মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

খাদ্য অধিকার নিশ্চিত করতে আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির আহ্বান

প্রকাশিত : ৩১ মে ২০১৫, ০৪:২৯ পি. এম.

খাদ্য অধিকার নিশ্চিত করতে আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির আহ্বান

স্টাফ রিপোর্টার ॥ খাদ্য অধিকার নিশ্চিত করতে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির আহ্বান জানিয়েছেন বেসামরিক বিমান ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।

রবিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবান নওয়াব আলী চৌধুরি সিনেট ভবনে ‘দক্ষিণ এশিয়া খাদ্য অধিকার সম্মেলন ২০১৫’ এর একটি বিশেষ অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

পর্যটমনমন্ত্রী রাশেদ খান মেনন বলেন, দক্ষিণ এশিয়ার প্রতিটি দেশে খাদ্য অধিকার নিশ্চিত করতে হবে। এক্ষেত্রে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার প্রতিটি দেশকে সমান গুরুত্ব প্রদান করতে হবে। তা নিশ্চিত করতে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধি করতে হবে। খাদ্য অধিকার আইন প্রণয়নের ক্ষেত্রে একে অপরকে সহযোগিতা করতে হবে।

মন্ত্রী বলেন, খাদ্য রাজনৈতিক কর্মকান্ডের অন্যতম একটি উপদান। খাদ্যের সাথে রাজনীতির রয়েছে গভীর সম্পর্ক। পাকিস্তান আমলে খাদ্যের জন্যে ক্রমাগত আন্দোলন অব্যাহত ছিল এবং এর পরবর্তী প্রভাব আমাদের সকলের জানা।

তিনি বলেন, সরকারের দায়িত্ব হবে সংবিধানে প্রদত্ত নাগরিকদের ৫ টি মৌলিক অধিকার রক্ষা করা। দেশে যখন ৭ কোটি মানুষ ছিল, তখন খাদ্য আমদানী করতে হতো। বর্তমানে ১৬ কোটি মানুষের বাংলাদেশেও আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। ক্ষেত্র বিশেষে আমরা খাদ্য রফতানি করার গৌরব অর্জন করছি। তার মানে এই নয় যে, সবার কাছে খাদ্য পৌঁছে গেছে। খাদ্যের বিষয়টি অতি গুরুত্বপূর্ণ। জনগণের কাছে খাদ্য পৌঁছে দেওয়ার দায়িত্ব আমরা পালন করতে পারি নি। এবারও আপনারা দেখেছেন বাম্পার ফলন হওয়ার পরও কৃষকরা সঠিক মূল্য পায় নি।

ওই অধিবেশনে ‘দক্ষিণ এশিয়ায় খাদ্য অধিকার ও পুষ্টি নিরাপত্তা’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন ভারতের দিল্লি পলিসি গ্রুপের সনিয়র ফলো অমিতাভ কুন্ডু। সভাপতিত্ব করেন অক্সফামের কান্ট্রি ডিরেক্টর স্নেহাল মোনেজী।

বাংলাদেশের উল্লেখযোগ্য সংখ্যক জাতীয় ও আন্তর্জাতিক সংস্থার আয়োজনে চলছে তিনদিন ব্যাপী এ সম্মেলন। রবিবার সম্মেলনের দ্বিতীয় দিনে ২ টি প্লেনারি, ২ টি বিশেষ অধিবেশন ও ৭ টি প্যরালাল অধিবেশন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

প্রকাশিত : ৩১ মে ২০১৫, ০৪:২৯ পি. এম.

৩১/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: