মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

মানবপাচারকারী পাকড়াওয়ে একযোগে কাজ করবে ৭ দেশের পুলিশ

প্রকাশিত : ৪ জুন ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ মানব পাচারকারীদের খুঁজে বের করে আইনের আওতায় নিয়ে আসার জন্য সাত দেশের পুলিশ বাহিনী এক যোগে কাজ করবে। এসব দেশের পুলিশ বিভাগ মানবপাচার প্রতিরোধে সহযোগিতা জোরদার করবে বলে সম্মত হয়েছে। রাজধানীতে পুলিশ বিভাগ আয়োজিত এক আন্তর্জাতিক সম্মেলনে বক্তারা এসব কথা বলেন। বাংলাদেশ পুলিশ, অস্ট্রেলিয়ান ফেডারেল পুলিশ এবং ইউএনডিপির পুলিশ রিফর্ম প্রোগ্রামের সহযোগিতায় ‘মানবপাচার ও অভিবাসী চোরাচালান বিষয়ক আন্তঃদেশীয় পুলিশী সহযোগিতা জোরদারকরণ’- শীর্ষক দু’দিনব্যাপী এই আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করা হয়। মঙ্গল ও বুধবার এই সম্মেলন অনুষ্ঠিত হয়। পুলিশ রিফর্ম প্রোগ্রামের উর্ধতন কর্মকর্তাসহ অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ভারত, নেপাল, ফিলিপিন্স, শ্রীলঙ্কা ও থাইল্যান্ড থেকে আগত মানব পাচার ও অভিবাসী চোরাচালান সম্পর্কিত অপরাধ তদন্তে অভিজ্ঞ ৩৫ পুলিশ কর্মকর্তা এ সম্মেলনে অংশগ্রহণ করেন।

এই আন্তর্জাতিক সম্মেলনের মধ্য দিয়ে আন্তঃদেশীয় মানবপাচার ও অভিবাসী চোরাচালান প্রতিরোধে অংশগ্রহণকারী দেশসমূহের পুলিশ নেটওয়ার্কের মধ্যে কার্যকর আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধি পাবে বলে আশা করা যায়।

সম্মেলনের উদ্বোধনী পর্বে সভাপতিত্ব করেন পুলিশ রিফর্ম প্রোগ্রামের জাতীয় প্রকল্প পরিচালক ও বাংলাদেশ পুলিশের অতিরিক্ত আইজি মোঃ মোখলেসুর রহমান। এতে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিকবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোঃ মোজাম্মেল হক খান, পুলিশের ভারপ্রাপ্ত আইজি ড. মোহাম্মাদ জাবেদ পাটোয়ারী, ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টর পলিন টিমেসিস এবং অস্ট্রেলিয়ান ফেডারেল পুলিশের প্রতিনিধি ক্রিস্টোফার উড্স।

সম্মেলনে ড. গওহর রিজভী আন্তঃদেশীয় অপরাধ প্রতিরোধ ও তদন্তের জন্য আন্তর্জাতিক পুলিশী সহযোগিতা জোরদারের লক্ষ্যে পুলিশের বিশেষায়িত তদন্ত সক্ষমতা এবং সমন্বিত আইনী পরিকাঠামো গড়ে তোলার ওপর বিশেষ গুরুত্ব আরোপ করেন।

ড. মোজাম্মেল হক খান মানবপাচার প্রতিরোধ বিষয়ে সমন্বয় জোরদার করার ক্ষেত্রে সরকার গৃহীত পদক্ষেপসমূহ তুলে ধরেন।

পুলিশের ভারপ্রাপ্ত আইজি ড. মোহাম্মাদ জাবেদ পাটোয়ারী পুলিশের মানবপাচার মামলার তদন্ত অগ্রগতি ও উইমেন সাপোর্ট ইনভেস্টিগেশন ডিভিশন প্রতিষ্ঠার বিষয়টি তুলে ধরেন।

ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টর পলিন টিমেসিস তাঁর আলোচনায় মানবপাচারের মতো গুরুতর মানবাধিকার লঙ্ঘনের শিকার ভিকটিমদের সুরক্ষায় ইউএনডিপির সহযোগিতা ও কার্যক্রম তুলে ধরেন। বাংলাদেশ এবং অত্র অঞ্চলে মানবপাচার রোধ ও ভিকটিমদের সুরক্ষায় ইউএনডিপি আঞ্চলিক সহযোগিতা উন্নয়নের ওপর বিশেষ গুরুত্বারোপ করে থাকে।

প্রকাশিত : ৪ জুন ২০১৫

০৪/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: