পরিক্রমাকে উদ্যাপন করতেই উত্তরার গ্যালারি কায়ায় শুরু হয়েছে বিশেষ প্রদর্শনী। প্রদর্শনীতে রয়েছে দেশের মাস্টার পেইন্টারসহ স্বনামধন্য শিল্পীদের ছবি। গ্যালারি কায়ার পরিচালক শিল্পী গৌতম চক্রবর্তী বললেন, যখন শুরু করি একটা চ্যালেঞ্জই ছিল, উত্তরায় ছবির গ্যালারি শিল্পরসিকদের দৃষ্টি কাড়তে পারবে কি পারবে না। আমাদের পরিকল্পনা ছিল নতুন নতুন আকর্ষণীয় প্রদর্শনী নিয়ে দর্শকদের সামনে হাজির হওয়া। বলা যায়, সবার সহযোগিতায় পেরিয়ে এসেছি এতোটা বছর।

১১ বছর পূর্তি উপলক্ষে কায়া আয়োজিত প্রদর্শনীতে এক সঙ্গে দেখা যাবে জয়নুল আবেদিন, কামরুল হাসান, এস এম সুলতানের মতো শিল্পীদের ছবি। আরও আছে আমিনুল ইসলাম, কাইয়ুম চৌধুরী, রশিদ চৌধুরী, দেবদাস চক্রবর্তী, নিতুন কু-ু, সমরজিৎ রায় চৌধুরী, হাশেম খান, মনিরুল ইসলাম, রফিকুন নবী, হামিদুজ্জামান খান, কালিদাস কর্মকার, শাহাবুদ্দিন আহমেদ, চন্দ্র শেখর দে, দীপা হক, তরুণ ঘোষ, রতন মজুমদার, শম্ভু আচার্য্য, রণজিৎ দাশ ও শিশির ভট্টাচার্য্যরে আঁকা ছবি।

২৩ জন আধুনিক শিল্পীর ৪৪টি চিত্রকর্ম। ১৯৭৩ থেকে ২০১৩-এর মধ্যে আঁকা এ ছবিগুলোর মধ্যে কিছু রয়েছে তার ব্যক্তিগত সংগ্রহ থেকে। এছাড়া দুজন সংগ্রাহকের ৩টি ছবি রয়েছে প্রদর্শনীতে। বাকিগুলো গ্যালারি কায়ার সংগ্রহ থেকে নেয়া। প্রদর্শনীর ছবিগুলোর মধ্যে বেশকিছু রয়েছে দুর্লভ সংগ্রহ। শুক্রবার সন্ধ্যায় এ প্রদর্শনীর উদ্বোধন করেন অর্থনীতিবিদ বিনায়ক সেন। স্বাগত বক্তব্য রাখেন গ্যালারি কায়ার পরিচালক গৌতম চক্রবর্তী।

প্রদর্শনীটি চলবে ২৬ জুন পর্যন্ত, প্রতিদিন বেলা ১১টা থেকে রাত আটটা পর্যন্ত খোলা থাকবে।

তির্যক নাট্যদলের ৪০ বছর পূর্তিতে নাট্যমেলার উদ্বোধন ॥ চট্টগ্রামের তির্যক নাট্যদলের ৪০ বছর পূর্তিতে বছরব্যাপী কর্মসূচীর সমাপনী অনুষ্ঠান তির্যক নাট্যমেলার উদ্বোধন হয় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে শুক্রবার সন্ধ্যায়। মেলার উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সমাজবিজ্ঞানী ড. অনুপম সেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। সম্মানিত আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের চেয়ারম্যান ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক নাট্যজন লিয়াকত আলী লাকী এবং বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সেক্রেটারি জেনারেল আখতারুজ্জামান। সভায় বক্তারা বলেনÑ চট্টগ্রামের নাট্যদল তির্যক দীর্ঘ ৪০ বছর ধরে অনেক আন্দোলন সংগ্রাম করে আজ একটি পর্যায়ে উপনীত হয়েছে। তাদের এই দীর্ঘপথ চলায় প্রায় আড়াই হাজারের মতো নাটক মঞ্চে এনেছে দলটি, এটা অত্যন্ত আনন্দের ও গর্বের বিষয়। আমরা চাই তাদের পথচলা আরও সুগম হউক, তারা আরও এগিয়ে যাক। নাট্যায়োজনে বিকেল থেকে চলছিল মুক্তমঞ্চে চট্টগ্রামের লোকগান পরিবেশনা। আলোচনা শেষে পরিবেশিত হয় আহমেদ ইকবাল হায়দার নির্দেশিত তির্যকের প্রযোজনায় সোফোক্লিসের গ্রীক ট্র্যাজেডি নাটক ‘ইডিপাস’। নাট্যমেলার শেষ দিনে আজ শনিবার সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে রবীন্দ্রনাথ ঠাকুরের নাটক ‘রক্তকরবী’। আজ বিকেল সাড়ে পাঁচটায় বাংলাদেশের নাট্য ও সংস্কৃতি অঙ্গনের বরেণ্য চার নাট্যজনÑ রামেন্দু মজুমদার, আতাউর রহমান, মামুনুর রশীদ ও নাসির উদ্দিন ইউসুফকে এ নাট্যমেলায় সম্মাননা জ্ঞাপন করা হবে। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রামের নব নির্বাচিত মেয়র আ জ ম নাছির উদ্দীন।

তাহেরা খানমের ‘বেলা অবেলার রঙরাগিনী’ বেঙ্গলে ॥ স্বভাবগত অন্তঃমুখী এক চিত্রশিল্পী তাহেরা খানম। সময়ের চেয়ে এগিয়ে এই মানুষটি যেন বিরুদ্ধ-স্রোতে লড়তে থাকা প্রত্যয়ী এক নাবিক। সেই পঞ্চাশ দশকে নারীর প্রতি চরম বৈরী পরিবেশের মধ্যে অতিক্রম করেছেন জীবনের প্রথম পর্যায়। সে সময়ের নারীর প্রতি তীব্র বৈরী দৃষ্টিভঙ্গিও তাকে দমিয়ে রাখতে পারেনি। শিল্পচর্চার ঝোঁক তাকে দমতে দেয়নি। হাজার বৈরিতার মাঝেই তিনি চিত্রকলায় খুঁজে পেয়েছিলেন যাপিতজীবনের বোধ, আবেগ আর প্রশ্নের সন্ধান। এ দিয়ে তিনি সৃষ্টি করেছেন অসংখ্য অসাধারণ সব চিত্রকর্ম। অন্যদিকে, জীবনসঙ্গী কাইয়ুম চৌধুরীকে চিত্রসৃষ্টিতে যুগিয়েছেন অবিরত উৎসাহ। তবে নিজের চিত্রকর্ম নিয়ে খুব একটা সরব ছিলেন না। তথাপি নীরব চর্চার মাধ্যমে নিজের একটি আলাদা চিত্রভাষা নির্মাণে তিনি সচেষ্ট ছিলেন। দেশের অগ্রণী শিল্প-প্রদর্শনালয় বেঙ্গল গ্যালারি অব্ ফাইন আর্টসের পনেরো বছর পূর্তি উপলক্ষে শুরু হলো এই শিল্পীর দ্বিতীয় চিত্র প্রদর্শনী। শুক্রবার থেকে ধানম-ির বেঙ্গল শিল্পালয়ে সূচনা হওয়া প্রদর্শনীর শিরোনাম ‘বেলা অবেলার রঙরাগিনী’। সন্ধ্যায় প্রদর্শনীর উদ্বোধন হয়। প্রদর্শনীতে ঠাঁই পেয়েছেন ৪৮টি চিত্রকর্ম। আগামী ২৫ জুন শেষ হবে প্রদর্শনী। প্রতিদিন বেলা ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে।

‘এইতো জীবন এইতো মাধুরী’ শীর্ষক আবৃত্তি সন্ধ্যা অনুষ্ঠিত ॥ গুণী আবৃত্তিশিল্পীদের নিয়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সহযোগিতায় অনুষ্ঠিত হলো ‘এইতো জীবন এইতো মাধুরী’ শীর্ষক আবৃত্তি অনুষ্ঠান। শুক্রবার শিল্পকলা একাডেমির জাতীয় আবৃত্তি, সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে এ আবৃত্তি সন্ধ্যায় তিন জন গুণী আবৃত্তিশিল্পী আবৃত্তি পরিবেশন করেন।

ছায়ানটে মালেকা আজিম খান স্মরণ ॥ সম্প্রতি না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন বিশিষ্ট রবীন্দ্রসঙ্গীত শিল্পী মালেকা আজিম খান। এই শিল্পীর আরেক পরিচয়, তিনি ছিলেন ছায়ানটের সাধারণ সংসদ সদস্য। শুক্রবার সন্ধ্যায় প্রয়াত এ শিল্পীকে যৌথভাবে স্মরণ করে ছায়ানট ও জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ। ছায়ানট ভবনের রমেশ চন্দ্র দত্ত স্মৃতি মিলন কেন্দ্রে সান্ধ্যকালীন এ স্মরণানুষ্ঠানে গান, আবৃত্তি, পাঠ ও স্মৃতিচারণের মাধ্যমে প্রয়াত শিল্পীকে নিবেদন করা হয় শ্রদ্ধাঞ্জলি। সম্মেলক কণ্ঠে রবীন্দ্রসঙ্গীত ‘আগুনের পরশমণি ছোঁয়াও প্রাণে’ পরিবেশনের মধ্যদিয়ে শুরু হয় অনুষ্ঠান। পরে প্রয়াত শিল্পী মালেকা মালেকা আজিম খানের কণ্ঠে ধারণকৃত রবীন্দ্রসঙ্গীত বাজিয়ে শোনানো হয় মাইকে। অনুষ্ঠানে বক্তব্য রাখেনÑ ছায়ানটের সভাপতি ড. সন্জীদা খাতুন, কার্যকরী কমিটির সদস্য মফিদুল হক এবং মইনুদ্দিন নাজির। পাঠ করে শোনান ত্রপা মজুমদার।

শিশু আনন্দমেলা ও শিশু নাট্য উৎসব ॥ প্রতিবারের মতো এবারও বাংলাদেশ শিশু একাডেমি আয়োজন করেছে দুই দিনব্যাপী শিশু আনন্দমেলা ও শিশু নাট্য উৎসব। শুক্রবার বিকেলে একাডেমি প্রাঙ্গণে শহীদ মতিউর মুক্তমঞ্চে প্রধান অতিথি হিসেবে শিল্পী হাশেম খান মেলা ও উৎসব উদ্বোধন করেন। বিশেষ অতিথি ছিলেন চলচ্চিত্র নির্মাতা সৈয়দ সালাহ উদ্দীন জাকী ও সঙ্গীতশিল্পী ফরিদা পারভীন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন একাডেমির চেয়ারম্যান বরেণ্য কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

আলিয়ঁসে ‘উড়ন্ত ডানায় রঙধনু’ চিত্র প্রদর্শনী শুরু ॥ রাজধানীর আলিয়ঁস ফ্রঁসেজের লা গ্যালারিতে শুরু হয়েছে ‘উড়ন্ত ডানায় রংধনু’ শীর্ষক যৌথ চিত্র প্রদর্শনী। শুক্রবার সন্ধ্যায় কুইনিস আর্ট আয়োজিত ১০ দিনব্যাপী এ প্রদর্শনীর উদ্বোধন করেন চিত্রশিল্পী মিজানুর রহিম। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিটিভির উপ-মহাপরিচালক বাহার উদ্দিন খেলন, শিল্প সমালোচক সামসুল ওয়ারেস ও সাংবাদিক সাদিয়া আফরিন মল্লিক। চিত্রশিল্পী সমরজিৎ রায় চৌধুরীর সম্মানে গাজীপুরের নক্ষত্রবাড়িতে চিত্রশিল্পী নাসিমা খানম কুইনির উদ্যোগে অনুষ্ঠিত আর্ট ক্যাম্পে অংশগ্রহণকারী শিল্পীদের চিত্রকর্ম নিয়ে আয়োজিত হয় এ প্রদর্শনী। প্রদর্শনীটি চলবে আগামী ১৫ জুন পর্যন্ত। সোম থেকে বৃহস্পতিবার বিকেল ৩টা থেকে রাত ৯টা, শুক্র ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি দর্শনার্থীদের জন্য উন্মুক্ত। রবিবার সাপ্তাহিক বন্ধ।

গানে গানে কবিগুরুর জন্মবার্ষিকী উদ্যাপন ॥ গানে গানে রবীন্দ্রজয়ন্তী উদ্যাপন করা হয় শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে শুক্রবার সন্ধ্যায়। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৪তম জন্মবার্ষিকী উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংসদ।

গীতশতদলের প্রতিষ্ঠাবার্ষিকীতে পঞ্চ কবির গান ॥ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, দ্বিজেন্দ্র লাল রায়, রজনীকান্ত সেন ও অতুল প্রসাদ সেন এ পঞ্চ কবির বাণীসমৃদ্ধ গান আমাদের নিয়ে যায় প্রাণের পথে। তার কথা আর সুরের অপূর্ব সম্মিলনে সমৃদ্ধ করেছেন বাংলা গানের ভা-ার। এই পঞ্চ গীতিকবির গানের আসর বসে জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে শুক্রবার সন্ধ্যায়।

প্রকাশিত : ৬ জুন ২০১৫

০৬/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: