কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

৭০০ ভাসমান মানুষকে উদ্ধার করলো মায়ানমার নৌসেনা

প্রকাশিত : ৩ জুন ২০১৫, ০৮:১৯ পি. এম.

অনলাইন ডেস্ক ॥ সমুদ্রে ভাসমান থাকা অবস্থায় ৭০০ অভিবাসন প্রত্যাশী নৌকায় ভাসমান মানুষকে উদ্ধার করে তীরে এনেছেন মায়ানমারের নৌসেনারা।

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় মার্কিন যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী অ্যানি সি. রিচার্ড এ কথা জানান।

তিনি মায়ানমার কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়ে বলেন, আশা করি, উদ্ধার মানুষদের সঙ্গে মানবিক আচরণ করা হবে।

এদিকে, মায়ানমার কর্তৃপক্ষ জানিয়েছে, শুক্রবার বঙ্গোপসাগরে ৭২৭ জন অভিবাসন প্রত্যাশী মানুষকে নৌকায় ভাসতে দেখে মায়ানমারের নৌসেনারা। এরপর তাদের তীরে আনার প্রক্রিয়া শুরু করে তারা।

দেশটি জানাচ্ছে, নৌকার সবাই বাঙালি। আশঙ্কা করা হচ্ছে, তাদের বাংলাদেশের সীমান্তে পুশব্যাক করা হবে।

মায়ানমার সরকার সে দেশের ১৩ লাখ রোহিঙ্গা মুসলিমকে বাংলাদেশের নাগরিক বলে মনে করে। তাদের কোনো নাগরিকত্ব নেই এবং তারা বাংলাদেশ থেকে মায়ানমারে অবৈধভাবে প্রবেশ করেছে অভিযোগ করছে দেশটি।

সাম্প্রতিককালে সমুদ্রপথে মালয়েশিয়াগামী সাড়ে তিন হাজার রোহিঙ্গা এবং ভালো জীবনযাপনের আশায় বাংলাদেশিকে ভাসমান অবস্থা থেকে দক্ষিণ-পূর্ব দেশগুলোর সমুদ্র উপকূলে নিয়ে আসা হয়েছে।

এদিকে, জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর জানাচ্ছে, বুধবারও প্রায় দুই হাজার মানুষ সমুদ্রে নৌকায় ভাসমান অবস্থায় দিন কাটাচ্ছেন।

এর আগে যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী অ্যানি সি. রিচার্ড ইন্দোনেশিয়ার রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করেছেন। তিনি বলেন, সর্বশেষ নৌকাটিকে বুধবারের মধ্যেই সমুদ্র উপকূলে নিয়ে আসা হবে।

তিনি জাকার্তায় সাংবাদিকদের বলেন, নৌকায় ভাসমান মানুষদের ভাগ্যের দায়দায়িত্ব মায়ানমার কর্তৃপক্ষের।

তিনি বলেন, সমুদ্রে ভাসমান মানুষেরা যদি বাঙালি হয়, তবে তাদের দ্রুত ফেরত নেওয়ার বিষয়ে মায়ানমার বাংলাদেশের সঙ্গে কথা বলবে।

মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা বিষয়টিকে খুবই গুরুত্বের সঙ্গে দেখছি। আমরা চাই, এ সব নিরীহ মানুষকে যেন যথাযথ চিকিৎসা ও তাদের সঙ্গে মানবিক আচরণ করা হয়।

তিনি এ সময় সাংবাদিকদের আরো জানান, মার্কিন যুক্তরাষ্ট্র চায়, মায়ানমার যেন রোহিঙ্গাদের সে দেশের নাগরিক হিসেবে হিসেবে বিবেচনা করে এবং এ জন্য সে দেশের সরকারের ওপর চাপ সৃষ্টি করবে মার্কিন যুক্তরাষ্ট্র।

প্রকাশিত : ৩ জুন ২০১৫, ০৮:১৯ পি. এম.

০৩/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: