কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

চন্দরপলহীন ওয়েস্ট ইন্ডিজকে ক্লার্কের সমীহ

প্রকাশিত : ২ জুন ২০১৫
  • বুধবার শুরু ওয়েস্ট ইন্ডিজ-অস্ট্রেলিয়া প্রথম টেস্ট

স্পোর্টস রিপোর্টার ॥ ওয়েস্ট ইন্ডিজ-অস্ট্রেলিয়া টেস্ট মানেই অসিদের একচ্ছত্র আধিপাত্য। যেখানে ক্যারিবীয়রা সর্বশেষ টেস্ট জিতেছিল ২০০৩ সালে, সিরিজ ১৯৯৩Ñএ! তার ওপর এবার নেই অভিজ্ঞ শিবনারায়ণ চন্দরপল। তবু প্রতিপক্ষকে সমীহ করছেন মাইকেল ক্লার্ক। সদ্য ইংল্যান্ডের বিপক্ষে দিনেশ রামদিনদের লড়াকু নৈপুণ্য এবং এক ঝাঁক প্রতিভাবান পেসার থাকাতেই অসি সেনাপতির এই সতর্কতা। ডমিনিকায় দু’দলের মধ্যকার দুই ম্যাচ সিরিজের ‘ফ্র্যাঙ্ক ওরেল ট্রফির’ প্রথম টেস্ট শুরু বুধবার। ওয়ানডের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেরিয়া টেস্ট র‌্যাঙ্কিংয়ের দ্বিতীয়সেরা দল। দশ দেশের মধ্যে উইন্ডিজ সাত নম্বরে। ‘অবশ্যই আমরা সফলতা চাই। আমাদের কোন কিছুই বদলায়নি। উদ্দেশ্য একটাই, ক্যারিবীয়দের বিপক্ষে জয়।’ বলেন ক্লার্ক। আলোচিত চন্দরপল প্রসঙ্গ টেনে এরপরই অস্ট্রেলিয়া টেস্ট অধিনায়ক যোগ করেন, ‘আমি নিজেও চন্দরপলের ভক্ত। সে আধুনিক ক্রিকেটের অন্যতমসেরা ব্যাটসম্যান। তবে তাকে ছাড়াও ওয়েস্ট ইন্ডিজ ভয়ঙ্কর দল। বিশেষ করে তাদের বেশ কয়েকজন আক্রমণাত্মক পেস বোলার রয়েছেন। যারা সবসময় সেরা ডেলিভারি দিতে মুখিয়ে থাকে। নতুন বলে রিভার্স সুইং করাতে জুড়ি নেই। তাই এ সিরিজে আমাদের সতর্ক হয়েই খেলতে হবে।’

বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার পর এই প্রথম দীর্ঘ পরিসরে পূর্ণাঙ্গ সিরিজ খেলছে অসিরা। মানিয়ে নেয়ার বিষয় আছে। বিপরীতে গত মাসেই শক্তিধর ইংল্যান্ডের সঙ্গে তিন টেস্টে দুর্দান্তভাবে ১-১এ ড্র করে প্রশংসা কুড়ায় তারুণ্যনির্ভর ক্যারিবীয়রা। ১৯৩০ থেকে দু’দল মোট ১১১ টেস্টে মুখোমুখি হয়। অস্ট্রেলিয়ার জয় ৫৪ ও ওয়েস্ট ইন্ডিজের ৩২টিতে। টাই ১, ড্র ২৪। ২০১২ সালের এপ্রিলে এই ডমিনিকাতেই মুখোমুখি শেষ দেখায় ৭৫ রানের বড় জয় পেয়েছিল অস্ট্রেলিয়া। তবে সব ছাপিয়ে না থেকেও আলোচনায় চল্লিষোর্ধ চন্দরপল! ব্রায়ান লারাকে টপকে ওয়েস্ট ইন্ডিজের হয়ে সর্বোচ্চ টেস্ট রানের রেকর্ড গড়তে আর মাত্র ৮৭ রান দূরে চন্দরপল। ক্যারিবীয় তো বটেই, আধুনিক টেস্টেরই অন্যতম সেরা ব্যাটসম্যান তিনি। কিন্তু সম্প্রতি অফ-ফর্মের কারণে তাকে চৌদ্দ সদস্যের দলে রাখতে পারেননি গ্রেট ক্লাইভ লয়েডের নেতৃত্বাধীন নির্বাচক প্যানেল। ক’দিন আগে নতুন কোচ ফিল সিমন্সও এমনই ইঙ্গিত দিয়েছিলেন। এপ্রিল-মে’তে ঘরের মাটিতে তিন টেস্টের সিরিজে ১৫.৩৩ গড়ে মাত্র ৯২ রান করতে সক্ষম হন অভিজ্ঞ চন্দরপল। যা তার নামের পাশে খুবই বেমানান। সিরিজের প্রস্তুতি ক্যাম্পের পর প্রথম টেস্টেও জায়গা হয়নি ১৯৯৪ থেকে দীর্ঘ ২১ বছরের ক্যারিয়ারে দেশের হয়ে ১৬৪ টেস্টে ১১৮৬৭ রান সংগ্রাহক ও ৩০ সেঞ্চুরির মালিকের!

ঘরোয়া ক্রিকেটে চমৎকার নৈপুণ্য প্রদর্শন করে প্রথমবারের মতো উইন্ডিজ দলে ডাক পেয়েছেন বার্বাডোজের ২৩ বছর বয়সী উইকেটরক্ষক-ব্যাটসম্যান শেন ডরিখ ও ২৫ বছরের গায়ানিজ ব্যাটসম্যান রাজিন্দ্র চন্দ্রিকা। প্রস্তুতি ম্যাচেও ভাল করেন তারা। চন্দরপলের পাশাপাশি অফ-ফর্মের জন্য বাদ পড়েছেন ব্যাটসম্যান ডেভন স্মিথ ও কার্লোস ব্রেথওয়েট। দ্বিতীয় সন্তান জন্মের অপেক্ষায় থাকা স্ত্রীকে সময় দিতে সিরিজে দেখা যাবে না অস্ট্রেলিয়ান তারকা অলরাউন্ডার শেন ওয়াটসনকে। বর্তমানে সিডনিতে অবস্থান করছেন তিনি। একই কারণে রায়ান হ্যারিসও নিজেকে সরিয়ে নিয়েছেন আগেই! তবে শক্তির বিচারে ক্লার্কের নেতৃত্বে অসিরাই এগিয়ে।

প্রকাশিত : ২ জুন ২০১৫

০২/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: