মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

ট্রানশিপমেন্টের আওতায় চট্টগ্রাম ছাড়ল ভারতের জাহাজ

প্রকাশিত : ৫ জুন ২০১৫, ১২:৪০ পি. এম.

অনলাইন রিপোর্টার॥ ভারতের প্রথম পণ্যবাহী জাহাজ ‘ইরাবতী স্টার’ চট্টগ্রাম বন্দর ছেড়েছে। শুক্রবার সকাল ১১টার দিকে জাহাজটি চট্টগ্রাম বন্দর ছেড়ে যায়।

বন্দর সূত্র জানায়, জাহাজটি পণ্য নিয়ে চট্টগ্রাম বন্দর থেকে মংলা হয়ে ইয়াঙ্গুন, কলকাতার হলদিয়া বন্দর থেকে সিঙ্গাপুর হয়ে মালয়েশিয়ার পোর্ট কেলানে পৌঁছাবে।

ট্রানজিট ও ট্রান্সশিপমেন্ট সুবিধার আওতায় প্রথমবারের মতো চট্টগ্রাম বন্দর ব্যবহার করে তৃতীয় কোনো দেশে পণ্য নেয়ার ঘটনা ঘটলো। এক দেশের পণ্য আরেক দেশ ব্যবহার করে তৃতীয় দেশে নেওয়ার নাম ট্রান্সশিপমেন্ট। র্দীঘদিন ধরে চট্টগ্রাম বন্দর ব্যবহার করে ভারতের বিভিন্ন বন্দরে পণ্য নিয়ে যাওয়ার বিষয়ে আলোচনা চলে আসছিল। ভারতের প্রধানমন্ত্রী মোদীর সফরের আগেই ট্রান্সশিপমেন্ট সুবিধায় প্রথমবারের মতো চট্টগ্রাম বন্দর ব্যবহার করা হলো।

এর আগে মায়ানমার থেকে ছেড়ে আসা ‘ইরাবতী স্টার’ জাহাজটি মঙ্গলবার সকালে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গরে নোঙ্গর করে। ওইদিন বিকেলে বন্দরের ১৩ নম্বর জেটিতে ভিড়ে। ২৫০ কন্টেইনারবাহী জাহাজটি থেকে পণ্যভর্তি ৯২টি কন্টেইনার চট্টগ্রাম বন্দরে নামানো হয়।

এ ৯২টি কন্টেইনার এক্সপ্রেস ব্রক্ষ্মপূত্র জাহাজে করে ভারতের চেন্নাই, কোচিন ও নভোসেবা বন্দরে নিয়ে যাওয়া হবে। সেখান থেকে নির্দিষ্ট কোম্পানির কাছে এসব পণ্য পৌঁছে যাবে। মিয়ানমার থেকে ভারতের এসব বন্দরে সরাসরি জাহাজ সার্ভিস চালু না থাকায় পণ্যগুলো চট্টগ্রাম বন্দর হয়ে ভারতে যাচ্ছে।

জানা গেছে, ৯২টি কন্টেইনার ভারতের চেন্নাই, কোচিন ও নভোসেবা বন্দরে যাবে। ইরাবতী জাহাজটি হলদিয়া বন্দরে যেতে পারলেও নিয়ম অনুযায়ী চেন্নাই, কোচিন ও নভোসেবা বন্দরে যেতে পারবে না। তাই চট্টগ্রাম বন্দর থেকে অন্য একটি জাহাজে করে পণ্যগুলো সেখানে পাঠানো হবে।

প্রকাশিত : ৫ জুন ২০১৫, ১২:৪০ পি. এম.

০৫/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: