মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

নরেন্দ্র মোদি খালেদার সঙ্গেও বৈঠক করবেন

প্রকাশিত : ৬ জুন ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঢাকা সফরের সময় জাতীয় সংসদের বিরোধী দলের নেতা রওশন এরশাদের পাশাপাশি বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার সঙ্গেও বৈঠক করবেন। ভারতের পররাষ্ট্রসচিব ড. এস জয়শঙ্কর শুক্রবার নয়াদিল্লীতে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। তিনি বলেছেন, রবিবার বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার সঙ্গে মোদির বৈঠক অনুষ্ঠিত হবে।

তবে শুক্রবার সকালে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জানিয়েছিলেন, নরেন্দ্র মোদির আসন্ন বাংলাদেশ সফরের সময় তার সঙ্গে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার বৈঠকের কোন সুযোগ নেই। মোদি-খালেদার বৈঠক বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, মনে হয় না সুযোগ আছে। শুক্রবার সকাল সাড়ে ১০টায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সভাপক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রীর এ বক্তব্যের ঠিক ৪ ঘণ্টা পর ভারতের পররাষ্ট্র সচিব জানান, বিএনপি চেয়ারপার্সনের সঙ্গে মোদির বৈঠকের কর্মসূচী রয়েছে। ভারতের পররাষ্ট্র সচিবের এই বক্তব্যের মধ্য দিয়ে স্পষ্ট হলো, মোদি ঢাকা সফরের সময় খালেদার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

উল্লেখ, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের প্রথম সূচীতে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার সঙ্গে তার সাক্ষাতের কর্মসূচী ছিল না। ইতোপূর্বে ভারতের রাষ্ট্রপতি প্রণম মুখার্জির সফরের সময় হরতালের অজুহাত দেখিয়ে তার সঙ্গে সাক্ষাত করতে যাননি খালেদা জিয়া। এ ঘটনায় ভারতের সঙ্গে বিএনপির সম্পর্কের অবনতি ঘটে। ফলে মোদির সঙ্গে খালেদার সাক্ষাতসূচী বাদ পড়ে যায়। পরবর্তীতে বিএনপির পক্ষ থেকে দিল্লীতে জোর কূটনৈতিক তৎপরতা চালানো হয়। ওই তৎপরতাও প্রথম দফায় ব্যর্থ হয়। তবে হাল ছাড়েনি বিএনপি। শেষ পর্যন্ত অবশ্য সফল হয়েছে। ভারতের পররাষ্ট্র সচিব শুক্রবার জানিয়েছেন, বাংলাদেশ সফরকালে মোদির সঙ্গে খালেদার সাক্ষাত হচ্ছে।

প্রকাশিত : ৬ জুন ২০১৫

০৬/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: