মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিদেশী শিক্ষার্থীদের

প্রকাশিত : ৩১ মে ২০১৫

সাধারণত আমাদের দেশের শিক্ষার্থীদের বিদেশে পড়তে যেতে দেখা যায়। আবার অনেক দেশ থেকে আমাদের দেশেও পড়তে আসে বিদেশী শিক্ষার্থীরা। যেমন নেপাল, নাইজেরিয়া, দিবুতি ও ভুটানের ১২০ শিক্ষার্থী এসেছে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। তারা পড়ছে টেলিকমিউনিকেশন, কম্পিউটার সায়েন্স ও বিবিএ এর মতো চাহিদা সম্পন্ন বিষয়ে।

সোমালিয়ার শিক্ষার্থীরা আগে বাংলাদেশ সম্পর্কে খুব একটা জানতেন না। যতটুটু জানতেন, তা-ও ইন্টারনেট ঘেঁটে। বিজ্ঞান ও প্রযুক্তির বিভিন্ন শাখায় হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় দেশি শিক্ষার্থীদের পাশাপাশি বিদেশি শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠছে।

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ১৯৯৯ সালে একমাত্র কৃষি অনুষদ নিয়ে যাত্রা শুরু করলেও বর্তমানে এর ৮টি অনুষদের অধীনে ২২টি বিষয়ে ডিগ্রী দেয়া হচ্ছে। বর্তমানে এই বিশ্ববিদ্যালয়ে দেশী বিদেশী মিলে প্রায় ৬ হাজার শিক্ষার্থী অধ্যয়নরত করছে। গত বছর পর্যন্ত এখানে শুধু নেপাল থেকে ছাত্রছাত্রীরা পড়তে আসত। কিন্তু বর্তমানে নেপালসহ আরও প্রায় ৪টি দেশ থেকে প্রায় ১২০ শিক্ষার্থী এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছে। এর মধ্যে নেপাল, দিবুতি, সোমালিয়া, নাইজেরিয়া, ইথিওপিয়া অন্যতম। যুগের সঙ্গে তাল মিলিয়ে তারা ইঞ্জিনিয়ারিং বিষয়গুলোকে বেশি পছন্দ করেছে এছাড়াও কিছু ডিভিএম, কিছু বিবিএতে ও কিছু কৃষিতে ভর্তি হয়েছে।

কয়েকজন বিদেশী শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা যায় তারা বলেন, এই বিশ্ববিদ্যালয়টি তাদের অনেক পছন্দ হয়েছে এবং এখানকার শিক্ষক কর্মকর্তা কর্মচারী ও ছাত্র-ছাত্রীরা অনেক আন্তরিক।

ডিভিএম অনুষদের এক বিদেশী শিক্ষার্থী বলেন, ক্যাম্পাসের আনন্দময় জীবনের সবচেয়ে বড় এবং সব সময়ের সঙ্গী হলো বন্ধুরা, যদিও নিজ দেশের স্কুল-কলেজের পুরনো বন্ধুদের ছেড়ে প্রথম কয়েকদিন ভিন্ন দেশে ভিন্ন পরিবেশে এসে আমার মন কেমন কেমন করছে। আমরা হাজার হাজার মাইল দূর থেকে একটি নতুন পরিবারে এসেছি, তাতে কী? যদিও আমাদের দেশের তুলনায় এখানে থাকায় কষ্ট, কিন্তু এখানে যে মজা হয় তার তুলনায় সে কষ্ট তুচ্ছ।

মোঃ মাইনউদ্দিন সোহাগ

প্রকাশিত : ৩১ মে ২০১৫

৩১/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: