কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানে মূসক আরোপের প্রস্তাব

প্রকাশিত : ৫ জুন ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ ইংলিশ মিডিয়াম স্কুল, বেসরকারী বিশ্ববিদ্যালয়, মেডিক্যাল ও প্রকৌশল কলেজের ওপর সঙ্কুচিত মূল্য ভিত্তিতে ১০ শতাংশ মূল্য সংযোজন করারোপের প্রস্তাব করা হয়েছে। বৃহস্পতিবার জাতীয় সংসদে বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এসব শিক্ষাপ্রতিষ্ঠানের ওপর করারোপের প্রস্তাব করেন।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, ইংলিশ মিডিয়াম স্কুলের বিপরীতে বর্তমানে সঙ্কুচিত মূল্য ভিত্তিতে সাত দশমিক পাঁচ শতাংশ কর প্রযোজ্য থাকলেও বেসরকারী বিশ্ববিদ্যালয়, বেসরকারী মেডিক্যাল কলেজ ও বেসরকারী ইঞ্জিনিয়ারিং কলেজের ওপর বর্তমানে কর আরোপিত নেই। আমি ইংলিশ মিডিয়াম স্কুলের পাশাপাশি এই খাতগুলোকেও করের আওতায় আনার প্রস্তাব করছি। তবে করভার সহনীয় পর্যায়ে রাখার লক্ষ্যে এক্ষেত্রে সঙ্কুচিত মূল্য ভিত্তিতে ১০ শতাংশ মূসক নির্ধারণের প্রস্তাব করছি। জানা গেছে, দেশে কয়েক শ’ ইংলিশ মিডিয়াম স্কুল রয়েছে। এর বাইরে আরও রয়েছে কিছু বেসরকারী স্কুল-কলেজ। এসব প্রতিষ্ঠান প্লে-গ্রুপ বা নার্সারি শ্রেণীর শিক্ষার্থীদের কাছ থেকে প্রতি মাসে বেতন বাবদই তিন থেকে ১২ হাজার টাকা পর্যন্ত আদায় করছে। এগুলো পুরোপুরিই বাণিজ্যিকভাবে চলছে। সরকারের কারিকুলাম বা আদেশ-নির্দেশ তারা মান্য করে না। ইচ্ছামতো বেতন-ফি বাড়ায়, আদায় করে। তারা প্রতি মাসে মোটা অঙ্কের টাকা আয় করে।

এদিকে শিক্ষাবিদরা বলছেন, শিক্ষাপ্রতিষ্ঠানের ওপর কর বসালে তা শিক্ষার্থীদের কাছ থেকেই কোন কোনভাবে আদায় করা হবে। ফলে শিক্ষার্থীদের পেছনে অভিভাবকদের ব্যয় আরও বেড়ে যাবে যদি সরকার ভালভাবে প্রতিষ্ঠানগুলোকে নজরদারির মধ্যে না রাখে। এদিকে বেসরকারী স্কুল-কলেজগুলো প্রকৃত আয় গোপন করে আয়কর ফাঁকি দিচ্ছে বলে সম্প্রতি অভিযোগ উঠেছে। এই অভিযোগের প্রেক্ষিতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের আয়-ব্যয় খতিয়ে দেখার সিদ্ধান্ত নিচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ জন্য মাঠপর্যায় থেকে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করা হচ্ছে। এনবিআরের তথ্যমতে, ১৪০টি বেসরকারি স্কুল ২০১৪-১৫ আয়কর বর্ষে রিটার্ন জমা দিয়েছে। এর বিপরীতে কর দিয়েছে ৫৬ কোটি ২৮ লাখ টাকা। বেসরকারী শিক্ষাপ্রতিষ্ঠানের আয় সম্পর্কে এনবিআরের উদ্যোগকে স্বাগত জানিয়ে শিক্ষা ব্যবস্থায় নানা বৈষম্য না রেখে একটি দেশের জন্য একটি সমন্বিত কার্যক্রম পরিচালনার পরামর্শ দিয়েছেন সংশ্লিষ্টরা। এনবিআর সূত্রে জানা গেছে, ২০১৪-১৫ করবর্ষে সর্বোচ্চ আয়কর প্রদানকারী পাঁচটি স্কুলের মধ্যে সবচেয়ে বেশি কর দিয়েছে এসটিএস এডুকেশন গ্রুপ ৬ কোটি ১৯ লাখ টাকা। সানিড্যাল প্রাইভেট লিমিটেড আয়কর দিয়েছে ৩ কোটি ৯২ লাখ টাকা। স্কলাসটিকা লিমিটেড ১ কোটি ৯০ লাখ টাকা। স্যার জন উইলসন স্কুল দিয়েছে ১ কোটি ২৭ লাখ টাকা। সাউথ ব্রিজ স্কুল আয়কর দিয়েছে ১ কোটি ৮০ লাখ টাকা।

প্রকাশিত : ৫ জুন ২০১৫

০৫/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: