আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

হবিগঞ্জের ৩ রাজাকারের বিরুদ্ধে ফরমাল চার্জ গ্রহণ, শুনানি ২২ জুলাই

প্রকাশিত : ১ জুন ২০১৫
  • যুদ্ধাপরাধী বিচার

স্টাফ রিপোর্টার ॥ একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে হবিগঞ্জ জেলার নবীগঞ্জের দুই সহোদর মহিবুর রহমান বড় মিয়া ও মুজিবুর রহমান আঙ্গুর মিয়া এবং তাদের চাচাত ভাই আব্দুর রাজ্জাকের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) আমলে নিয়েছেন ট্রাইব্যুনাল। পটুয়াখালীর মির্জাগঞ্জের ফোরকান মল্লিকের বিরুদ্ধে দ্বিতীয় দিনের মতো প্রসিকিউশনের যুক্তিতর্ক অব্যাহত রয়েছে। নেত্রকোনার রাজাকার ওবায়দুল হক তাহের ও আতাউর রহমান ননীর পক্ষে প্রসিকিউশনের সপ্তম সাক্ষী জেলার বারহাট্টা থানার লাউফা গ্রামের বাসিন্দা নবী নেওয়াজ তালুকদার জবানবন্দী দিয়েছেন। জবানবন্দী শেষে সাক্ষীকে আংশিক জেরা করেছেন আসামি পক্ষের আইনজীবী। আজ আবার তাকে জেরা করা হবে। অন্যদিকে জামালপুরের ৮ রাজাকারের বিরুদ্ধে আদেশের জন্য আগামী ১ জুলাই দিন নির্ধারণ করা হয়েছে। রবিবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুাল-১ ও ২ এসব আদেশ প্রদান করেছেন। মানবতাবিরোধী অপরাধের মামলায় নবীগঞ্জের মহিবুর রহমান বড় মিয়া, মুজিবুর রহমান আঙ্গুর মিয়া ও আব্দুর রাজ্জাকের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) আমলে নিয়েছেন ট্রাইব্যুনাল। আগামী ২২ জুলাই একই মামলার আসামি ওই তিনজনের বিরুদ্ধে অভিযোগ (চার্জ) গঠনের শুনানির দিন ধার্য করা হয়েছে। চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান শাহীনের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এ আদেশ প্রদান করেছেন।

যুক্তিতর্ক অব্যাহত ॥ মানবতাবিরোধী অপরাধে পটুয়াখালীর মির্জাগঞ্জের ফোরকান মল্লিকের বিরুদ্ধে দ্বিতীয় দিনের মতো যুক্তিতর্ক উপস্থাপন অব্যাহত রেখেছে প্রসিকিউশন। রবিবার প্রসিকিউটর মোখলেছুর রহমান বাদল তার যুক্তি উপস্থাপন করেন। তাকে সহযোগিতা করেন প্রসিকিউটর সাবিনা ইয়াসমিন খান মুন্নী। ফোরকানের বিরুদ্ধে আনীত পাঁচটি অভিযোগের মধ্যে দুটি অভিযোগের বিষয়ে তিনি যুক্তি উপস্থাপন শেষ করেছেন।

আদেশ ১ জুলাই ॥ জামালপুরের ৮ রাজাকারের বিরুদ্ধে আদেশের জন্য আগামী ১ জুলাই দিন নির্ধারণ করা হয়েছে। চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান শাহীনের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এ আদেশ প্রদান করেছেন। এ সময় ট্রাইব্যুনালে উপস্থিত থেকে পলাতক ৬ আসামির গ্রেফতারে অপরাগতা বিষয়ক একটি প্রতিবেদন জমা দেন প্রসিকিউটর তাপস কান্তি বল। পুলিশী প্রতিবেদন জমা শেষে ট্রাইব্যুনাল মামলার পরবর্তী আদেশের জন্য দিন নির্ধারণ করে দেন।

প্রকাশিত : ১ জুন ২০১৫

০১/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: