মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

বাজেট অধিবেশন শুরু

প্রকাশিত : ১ জুন ২০১৫, ০৬:০০ পি. এম.

স্টাফ রিপোর্টার ॥ শুরু হলো দশম জাতীয় সংসদের ষষ্ঠ এবং দ্বিতীয় বাজেট অধিবেশন। সোমবার বিকেল ৫টা ৩২ মিনিটে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে দিনের কার্যসূচি শুরু হয়।

শুরুতেই বিগত পঞ্চম অধিবেশন থেকে এ পর্যন্ত মৃত্যুবরণ করা বিশিষ্ট ব্যক্তি এবং সংসদ সদস্যদের নামে শোক প্রস্তাব উত্থাপন করা হয়।

এরপর নিয়ম অনুযায়ী অধিবেশন পরিচালনার জন্য প্যানেল সভাপতি নির্বাচন করা হয়। সংসদে স্পিকার, ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে মনোনীত পাঁচজন প্যানেল সভাপতি সংসদ কার্যে সভাপতিত্ব করে থাকেন।

এর আগে বিকেল ৪টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে কার্য উপদেষ্টা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এতে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও বিরোধীদলীয় নেতা এবং সিনিয়র সংসদ সদস্যরা উপস্থিত ছিলেন। এ সময় নির্ধারণ করা হয় সদ্য শুরু হওয়া বাজেট অধিবেশনের মেয়াদ এবং আলোচনার সময়।

সোমবার শুরু হওয়া ঐক্যমত্যের সরকারের দ্বিতীয় বাজেট অধিবেশনে আগামী ৪ জুন (বৃহস্পতিবার) ২০১৫-১৬ অর্থবছরের বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বাজেট উত্থাপনের পর সরকারি দল এবং বিরোধীদলীয় সংসদ সদস্য ছাড়াও অন্যান্য দলের সদস্যরা উত্থাপিত বাজেটের ওপর আলোচনা করবেন। এরপর আগামী ৩০ জুন প্রস্তাবিত বাজেট পাস হবে। শুরু হবে নতুন অর্থবছর ২০১৫-১৬।

গত ১১ মে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বাজেট অধিবেশন আহ্বান করেন। এর আগে বর্তমান সরকারের পঞ্চম অধিবেশন শেষ হয় চলতি বছরের ২ এপ্রিল।

২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপর ১২ জানুয়ারি সংসদ সদস্যদের শপথ গ্রহণের মধ্য দিয়ে দশম সংসদের পথ চলা শুরু। একই বছর ২৯ জানুয়ারি অনুষ্ঠিত হয় প্রথম অধিবেশন।

প্রকাশিত : ১ জুন ২০১৫, ০৬:০০ পি. এম.

০১/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: