কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মারে-জোকোভিচের লড়াই আজ

প্রকাশিত : ৫ জুন ২০১৫
  • ফ্রেঞ্চ ওপেন
  • অন্য সেমিফাইনালে ওয়ারিঙ্কার প্রতিপক্ষ সোঙ্গা

স্পোর্টস রিপোর্টার ॥ ফ্রেঞ্চ ওপেনের রাজা হিসেবেই খ্যাত রাফায়েল নাদাল। রোঁলা গাঁরোয় গত দশ বছরের মধ্যে নয়বারই চ্যাম্পিয়ন হওয়ার অবিস্মরণীয় গৌরব অর্জন করেছেন তিনি। এবার সেই নাদালকে হারিয়েই ফ্রেঞ্চ ওপেনের সেমিফাইনালে উঠেছেন সার্বিয়ার নোভাক জোকোভিচ। ফাইনালে উঠার লড়াইয়ে এখন বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষ তারকা জোকোভিচের প্রতিপক্ষ এ্যান্ডি মারে। ব্রিটিশ টেনিস তারকা মারে ফ্রেঞ্চ ওপেনের কোয়ার্টার ফাইনালে রাফায়েল নাদালেরই স্বদেশী ডেভিড ফেরারকে হারিয়ে শেষ চারের টিকেট নিশ্চিত করেন। সেই সঙ্গে তৃতীয়বারের মতো মৌসুমের দ্বিতীয় গ্র্যান্ডস্লাম টুর্নামেন্ট ফ্রেঞ্চ ওপেনের সেমিফাইনালে উঠেন।

ফ্রেঞ্চ ওপেনের বর্তমান চ্যাম্পিয়ন রাফায়েল নাদাল। শুধু তাই নয়, গত এক দশক ধরেই এই টুর্নামেন্টকে নিজের করে নিয়েছিলেন তিনি। তবে এবার কোয়ার্টার ফাইনালেই ছিটকে পড়লেন ক্লে-কোর্টের রাজা। বুধবার স্প্যানিশ এই টেনিস তারকাকে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করলেন সার্বিয়ার নোভাক জোকোভিচ। ফ্রেঞ্চ ওপেনে এবারের আসরে দুই ফেবারিট তারকা নোভাক জোকোভিচ ও রাফায়েল নাদাল। কোয়ার্টার ফাইনালের ম্যাচটি তাই উপভোগ করতে এদিন পুরো রোঁলা গাঁরোর দর্শকরা উৎসুক হয়ে থাকেন। তবে, ক্লে-কোর্টের রাজা নাদালের জন্য যে অঘটন অপেক্ষা করছিল তা হয় তো জানতেন না নাদাল ভক্তরা। টুর্নামেন্টের নয়বারের চ্যাম্পিয়ন নাদালকে ৭-৫, ৬-৩ ও ৬-১ গেমে সরাসরি সেটে হারিয়ে সেমিফাইনালে ওঠেন বিশ্বসেরা তারকা নোভাক জোকোভিচ।

ফ্রেঞ্চ ওপেনের সেমিফাইনালে আজ ২৭তম লড়াইয়ে একে অপরের মোকাবেলা করবেন মারে-জোকোভিচ। টুর্নামেন্টের শীর্ষ বাছাই জোকোভিচ। তার ক্যারিয়ারে আট গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট জিতেছেন। কিন্তু দুর্ভাগ্য সার্বিয়ান এই তারকার। এখন পর্যন্ত ফ্রেঞ্চ ওপেনের শিরোপাটাই ছুঁয়া হয়নি তার। তাই সেমিফাইনালের লড়াইয়ে স্কটিশ তারকা মারেকে হারাতে পারলেই তৃতীয়বারের মতো ফ্রেঞ্চ ওপেনের ফাইনালের মঞ্চে উঠবেন তিনি। আর ফাইনাল জিততে পারলে ক্যারিয়ার গ্র্যান্ডসøাম জয়ের মাইলফলক স্পর্শ করবেন টেনিস র‌্যাঙ্কিংয়ের নাম্বার ওয়ান তারকা জোকোভিচ।

রোঁলা গাঁরোয় ৭২ ম্যাচে বুধবার দ্বিতীয়বারের মতো নাদালকে পরাজয়ের স্বাদ উপহার দেন জোকোভিচ। তাই এবার ফাইনাল জয়েরও ইঙ্গিত দিচ্ছেন সার্বিয়ান এই তারকা। স্প্যানিশ তারকাকে হারানোর পরই সংবাদ সম্মেলনে জানিয়ে দেন ক্যারিয়ারের সেরা সময়ে এখন জোকোভিচ। চলতি মৌসুমে ২৭তম জয়ের পর জোকোভিচ বলেন, ‘আমার জীবনে সবকিছুই যেন একসঙ্গে আসতে শুরু করেছে। আমার অভিজ্ঞতা বলছে এটাই আমার ক্যারিয়ারের সর্বোচ্চসীমা। এই মুহূর্তে আমি একজন পরিপূর্ণ মানুষ। কোর্ট এবং কোর্টের বাইরে সর্বত্রই আমি সুখি।’

মারের সময়টাও দারুণ কাটছে। যে মারে চলতি মৌসুমের আগে ক্লে-কোর্টে কোন শিরোপাই জিততে পারেনি। সেই মারে এই মৌসুমে দুটি ক্লে-কোর্টের শিরোপা নিজের শোকেসে তুলেছেন। মিউনিখ এবং মাদ্রিদ ওপেন জয়ের পর তাই এবার ফ্রেঞ্চ ওপেনেও ফেবারিটের তকমাটা তার গায়ে মাখানো। আর সেটা মানছেন জোকোভিচ নিজেও, ‘ক্লে-কোর্টে মারে নিজেকে অনেক উন্নতি করেছে। এ বিষয়ে কোন সন্দেহ নেই।’ ২৮ বছর বয়সী ব্রিটিশ তারকা মারে ক্যারিয়ারে দুটি মেজর শিরোপা জিতেছেন। উইম্বল্ডন আর ইউএস ওপেনে। এবার ফ্রেঞ্চ ওপেনের মুকুটও পরতে চান তিনি। সে জন্য চলতি মৌসুমের ধারাবাহিক পারফর্মেন্স উপহার দেয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন মারে। এ বিষয়ে তার অভিমত হলো, ‘চলতি মৌসুমে ক্লে-কোর্টে না হারা এবং বড় বড় কিছু ম্যাচ জেতা আমার জন্য খুবই গুরুত্বপূর্ণ। গত টুর্নামেন্টগুলোতে যে রকম খেলেছি ঠিক সেই পারফর্মেন্স সেমিফাইনালেও করতে চাই। তাছাড়া আমার সুনির্দিষ্ট কিছু পরিকল্পনাও রয়েছে যেগুলো কাজে লাগাতে চাই।’

প্রকাশিত : ৫ জুন ২০১৫

০৫/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: