মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

নগর দারিদ্র্য এ সময়ের বড় চ্যালেঞ্জ

প্রকাশিত : ২ জুন ২০১৫
  • খাদ্য অধিকার সম্মেলন সমাপ্ত

অর্থনৈতিক রিপোর্টার ॥ সামগ্রিকভাবে বাংলাদেশে দারিদ্র্য কমলেও নগর দারিদ্র্য এ সময়ের বড় চ্যালেঞ্জ। কারণ নগরের বসতিবাসীরা এখনও সামাজিক নিরাপত্তা কর্মসূচীর আওতায় আসেনি। তদুপরি অপুষ্টি, জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি, নদী ভাঙ্গন এবং ভৌগোলিকভাবে দারিদ্র্যের ধরন ভিন্ন হওয়ার কারণে গ্রাম থেকে শহরে আসা মানুষের চাপ দ্রুতগতিতে বাড়ছে। ফলে নগর বা শহরগুলোতে অতিদরিদ্র্য জনগোষ্ঠীর সংখ্যাও দিন দিন বাড়ছে।

এ সেশনে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কমপ্রিহেনসিভ দুর্যোগ ব্যবস্থাপনা প্রোগ্রামের ন্যাশনাল প্রজেক্ট ডিরেক্টর (অতিরিক্ত সচিব) মোহাম্মদ আব্দুল কাইয়ূম। অনুষ্ঠান সঞ্চালনা ও সভাপতিত্ব করেন প্র্যাকটিক্যাল এ্যাকশন বাংলাদেশের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর ড. ফারুক উল ইসলাম। ‘বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলে নদী ভাঙ্গনজনিত দরিদ্রদের জন্য খাদ্য নিরাপত্তা’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন প্র্যাকটিক্যাল এ্যাকশন বাংলাদেশের অতিদরিদ্র কর্মসূচীর প্রোগ্রাম প্রধান নাজমুল ইসলাম চৌধুরী। অপর এক প্রবন্ধে নাজমুল ইসলাম চৌধুরী বলেন, নদী ভাঙ্গনের জন্য আমাদের বিপুল জনগোষ্ঠী দারিদ্র্যের কবলে নিমজ্জিত হয়। তাদের আর্থিক সহায়তার প্রদানের মাধ্যমে প্র্যাকটিক্যাল এ্যাকশন বাংলাদেশ ২০০৫ সাল থেকে উত্তর-পশ্চিমাঞ্চলের জেলাগুলোর নদীর বাঁধে বসবাসরত চরম দরিদ্র মানুষের অর্থনৈতিক ক্ষমতায়ন বা উন্নয়নের জন্য নদীর চরে কার্যকরভাবে মিষ্টি কুমড়া, স্কোয়াশ, লেটুস ও স্ট্রবেরি উৎপাদন করে আসছে।

গত ৩০ মে থেকে শুরু হওয়া এই দক্ষিণ এশিয়া খাদ্য অধিকার সম্মেলন-২০১৫ আজ শেষ হয়েছে। তিন দিনব্যাপী চলা সম্মেলনে দারিদ্র্য হ্রাসের চ্যালেঞ্জ মোকাবেলায় কার্যকর পদক্ষেপ নেয়ার জন্য বিশেষজ্ঞদের কাছ থেকে নানা সুপারিশ উঠে আসে।

প্রকাশিত : ২ জুন ২০১৫

০২/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: