কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সরকারী চাকুরেদের মালিকানায় ‘সমৃদ্ধ সোপান ব্যাংক’

প্রকাশিত : ৫ জুন ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ সরকারী চাকরিজীবীদের নিজস্ব মালিকানায় তফসিলী ব্যাংকের আদলে ‘সমৃদ্ধ সোপান ব্যাংক’ গঠন করবে সরকার। বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় এ ব্যাংক প্রতিষ্ঠার ঘোষণা দেন। এ সময় তিনি একটি ব্যাংকিং কমিশন গঠনের চিন্তা-ভাবনা রয়েছে বলে সংসদে জানান।

বাজেটে দেয়া বক্তব্যে তিনি বলেন, কর্মচারী কল্যাণ বোর্ডের আওতায় সরকারী চাকরিজীবী ও অবসরপ্রাপ্তদের ট্রাস্ট ব্যাংকের আদলে ৪০০ কোটি টাকা পরিশোধিত মূলধন নিয়ে ‘সমৃদ্ধ সোপান ব্যাংক’ নামে একটি বাণিজ্যিক ও উন্নয়ন ব্যাংক স্থাপন করা যেতে পারে। আর এ পরিশোধিত মূলধন বিদ্যমান চাকরিজীবী ও অবরপ্রাপ্তগণকে প্রাইমারী শেয়ার প্রদান করে সংগ্রহ করা হবে। তবে এ বিষয়ে আরও আলোচনা করা হবে বলে অর্থমন্ত্রী জানান। ব্যাংকিং খাতের প্রচলিত কার্যক্রম এবং এই খাতের সার্বিক অবস্থান মূল্যায়ন ও বিবেচনা করার জন্য একটি ব্যাংকিং কমিশন গঠনের চিন্তা-ভাবনা রয়েছে বলে অর্থমন্ত্রী সংসদে জানান।

জানা গেছে, নতুন পে-স্কেল অনুযায়ী সরকারী চাকরিজীবীদের (প্রতিরক্ষাসহ বিভিন্ন বাহিনী ও উন্নয়ন প্রকল্পে থাকা জনবল, যাদের মোট সংখ্যা প্রায় ২১ লাখ) শুধু বেতন দিতেই ব্যয় করতে হবে প্রায় ১৫ হাজার ৩২৫ কোটি টাকা। এর পাশাপাশি ভাতা প্রদান করা হলে তার জন্য ব্যয় হবে আরও ১৬ হাজার কোটি টাকা। আগামী ১ জুলাই থেকে শুরু হওয়া ২০১৫-২০১৬ অর্থবছর থেকে নতুন বেতন স্কেল অনুযায়ী চাকরিজীবীরা শুধু বেতন পাবেন। পরের অর্থবছর থেকে পাবেন বিভিন্ন ভাতা। এর আগে ড. মোহাম্মদ ফরাসউদ্দিনের নেতৃত্বে গঠিত পে-কমিশন তাদের প্রতিবেদনে এই ধরনের একটি ব্যাংক করার জন্য সরকারের কাছে সুপারিশ করেছিল। ওই প্রতিবেদনে বলা হয়, বর্তমানে কর্মরত প্রায় ১২ লাখ সরকারি চাকরিজীবী ও অবসরপ্রাপ্তদের প্রত্যেককে আজীবন ১০ টাকা মূল্যমানের ৪০০টি শেয়ারের মালিকানা প্রদান করে ওই পরিশোধিত মূলধনের টাকা সংস্থান করা যেতে পারে। কল্যাণ বোর্ডের অলস প্রায় ১৪০ কোটি টাকাও যতদূর সম্ভব এই উদ্দেশ্য ‘সিড ক্যাপিটাল’ হিসেবে ব্যবহার করা যেতে পারে। প্রস্তাবিত ব্যাংকের বিষয়ে কমিশন আরও উল্লেখ করেছে, সম্পূর্ণ পেশাদারিত্ব ভিত্তিতে পরিচালিত প্রস্তাবিত ব্যাংকটির মুনাফা থেকে শেয়ারহোল্ডাররা নিয়মিত লভ্যাংশ পেয়ে থাকবেন। শেয়ারহোল্ডাররা সরকারী চাকরি থেকে অবসর গ্রহণের পরও সমৃদ্ধ সোপান ব্যাংকের শেয়ার ধরে রাখতে পারবেন। ব্যাংকের মূলধন বৃদ্ধির তাগিদে উন্মুক্ত বাজার থেকে ইকুইটি উত্তোলনের সময় সরকারী চাকরিতে নতুন যোগদানকারীদের শেয়ার বরাদ্দ দেয়া যেতে পারে। ব্যাংক প্রতিষ্ঠার সময় সম্পূর্ণ পেশাদার ব্যবস্থাপনা এবং এতে শেয়ারহোল্ডারদের প্রতিনিধি নির্বাচনের সুনির্দিষ্ট নীতিমালা বিব্রত করা হবে।

প্রকাশিত : ৫ জুন ২০১৫

০৫/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: