হালকা কুয়াশা, তাপমাত্রা ২২.২ °C
 
২০ ফেব্রুয়ারী ২০১৭, ৮ ফাল্গুন ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ

বাংলাদেশ টেস্ট দলের নেতৃত্বে পরিবর্তন আসছে না

প্রকাশিত : ২ জুন ২০১৫
  • ভারতের বিরুদ্ধে কিপিং নাও করতে পারেন অধিনায়ক মুশফিক

স্পোর্টস রিপোর্টার ॥ ভারতের বিরুদ্ধে একটাই মাত্র টেস্ট খেলবে স্বাগতিক বাংলাদেশ। তবে সেই টেস্ট হতে যাচ্ছে দু’দলের মধ্যে অষ্টম টেস্ট। সাড়ে ৫ বছর আগে সর্বশেষ দু’দল টেস্ট খেলেছিল। দীর্ঘদিন পর আবার ভারতের বিরুদ্ধে সাদা পোশাকে দীর্ঘ পরিসরের ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ দল। ভারতীয় চ্যালেঞ্জ মোকাবেলায় এ কারণে বেশ জোরেশোরেই প্রস্তুতি চলছে। সবকিছু ঠিক থাকলে বুধবারই ঘোষিত হবে একমাত্র টেস্টের দল। কিছুদিন আগে গুঞ্জন শোনা যাচ্ছিল ওয়ানডে অধিনায়কত্ব থেকে অব্যাহতি দেয়া মুশফিকুর রহীমকে টেস্ট দলের নেতৃত্ব থেকেও সরিয়ে দেয়া হতে পারে। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন জানালেন এমন কোন চিন্তাভাবনা বোর্ড এখন পর্যন্ত করেনি।

একই সঙ্গে তিন ফরমেটের অধিনায়কত্ব করার পাশাপাশি দলের নির্ভরযোগ্য মিডলঅর্ডার এবং উইকেট রক্ষকের দায়িত্ব পালন করেছেন মুশফিক দীর্ঘদিন। তবে মাশরাফি বিন মর্তুজা ইনজুরি কাটিয়ে ফেরার পর জিম্বাবুইয়ের বিরুদ্ধে গত বছরের শেষদিকে দলে ফেরার পর মুশফিককে ওয়ানডে ও টি২০ নেতৃত্ব থেকে সরিয়ে দেয়া হয়। তখন থেকেই এ দুই ফরমেটে দলকে নেতৃত্ব দিচ্ছেন মাশরাফি। বিশ্বকাপেও তিনিই ছিলেন দলনেতা। তবে টেস্ট সিরিজে জিম্বাবুইয়ের বিরুদ্ধে ঠিকই নেতৃত্ব দিয়েছেন মুশফিক। গত মাসে পাকিস্তানের বিরুদ্ধে শেষ হওয়া টেস্ট সিরিজেও তিনি দলকে নেতৃত্ব দিয়েছেন। তবে ইনজুরিতে পড়ার কারণে দ্বিতীয় টেস্টে উইকেরক্ষকের দায়িত্ব পালন করতে পারবেন কিনা সেটা নিয়ে ছিল সংশয়। সে সময় তরুণ উদীয়মান টপঅর্ডার উইকেটরক্ষক ব্যাটসম্যান লিটন কুমার দাসকে একাদশে নেয়া হতে পারে এমন গুঞ্জন শোনা গিয়েছিল। তিনি স্কোয়াডে থাকলেও অবশ্য শেষ পর্যন্ত একাদশে জায়গা করে নিতে পারেননি।

ভারতের বিরুদ্ধে আসন্ন একমাত্র টেস্টের দলে বড় পরিবর্তন আসছে সেটা প্রায় নিশ্চিত। লিটনকে দলে অন্তর্ভুক্ত করার কথাও শোনা যাচ্ছে আবার। মুশফিকের ইনজুরি সমস্যাটা এখনও কাটেনি। এ কারণে জোরেশোরেই শোনা যাচ্ছিল হয় তো টেস্টের নেতৃত্বও হারাতে যাচ্ছেন তিনি। এ বিষয়ে সোমবার বিসিবি সভাপতি পাপন বলেন, ‘একটা কথা উঠেছিল অধিনায়কত্ব থেকে সরানো নিয়ে। এই ধরনের কোন পরিবর্তনের কথা বোর্ড থেকে আমরা করিনি।’ তবে বিষয়টি নির্ভর করছে মুশফিকের নিজের ওপরই। সেটাও জানালেন পাপন। তিনি বলেন, ‘যদি এমন হয়, কখনও চাপ অনুভব করে তাহলে মুশফিককেই সিদ্ধান্ত নিতে হবে। মুশফিককে ঠিক করতে হবে, কোনটা রাখবে। এ বিষয় আমার ধারণা উইকেটরক্ষণটাই প্রথমে আসবে, রাখতে চায় কী চায় না।’ ইনজুরির সমস্যা এখনও আছে। পুরোপুরি উইকেটরক্ষক হিসেবে দায়িত্ব পালন করতে পারবেন কিনা মুশফিক সেটা নিয়ে আছে সংশয়। সে কারণে বিকল্প চিন্তা করতে হবে বিসিবিকে। এ বিষয়ে পাপন বলেন, ‘আমি যতদূর জানি, সে উইকেট কিপিং করতে ইচ্ছুক। তবে এই সিরিজে যেহেতু তার চোট পুরোপুরি সারেনি এই বিষয়ে একটু সন্দেহ আছে। হয় তো সে কিপিং নাও করতে পারে।’ সোমবার তৃতীয় দিনের মতো ব্যাটিং-বোলিং অনুশীলন করেছে বাংলাদেশ দল। এদিন অনুশীলনে যোগ হয় বোলিং মেশিন। সকালে টানা দুই ঘন্টা বোলিং মেশিনে মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে ঘাম ঝরানো ব্যাটিং অনুশীলন করেন টাইগাররা। বিকেলে সাব্বির রহমান রুম্মান ইনডোরেও ব্যাটিং অনুশীলন করেছেন।

প্রকাশিত : ২ জুন ২০১৫

০২/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: