রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রানা প্লাজা ধস: রানাসহ ৪২ আসামি দুই মামলার চার্জশিটে

প্রকাশিত : ১ জুন ২০১৫, ০৩:৪০ পি. এম.

স্টাফ রিপোর্টার ॥ আলোচিত রানা প্লাজা ধসের ঘটনায় দায়ের করা দু’টি মামলার চার্জশিট দেওয়া হয়েছে। সোমবার দুপুরে ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের আদালতে চার্জশিট দু’টি দাখিল করেন মামলার তদন্তকারী কর্মকর্তা অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) সিনিয়র এএসপি বিজয় কৃষ্ণ কর।

দুই মামলার দুই চার্জশিটে রানা প্লাজার মালিক সোহেল রানা ও তার বাবা-মাসহ মোট ৪২ জনকে আসামি করা হয়েছে। এর মধ্যে দণ্ডবিধির মামলায় ৪১ জন ও ইমারত নির্মাণ আইনের মামলায় ১৮ জন আসামি হয়েছেন।

মাহবুবুল আলম নামক একজন গার্মেন্টস ব্যবসায়ীকে দণ্ডবিধির মামলায় আসামি করা হয়নি। ফলে দু’টি মামলা মিলিয়ে আসামি হয়েছেন মোট ৪২ জন।

দুই মামলায় মোট সাক্ষী করা হয়েছে ৭৫০ জনকে।

আসামির তালিকায় আরও রয়েছেন ১২ জন সরকারি কর্মকর্তা-কর্মচারী, সাভার পৌরসভার মেয়র, রানার অনুগত বাহিনীর সদস্য এবং তাকে পালাতে সহায়তাকারীরা।

মামলা দু’টির আসামিদের মধ্যে রানাসহ চারজন ছাড়া সব আসামি জামিন নিয়ে কারাগারের বাইরে রয়েছেন।

২০১৩ সালের ২৪ এপ্রিল সাভারে নয়তলা ভবন রানা প্লাজা ধসে পড়লে হাজারের বেশি শ্রমিক মারা যান। আহত হন সহস্রাধিক। এ ঘটনা আন্তর্জাতিক সব গণমাধ্যমে চাঞ্চল্যের সৃষ্টি করে।

ভবন ধসে প্রাণহানির ঘটনায় অবহেলাজনিত মৃত্যুর অভিযোগ এনে একটি মামলা করেন সাভার থানার এসআই ওয়ালী আশরাফ। পরে মামলাটিতে অপরাধজনক প্রাণনাশেরও অভিযোগ আনা হয়। সোহেল রানাসহ ২১ জনকে আসামি করা হয় এ মামলায়।

অভিযোগ প্রমাণিত হলে এ মামলায় আসামিদের সর্বোচ্চ যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে বলে জানিয়েছেন তদন্ত সংশ্লিষ্টরা।

ইমারত বিধি মেনে রানা প্লাজা নির্মাণ করা হয়নি- এমন অভিযোগে সাভার মডেল থানায় আরেকটি মামলা করেন রাজউকের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মো. হেলাল আহমেদ। রানাসহ ১৩ জন আসামি হন এ মামলায়।

তদন্ত সংশ্লিষ্টরা জানান, এ মামলায় আনা অভিযোগ প্রমাণিত হলে আসামিদের সর্বোচ্চ দুই বছর কারাদণ্ড হতে পারে।

প্রকাশিত : ১ জুন ২০১৫, ০৩:৪০ পি. এম.

০১/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: