কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আরও কমল স্থায়ী আমানতের সুদ

প্রকাশিত : ১ জুন ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ তিন মাসের ব্যবধানে আবারও স্থায়ী আমানতের সুদহার কমিয়েছে রাষ্ট্র মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংকগুলো। সোনালী, জনতা, অগ্রণী, রূপালী ও বেসিক ব্যাংক লিমিটেড স্থায়ী আমানতের সুদহার দশমিক ৫০ শতাংশ পয়েন্ট পর্যন্ত কমিয়েছে। আজ সোমবার থেকে এ নতুন সুদহার কার্যকর হবে। এর আগে ২৩ মে অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ এক প্রজ্ঞাপন জারি করে পাঁচ ধরনের সঞ্চয়পত্রের সুদহার এক দশমিক ৯০ শতাংশ পয়েন্ট পর্যন্ত কমায়। সংশ্লিষ্টরা বলছেন, কস্ট অব ফান্ড কমিয়ে আনার জন্যই ব্যাংকগুলো আমানতের সুদহার কমিয়েছে বলে সূত্রে জানা গেছে।

ঘোষিত নতুন সুদহার অনুযায়ী, স্থায়ী আমানতে দশমিক ৫০ শতাংশ পয়েন্ট সুদ কমিয়ে নতুন সুদহার নির্ধারণ করেছে সোনালী, অগ্রণী, জনতা ও রূপালী ব্যাংক। তিন মাস বা তার বেশি কিন্তু ছয় মাসের কম স্থায়ী আমানতে সুদ হবে ৭ দশমিক ৫০ শতাংশ, ছয় মাস বা তার বেশি কিন্তু এক বছরের কম সময়ে গ্রাহকরা আমানতে সুদ পাবে ৭ দশমিক ৭৫ শতাংশ। আর এক বছর বা তার সময়ের আমানতের সুদহার ৮ শতাংশ নির্ধারণ করা হয়েছে। অগ্রণী ব্যাংকের তিন মাস বা তার বেশি কিন্তু ৬ মাসের কম সময়ের আমানতের নতুন সুদহার ৭ দশমিক ২৫ শতাংশ, যা ৭ দশমিক ৫০ শতাংশ ছিল। ৬ মাস বা তার বেশি কিন্তু এক বছরের কম সময়ে আমানতে সুদ পাবে ৭ দশমিক ৭৫ শতাংশ, আর এক বছর বা তার সময়ের আমানতের সুদহার ৮ শতাংশ নির্ধারণ করা হয়েছে। এই দুই ধরনের আমানতের সুদহার ছিল ৮ শতাংশ ও ৮ দশমিক ৫০ শতাংশ। বেসিক ব্যাংক এক মাস মেয়াদী আমানতে দশমিক ২০ শতাংশ পয়েন্ট কমিয়ে ৭ দশমিক ৩০ শতাংশ, ৩ মাস বা তার বেশি কিন্তু ছয় মাসের কম মেয়াদী আমানতে দশমিক ২৫ শতাংশ কমিয়ে ৭ দশমিক ৫০ শতাংশ, ৬ মাস মেয়াদী বা তার বেশি কিন্তু এক বছরের কম সময়ের আমানতে দশমিক ৫৫ শতাংশ কমিয়ে ৭ দশমিক ৭০ শতাংশ এবং এক বছর বা তার বেশি মেয়াদের আমানতে দশমিক ৫০ শতাংশ কমিয়ে ৮ শতাংশ নির্ধারণ করেছে। তবে ৫ কোটি টাকার বেশি যে কোন আমানতের ক্ষেত্রে ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে ব্যাংক-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে এই ঘোষিত সুদহারের বাইরেও সুদহার নির্ধারণ করতে পারবেন শাখা ব্যবস্থাপকরা।

ঋণের সুদহার কমানোর লক্ষ্যে এসব মেয়াদী বা স্থায়ী আমানতের সুদহার কমানোর উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন অগ্রণী ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান জায়েদ বখত। তিনি বলেন, তিন মাসের ব্যবধানে স্থায়ী আমনতের সুদের হার কমানো হয়েছে। সরকার ইতোমধ্যে সঞ্চয়পত্রের সুদহার কমিয়েছে। এছাড়া বাজারেও ঋণের চাহিদা কম। সার্বিক প্রেক্ষাপটে আমানতের সুদহার কমানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এছাড়া আমরা উচ্চ সুদবাহী আমানত নিরুৎসাহিত করে নো-কস্ট ও লো-কস্ট ডিপোজিট সংগ্রহ বাড়ানোর চেষ্টা করছি, যাতে ঋণের সুদহার কমানো যায়। প্রসঙ্গত, দেশে থাকা ৫৬টি ব্যাংকের বর্তমানে ৯ হাজারের বেশি শাখা রয়েছে। এর মধ্যে এই চারটি ব্যাংকের শাখা তিন হাজারের বেশি।

প্রকাশিত : ১ জুন ২০১৫

০১/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অর্থ বাণিজ্য



ব্রেকিং নিউজ: