মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

প্রবৃদ্ধির লক্ষ্য ৭ শতাংশ

প্রকাশিত : ৫ জুন ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ আগামী অর্থবছরে (২০১৫-১৬) বাস্তবসম্মত মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধির লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এ লক্ষ্য ধরা হয়েছে ৭ শতাংশ, যা বর্তমানে অর্জিত হয়েছে ৬ দশমিক ৫১ শতাংশ। এ বিষয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, বিশ্বে যে ১১টি দেশ প্রবৃদ্ধি অর্জনের শীর্ষে থাকবে তার মধ্যে থাকবে বাংলাদেশ।

জাতীয় সংসদে বাজেট উপস্থাপনকালে অর্থমন্ত্রী বলেছেন,সরবরাহের দিক থেকে শিল্প ও সেবা খাতের এবং চাহিদার দিক থেকে ব্যক্তি খাত ও সরকারী খাতের বিনিয়োগ ব্যয় হবে এই প্রবৃদ্ধির লক্ষ্য অর্জনের চালিকাশক্তি। তিনি বলেন, উচ্চ প্রবৃদ্ধি অর্জনের পথে রয়েছে নানা প্রতিবন্ধকতা। এসব প্রতিবন্ধকতা দূর করে আমরা লক্ষ্যে পৌঁছতে পারব। উপরন্তু রাজস্ব ও মুদ্রানীতির সুসমন্বয় এ লক্ষ্য অর্জনে সহায়ক হবে।

অন্যদিকে মূল্যস্ফীতির লাগাম টানতে চায় সরকার। এ লক্ষ্যে আগামী অর্থবছরে মূল্যস্ফীতির লক্ষ্য ধরা হয়েছে ৬ দশমিক ২ শতাংশ।

এ বিষয়ে অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় বলেছেন, সন্তোষজনক কৃষি উৎপাদন, অভ্যন্তরীণ সরবরাহ পরিস্থিতির ধারাবাহিক উন্নতি এবং বাংলাদেশ ব্যাংকের সতর্ক মুদ্রানীতির প্রভাবে আশা করছি মূল্যস্ফীতি কমিয়ে রাখা সম্ভব হবে।

অর্থমন্ত্রী জানান, চলতি বছরে মার্চ পর্যন্ত মূল্যস্ফীতি হার দাঁড়িয়েছে ৬ দশমিক ২৭ শতাংশ। এ সময়ে গড় মূল্যস্ফীতি হয়েছে ৬ দশমিক ৪৬ শতাংশ। তিনি বলেন, বর্তমান সরকার দ্রব্যমূল্যের দুঃসহ চাপ প্রশমনের লক্ষ্যে চাল,ডাল, তেলসহ নিত্য প্রয়োজনীয় ভোগ্যপণ্যের মূল্য জনগণের ক্রয় ক্ষমতার মধ্যে স্থিতিশীল রাখার জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করেছে।

প্রকাশিত : ৫ জুন ২০১৫

০৫/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: