রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

কোপায় কলম্বিয়ার অধিনায়ক ফ্যালকাও

প্রকাশিত : ২ জুন ২০১৫
  • ব্রাজিল বিশ্বকাপে চমক দেখানো দলটির লক্ষ্য দক্ষিণ আমেরিকার শ্রেষ্ঠত্ব

স্পোর্টস রিপোর্টার ॥ দক্ষিণ আমেরিকার ফুটবলের শ্রেষ্ঠত্বের লক্ষ্য নিয়ে আসছে কোপা আমেরিকা কাপের জন্য চূড়ান্ত দল ঘোষণা করেছে কলম্বিয়া। ব্রাজিল বিশ্বকাপে চমক দেখানো দলটির বেশিরভাগ খেলোয়াড় জায়গা পেয়েছেন। ২৩ সদস্যের দলটির অধিনায়ক করা হয়েছে তারকা স্ট্রাইকার রাদামেল ফ্যালকাওকে। রবিবার দলটির কোচ জোশে প্যাকারম্যান দল ঘোষণা করেন।

২০১৪-১৫ মৌসুমে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ক্যারিয়ারের অন্যতম বাজে সময় গেছে ফ্যালকাওয়ের। যে কারণে তাকে ফিরে যেতে হচ্ছে পুরনো ফরাসী ক্লাব মোনাকোতে। এরপরও তার ওপরই আস্থা রেখেছেন কলম্বিয়ান কোচ। প্যাকারম্যান আশা করছেন জাতীয় দলের জার্সি গায়ে আবারও নিজেকে প্রমাণ করবেন ফ্যালকাও। এ প্রসঙ্গে প্যাকারম্যান বলেন, ফ্যালকাওয়ের ওপর আমাদের পূর্ণ আত্মবিশ্বাস আছে। জাতীয় দলের জন্য অন্যতম নির্ভরযোগ্য খেলোয়াড় সে। আশা করছি কলম্বিয়ার হয়ে সে নিজের নামের প্রতি সুবিচার করতে পারবে। তিনি আরও বলেন, আমাদের লক্ষ্য নিজেদের সেরা খেলাটা খেলা। আর সেটা করতে পারলে চ্যাম্পিয়ন হওয়াটা কঠিন হবে না। যদিও এখানে আছে ব্রাজিল, আর্জেন্টিনা, উরুগুয়ের মতো শক্তিশালী দল।

কলম্বিয়া তাদের কোপার দলে আস্থা রেখেছে গত বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে খেলা বেশিরভাগ ফুটবলারের ওপর। তবে প্যাকারম্যানের এই দলে জায়গা হয়নি ডিফেন্ডার এডার আলভারেজ বালানটা ও মিডফিল্ডার আবেল আগুইলার, ফ্রেডি গুয়ারিন ও হুয়ান কুইনটেরোর। অবশ্য পারফর্মেন্সের জন্য নয়, তারা বাদ পড়েছেন ঘাতক ইনজুরির জন্য। ফ্যালকাওয়ের পেছনে কলম্বিয়ার মধ্যমাঠে মূল আকর্ষণ হয়ে উঠতে পারেন রিয়াল মাদ্রিদের তারকা জেমস রড্রিগুয়েজ। ব্রাজিল বিশ্বকাপে সর্বোচ্চ ছয় গোল করে গোল্ডেন বুট জিতে নিজের জাত চিনিয়েছেন তিনি। ইনজুরির কারণে ব্রাজিল বিশ্বকাপে খেলতে না পারা ফ্যালকাও নিজেকে প্রমাণের জন্য মুখিয়ে আছেন।

প্যাকারম্যান জানিয়েছেন ফ্ল্যামেঙ্গো ও নেপোলির ফুলব্যাক পাবলো আরমেরো ও ক্যামিলো জুনিজার কাছ থেকে সেরাটা বের করে নিয়ে আসাই এখন তার সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। ইনজুরির কারণে নিজ নিজ ক্লাবের হয়ে মৌসুমের বেশিরভাগ ম্যাচে খেলতে না পারাটা তাদের জন্য দুশ্চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে। শনিবার বুয়েনস ইয়ার্স কোস্টারিকার বিরুদ্ধে অনুশীলন ম্যাচের পরে চিলিতে অনুষ্ঠিতব্য এবারের কোপা আমেরিকা মিশনে মাঠে নামবে কলম্বিয়া। যেখানে গ্রুপ পর্বে তাদের প্রতিপক্ষ ব্রাজিল, পেরু ও ভেনিজুয়েলা।

এবারের কোপা আমেরিকা কাপে ব্রাজিল বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের পুনর্মঞ্চায়ন দেখার সুযোগ পাচ্ছে ফুটবলবিশ্ব। কেননা এবারের আসরে একই গ্রুপে প্রতিদ্বন্দ্বিতা করবে ২০১৪ বিশ্বকাপের শেষ আটে মুখোমুখি হওয়া ব্রাজিল ও কলম্বিয়া। গত নবেম্বরে আসরের ড্র সম্পন্ন হওয়ার পর বিষয়টি নিশ্চিত হয়েছে। আগেই সিদ্ধান্ত নেয়া হয়েছিল আয়োজক দেশ হিসেবে চিলি থাকবে ‘এ’ গ্রুপে। আর ‘বি’ গ্রুপে আর্জেন্টিনা ও ‘সি’ গ্রুপে রাখা হয় ব্রাজিলকে। যে কারণে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর গ্রুপ পর্বে দেখা হচ্ছে না। ড্র অনুষ্ঠানে তিন গ্রুপে ১২ দলকে রাখা হয়েছে। ‘এ’ গ্রুপে স্বাগতিক চিলির সঙ্গে আছে মেক্সিকো, ইকুয়েডর ও বলিভিয়া। ‘বি’ গ্রুপে বিশ্বকাপের রানার্সআপ আর্জেন্টিনার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবে আসরের বর্তমান চ্যাম্পিয়ন উরুগুয়ে, প্যারাগুয়ে ও জ্যামাইকরা। উরুগুয়ে ও প্যারাগুয়ের বিরুদ্ধে ২০১১ সালের কোপা আমেরিকায়ও গ্রুপ পর্বে খেলেছিল আর্জেন্টিনা। ‘সি’ গ্রুপে বিশ্বকাপের সেমিফাইনালিস্ট ব্রাজিলের সঙ্গে আছে কলম্বিয়া, পেরু ও ভেনিজুয়েলা।

প্রথম পর্ব শেষে তিন গ্রুপ থেকে দুটি করে শীর্ষ দল কোয়ার্টার ফাইনালের টিকেট পাবে। এই ছয় দলের সঙ্গে তিন গ্রুপের সেরা দুটি তৃতীয় হওয়া দল শেষ আটে খেলবে। ১২ জাতির এ আসরে এবার অভিষেক ঘটতে যাচ্ছে জ্যামাইকার। বিশ্বকাপ ফুটবলের পর জনপ্রিয়তার বিচারে কোপা আমেরিকা কাপকেই এগিয়ে রাখেন ফুটবল বোদ্ধারা। ফুটবলের সবচেয়ে প্রাচীন এ আসরকে ঘিরে উন্মদনার মাত্রাটা বিশ্বকাপ ফুটবলের চেয়ে কোন অংশে কম থাকে না। কেননা এখানে অংশগ্রহণ করে বিশ্ব ফুটবলের সবচেয়ে সফল ও জনপ্রিয় দুটি দল ব্রাজিল ও আর্জেন্টিনা। ১৯১৬ সালে যাত্রা শুরুর পর এবার কোপা কাপের ৪৪তম আসর বসতে যাচ্ছে। ১১ জুন থেকে ৪ জুলাই চিলিতে হবে এবারের আসর।

প্রকাশিত : ২ জুন ২০১৫

০২/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: