কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

জাতিসংঘের বেটার দ্যান ক্যাশ এ্যালায়েন্সের সদস্য হলো বাংলাদেশ

প্রকাশিত : ৪ জুন ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ ‘ডিজিটাল বাংলাদেশ ভিশন ২০২১’ বাস্তবায়নে সহজ, হয়রানিমুক্ত দ্রুত নাগরিক সেবা নিশ্চিত করতে সকল ধরনের ক্যাশ পেমেন্ট ডিজিটাইজড করার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সরকার। এই লক্ষ্যে বাংলাদেশ সরকার জাতিসংঘের নেতৃত্বাধীন জোট বেটার দ্যান ক্যাশ এ্যালায়েন্সের সদস্য হয়েছে।

বুধবার এটুআই প্রকল্প ও বেটার দ্যান ক্যাশ এ্যালায়েন্সের যৌথ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব এবং এটুআই প্রকল্পের প্রকল্প স্টিয়ারিং কমিটির সভাপতি আবুল কালাম আজাদ বলেন, বাংলাদেশের অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের ক্ষেত্রে এ যোগদান ক্যাশ পেমেন্টকে ইলেকট্রনিক পেমেন্টে রূপান্তরের ক্ষেত্রে একটি কার্যকর পদক্ষেপ। দেশের ৫ হাজারের অধিক ডিজিটাল সেন্টারের মাধ্যমে বৃহত্তর আর্থিক সেবা নিশ্চিত করাই আমাদের মূল লক্ষ্য।

বেটার দ্যান ক্যাশ এ্যালায়েন্সেরর ব্যবস্থাপনা পরিচালক ড. রুথ গুডউইন গ্রোন বলেন, বাংলাদেশ ডিজিটাল বাংলাদেশ ভিশন ২০২১ এজেন্ডার মাধ্যমে একটি বড় প্রত্যাশা উপস্থাপন করেছে এবং মোবাইল পেমেন্টের ক্ষেত্রে একটি বড় অগ্রগতি অর্জন করেছে। এই জোটে যোগদানের মাধ্যমে বাংলাদেশ অন্যান্য সদস্য রাষ্ট্রের অভিজ্ঞতায় প্রবেশ এবং এই অভিজ্ঞতাকে বাংলাদেশে ডিজিটাল পেমেন্ট সিস্টেম সম্প্রসারণে কাজে লাগাতে পারবে। বাংলাদেশ একটি উন্নত ডিজিটাল পেমেন্ট ব্যবস্থা গড়ে তোলার জন্য আমরা বাংলাদেশের নেতৃত্বের সঙ্গে কাজ শুরু করার জন্য অপেক্ষা করছি।

জাতিসংঘে অবস্থিত বেটার দ্যান ক্যাশ এ্যালায়েন্সে বিভিন্ন সরকার, কোম্পানি এবং আন্তর্জাতিক উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানের একটি পার্টনারশীপ সংস্থা যা অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি অর্জনের জন্য পেমেন্ট ব্যবস্থা ইলেকট্রনিক করা এবং মানুষকে দারিদ্র থেকে মূক্তির ক্ষেত্রে সহায়তা করে। এই জোটে যোগদানের মাধ্যমে বাংলাদেশ এর সদস্য দেশগুলোর সঙ্গে অভিজ্ঞতা বিনিময় ও তাদের অভিজ্ঞতা থেকে শিক্ষা নেয়া এবং স্বচ্ছতা আনয়নের জন্য সেই অভিজ্ঞতা কাজে লাগাতে পারবে।

উল্লেখ্য, ইউএনডিপি ও ইউএসআইডির কারিগরী সহযোগিতায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের বাস্তবায়নাধীন প্রকল্প এটুআই প্রোগ্রাম সরকারের ডিজিটাল বাংলাদেশ ভিশন ২০২১ এজেন্ডাকে নেতৃত্ব দিচ্ছে।

প্রকাশিত : ৪ জুন ২০১৫

০৪/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: