মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মোদির একদিন আগেই ঢাকায় মমতা

প্রকাশিত : ৬ জুন ২০১৫
মোদির একদিন আগেই ঢাকায় মমতা

স্টাফ রিপোর্টার ॥ পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঢাকায় এসেছেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা আসার এক দিন আগেই শুক্রবার রাতে তিনি ঢাকায় পৌঁছেন। ঐতিহাসিক স্থলসীমান্ত চুক্তিসহ বেশ কয়েকটি চুক্তি উপলক্ষে মোদি ঢাকায় আসছেন আজ শনিবার।

শুক্রবার কলকাতার নেতাজী সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সফরসঙ্গীদের নিয়ে রওনা দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাত ৮টা ৪০ মিনিটের দিকে মমতাকে বহনকারী এয়ার ইন্ডিয়ার ‘এ আই-২০৩’ নম্বরের উড়োজাহাজটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। বিমানবন্দরে মমতাকে স্বাগত জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার পঙ্কজ শরণ। এ সময় দূতাবাসের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রীর পক্ষ থেকে অভ্যর্থনা পাওয়ার পর উপস্থিত সংবাদকর্মীদের উদ্দেশে মমতা বলেন, তিন মাস পর আবার দেখা হলো। আপনারা কেমন আছেন? এছাড়া সাংবাদিকদের সঙ্গে কুশলবিনিময় ও তাদের খোঁজখবর নেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। আনুষ্ঠানিকতা শেষে হোটেল রেডিসনের উদ্দেশে গাড়িতে চেপে বিমানবন্দর ছাড়েন তিনি।

আজ শনিবারই ঢাকা ছাড়বেন মমতা। সফরকালে নরেন্দ্র মোদি ঢাকায় যে হোটেলে থাকবেন, সেই হোটেলেও উঠেননি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। তিনি তার সফরসঙ্গীদের নিয়ে ঢাকার বিমানবন্দরের কাছে র‌্যাডিসন হোটেলে উঠেছেন। আর মোদি তার সফরসঙ্গীদের নিয়ে থাকবেন সোনারগাঁও হোটেলে। তবে ঐতিহাসিক সীমান্ত চুক্তি সইয়ের সময় মোদির সঙ্গে মমতার দেখা হবে। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাও উপস্থিত থাকবেন।

ভারতে কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপির সঙ্গে সম্পর্কের রেষারেষিতে মোদির ঢাকা সফরে মমতার আসা নিয়ে অনিশ্চয়তা ছিল। শেষ মুহূর্তে মমতা ঢাকা সফর নিশ্চিত করলেও সাংবাদিকদের জানান, তিনি ৫ জুন ঢাকায় এসে ৬ জুনই ফিরে যাবেন। অর্থাৎ নিজ দেশের প্রধানমন্ত্রীর সফরের একদিন আগে তিনি আসবেন, আবার ফিরবেনও প্রধানমন্ত্রী ফেরার আগের দিন। চার বছর আগে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সফরসঙ্গীর তালিকা থেকে শেষ মুহূর্তে নিজেকে সরিয়ে নিয়েছিলেন মমতা। সব প্রস্তুতি থাকার পরও তার আপত্তির কারণে তখন আটকে যায় তিস্তার পানিবণ্টন নিয়ে দুই দেশের চুক্তি সই, যা এখনও হয়নি। এ বছরের ফেব্রুয়ারিতে ঢাকা সফরে এসে মমতা বাংলাদেশের স্বার্থ রক্ষার দিকটি দেখার আশ্বাস দিলেও তিস্তায় রাজি হওয়ার বিষয়ে কোন অবস্থান জানাননি।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ কয়েক দিন আগেই জানিয়েছেন, মোদির এবারের সফরে তিস্তা চুক্তি সই হচ্ছে না। সাবেক কংগ্রেস নেত্রী মমতার দল তৃণমূল কংগ্রেস এক সময় বিজেপির সঙ্গে জোট বাঁধলেও এখন তাদের সম্পর্ক অনেকটাই সাপে-নেউলে। বিজেপি নেতা মোদির কঠোর সমালোচক তিনি। তবে সাহারা কেলেঙ্কারিতে জড়িয়ে মমতার দলের কয়েকজন নেতাকে ভারতের কেন্দ্রীয় তদন্ত সংস্থা সিবিআই আটক করার পর মমতা চাপে রয়েছেন।

এর আগে গত ২০ ফেব্রুয়ারি ঢাকা সফরে আসেন মমতা বন্দ্যোপাধ্যায়। সে সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে একান্ত বৈঠকে তিস্তা চুক্তির বিষয়ে সহযোগিতার আশ্বাস দেন মমতা। উল্লেখ্য, আজ শনিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দুই দিনের সফরে ঢাকায় আসছেন।

প্রকাশিত : ৬ জুন ২০১৫

০৬/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: