আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ক্যান্সার চিকিৎসায় সাফল্য-

প্রকাশিত : ৬ জুন ২০১৫
ক্যান্সার চিকিৎসায় সাফল্য-

আন্তর্জাতিক এক গবেষণায় ত্বকের ক্যান্সার মেলানোমা প্রতিরোধের ক্ষেত্রে বড় রকমের অগ্রগতি হয়েছে। পরীক্ষায় দেখা গেছে, মেলানোমার বিস্তার ঠেকাতে ক্যান্সারের চিকিৎসায় ব্যবহার হয় এমন দুটি ওষুধের মিশ্রণের পরীক্ষামূলক প্রয়োগ করার পর প্রায় ৬০ শতাংশ রোগীর ক্যান্সারের টিউমার সঙ্কুচিত হয়ে গেছে।

আন্তর্জাতিক ট্রায়ালে বিভিন্ন দেশে মেলানোমায় আক্রান্ত ৯৪৫ জন রোগীকে ইপিলিমুমাব ও নিভোলুমাব ওষুধ দিয়ে চিকিৎসা করে দেখা গেছে, এক বছরের মধ্যে ৫৮ শতাংশ রোগীর ক্ষেত্রে ক্যান্সার টিউমারের বৃদ্ধি অন্তত এক তৃতীয়াংশ কমেছে। এই ওষুধ দুটি ক্যান্সারের বিরুদ্ধে লড়তে দেহের ইমিউন সিস্টেমের জন্য সহায়ক। বিজ্ঞানীরা বলেছেন, এই ওষুধ যে পদ্ধতিতে কাজ করে সেটাকে বলা হয় ইমিউনোথেরাপি। এই প্রক্রিয়ায় শরীরের স্বাভাবিক যে প্রতিরোধ ব্যবস্থা আছে সেটা ক্যান্সারের কোষগুলোকে চিনতে পারে এবং তারপর এই কোষগুলোকে আক্রমণ করে নিশ্চিহ্ন করে দেয়। মেলানোমা মূলত ত্বকের ক্যান্সার হলেও এটি ছড়িয়ে পড়তে পারে ফুসফুস, যকৃৎ, হাড়, এমনকি মস্তিষ্কেও। যুক্তরাজ্যের চিকিৎসকরা ‘আমেরিকান সোসাইটি অব ক্লিনিকাল অনকোলজিতে’ গবেষণার এ ফল প্রকাশ করেছেন।

ত্বকের ক্যান্সারের মধ্যে সবচেয়ে মারাত্মক হচ্ছে মেলানোমা। আর মেলানোমার চিকিৎসার ক্ষেত্রে এই প্রক্রিয়া সবচেয়ে বেশি কার্যকর। যুক্তরাজ্যে মেলানোমায় প্রতিবছর দুই হাজারের বেশি মানুষ মারা যায়। যুক্তরাজ্যের শীর্ষ পর্যায়ের ক্যান্সার গবেষক এবং রয়্যাল মার্সডেন হাসপাতালের ক্যান্সার চিকিৎসক ডাঃ জেমস লার্কিন বলেছেন, ইপিলিমুমাব ও নিভোলুমাব আলাদাভাবে সেবন না করে যদি দুটি ওষুধ একসঙ্গে সেবন করা হয় তবে তা বেশি কার্যকর হবে। এটি ভবিষ্যতে ক্যান্সার চিকিৎসায় বড় ধরনের ইতিবাচক পরিবর্তন নিয়ে আসবে। ক্যান্সারের ওষুধ সেবনে সাধারণত অবসাদ, ফুসকুড়ি বা পাতলা পায়খানার মতো পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয়। পরীক্ষার পর অর্ধেকের বেশি মানুষের ক্ষেত্রে দেখা গেছে দু’টি ওষুধ একসঙ্গে সেবন করলে যে পার্শ্বপ্রতিক্রিয়া হয় তা শুধু ইপিলিমুমাব সেবনের ফলে পার্শ্বপ্রতিক্রিয়ার চারভাগের একভাগ। তবে কারও কারও ক্ষেত্রে এ চিকিৎসায় উল্লেখযোগ্য মাত্রায় উন্নতি হলেও কারও কারও একদমই হয়নি। এর কারণ গবেষকদের কাছে এখনও পরিষ্কার নয়। - বিবিসি অনলাইন

প্রকাশিত : ৬ জুন ২০১৫

০৬/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: