কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বাংলাদেশের তিন ধাপ উন্নতি

প্রকাশিত : ৫ জুন ২০১৫
  • ফিফা র‌্যাঙ্কিং, আর্জেন্টিনাকে হটিয়ে দুইয়ে বেলজিয়াম, শীর্ষে যথারীতি জার্মানি

স্পোর্টস রিপোর্টার ॥ সর্বশেষ ফিফা র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ। বৃহস্পতিবার প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান ১৬৬তম। সম্প্রতি নিজ দেশে দুটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচে তেমন সাফল্য না পেলেও অবস্থার উন্নতি হয়েছে লাল-সবুজের এই দেশের।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সিঙ্গাপুরের কাছে ২-১ গোলে হার মানে স্বাগতিক বাংলাদেশ। আর আফগানিস্তানের সঙ্গে ড্র করে ১-১ গোলে। এই ড্র’র সুবাদেই মূলত এগিয়েছে বাংলাদেশ। দক্ষিণ এশিয়ায় সবার উপরে ভারত। ছয় ধাপ এগিয়ে তাদের অবস্থান ১৪১তম। এই অঞ্চলে ভারত ছাড়াও বাংলাদেশের উপরে আছে আফগানিস্তান ও ভুটান। আফগানদের অবস্থান ১৫১তম। আর ভুটানের অবস্থান ১৫৯তম। চার ধাপ এগিয়েছে তারা। এশিয়ায় শীর্ষস্থান অক্ষুণœ রেখেছে ইরান। সবমিলিয়ে তাদের অবস্থান একধাপ পিছিয়ে ৪১তম। চমক দেখিয়েছে বেলজিয়াম। আর্জেন্টিনাকে হটিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে ইউরোপের দেশটি। বেলজিয়ামের ফুটবল ইতিহাসে এটিই সর্বোচ্চ অবস্থান। লিওনেল মেসিদের আর্জেন্টিনা একধাপ অবনমন হয়ে তৃতীয় অবস্থানে। ২০১৪ বিশ্বকাপ জয়ী জার্মানি যথারীতি শীর্ষস্থান ধরে রেখেছে। চতুর্থ অবস্থানে থেকে ব্রাজিলের উপরে আছে কলম্বিয়া। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের অবস্থান পাঁচ নম্বরে। সেরা দশে ছয় থেকে দশ নম্বরে আছে যথাক্রমে হল্যান্ড, পর্তুগাল, উরুগুয়ে, ফ্রান্স ও স্পেন।

এবারের র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে বড় উন্নতি হয়েছে মাদাগাস্কারের। দলটি ৩৭ ধাপ এগিয়ে ১১৩তম অবস্থানে উঠে এসেছে। আর ৩৮ ধাপ পিছিয়ে সবচেয়ে বাজে অবনতি হয়েছে মালদ্বীপের। তাদের অবস্থান ১৭৮তম।

হরিপুর-রায়পাড়া ফাইনালে

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সহযোগিতায় কুমিল্লার মেঘনায় ‘পল্লব স্মৃতি আন্তঃ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট’-এর ফাইনালে উঠেছে হরিপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় ও মুন্সীগঞ্জের বড় রায়পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়। গাজী ফাউন্ডেশন আয়োজিত টুর্নামেন্টের সেমিফাইনালে সাজ্জাদের হ্যাটট্রিকে রায়পাড়া ৯-০ গোলে বৈদ্যনাথপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়কে হারায়। অন্য গোলদাতা ম্যাচসেরা মোহাম্মদ আলী (২টি), সোহাগ, হৃদয়, আরিফ ও মেহেদী। বর্তমান রানার্সআপ হরিপুর ২-১ গোলে হারায় কান্দারগাঁও সরকারী প্রাথমিক বিদ্যালয়কে। গোলদাতা হরিপুরের ম্যাচসেরা সুমন ও মুন্না এবং বিজিতদের শরীফ।

জাতীয় কাবাডি

স্পোর্টস রিপোর্টার ॥ ‘মিজান ফর্টিফাইড পাম অলিন আন্তঃজেলা ও জাতীয় কাবাডি প্রতিযোগিতা’র আঞ্চলিক পর্বের খেলা বৃহস্পতিবার থেকে সাতক্ষীরা ও কুষ্টিয়া ভেন্যুতে শুরু হয়েছে। সাতক্ষীরায় সাতক্ষীরা জেলা ৩টি লোনাসহ ৩৯-১২ পয়েন্টে বাগেরহাট জেলাকে এবং খুলনা জেলা ৩টি লোনাসহ ৪৪-১১ পয়েন্টে ঝিনাইদহ জেলাকে পরাজিত করে ফাইনালে উন্নীত হয়। দিনাজপুরে দিনাজপুর জেলা ১টি লোনাসহ ৩৩-২৩ পয়েন্টে পঞ্চগড় জেলাকে হারায়।

মহিলা হ্যান্ডবল লীগ

স্পোর্টস রিপোর্টার ॥ ‘কিউট মহিলা হ্যান্ডবল লীগ’-এ শহীদ (ক্যাপ্টেন) এম. মনসুর আলী জাতীয় হ্যান্ডবল স্টেডিয়ামে অনুষ্ঠিত বৃহস্পতিবারের খেলায় আর এন স্পোর্টস হোম ৩৫-১০ গোলে যাত্রাবাড়ী ক্রীড়া চক্রকে, আরামবাগ ক্রীড়া সংঘ ৫৩-২ গোলে গফুর বেলুচ স্মৃতি সংসদকে এবং মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেড ৩২-১৮ গোলে ঊষা ক্রীড়া চক্রকে হারায়।

বাচ্চু স্মরণে দোয়া

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সদস্য এবং মহিলা ফুটবল কমিটির চেয়ারম্যান সিরাজুল ইসলাম বাচ্চু স্মরণে বৃহস্পতিবার বিকেলে বাদ আসর কুলখানি ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে বাফুফে ভবনে। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ক্রীড়াঙ্গনের সাংবাদিক, ক্রীড়া সংগঠক, খেলোয়াড়, মরহুমের বন্ধু-বান্ধব, পরিবার, আত্মীয়-স্বজন এবং শুভানুধ্যায়ীরা।

প্রকাশিত : ৫ জুন ২০১৫

০৫/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: