রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

বিশ্ব পরিবেশ দিবস আজ

প্রকাশিত : ৫ জুন ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ বিশ্ব পরিবেশ দিবস আজ। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশে সরকারী-বেসরকারীভাবে পালিত হবে দিবসটি। এজন্য বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশ সংগঠনের পক্ষ থেকে পরিবেশ দিবস উপলক্ষে বিস্তারিত কর্মসূচী হাতে নেয়া হয়েছে। এবারের পরিবেশ দিবসের প্রতিপাদ্য ধরা হয়েছে ‘শত কোটি জনের অপার স্বপ্ন, একটি বিশ্ব, করি না নিঃস্ব’। বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে রাষ্ট্রপতি এ্যাডভোকেট আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

এদিকে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের পক্ষ থেকে পরিবেশ দিবস উপলক্ষে দেশব্যাপী শুরু হচ্ছে মুক্ত আলোচনা ও পরিবেশ বিষয়ে বিতর্ক অনুষ্ঠান। পরিবেশ অধিদফতর জানিয়েছে, সারাদেশে জেলা- উপজেলা পর্যায়ে বিতর্ক প্রতিযোগিতা ও মুক্ত আলোচনা অনুষ্ঠিত হবে। এছাড়া এ দিবস উপলক্ষে শিশুদের মধ্যে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ইতোমধ্যে অনুষ্ঠিত হয়েছে। তবে ভারতের প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফর থাকার কারণে পরিবেশ দিবস উপলক্ষে কোন র‌্যালির আয়োজন থাকছেন না।

পরিবেশ দিবস উপলক্ষে পরিবেশ মেলা, বৃক্ষমেলা, জাতীয় পত্রিকাসমূহে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ, প্রচারপত্র প্রকাশ, স্মরণিকা প্রকাশ, বেতার-টেলিভিশনে বিশেষ অনুষ্ঠান নির্মাণ ও সম্প্রচারের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সারা দেশে জেলা এবং উপজেলা পর্যায়ে নিজ নিজ জেলার নির্ধারিত সময়সূচী অনুযায়ী জাতীয় কর্মসূচীর আদলে কর্মসূচী পালন করা হবে।

পরিবেশের ভারসাম্য রক্ষায় গণসচেতনতা বৃদ্ধি এবং সম্মিলিত কার্যকর বৈশ্বিক পদক্ষেপ গ্রহণের লক্ষ্যে সুইডেনের রাজধানী স্টকহোমে ১৯৭২ সালে জাতিসংঘের উদ্যোগে পরিবেশ সংক্রান্ত এক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়। ২৭তম জাতিসংঘ সাধারণ পরিষদ স্টকহোম সম্মেলনের প্রস্তাব অনুযায়ী জাতিসংঘ পরিবেশ পরিকল্পনা কার্যালয় প্রতিষ্ঠার সিদ্ধান্ত নেয়।

প্রকাশিত : ৫ জুন ২০১৫

০৫/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: