মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আশায় বুক বেঁধেছে তিস্তা পারের মানুষ

প্রকাশিত : ৩১ মে ২০১৫
  • মোদি-মমতার সফর

নিজস্ব সংবাদদাতা, লালমনিরহাট, ৩০ মে ॥ রংপুর বিভাগের তিস্তাপারের মানুষ তিস্তা নদীর পানি বণ্টন চুক্তি কার্যকর ও বাস্তাবায়ন দেখতে চায়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে সফর সঙ্গী হয়ে দু’দিনের সফরে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি আসছেন। এই সফরে বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রী যৌথভাবে ছিটমহল বিনিময়ের ঘোষণা দেবেন। একই সাথে ছিটমহল বিনিময় চুক্তি বাস্তবায়নের আনুষ্ঠানিক ঘোষণা দেবেন। এই ঘোষণার মধ্যদিয়ে পৃথিবীর মানচিত্র হতে ছিটমহল নামের বেড়াহীন ৬৮ বছরের বন্দীশালার স্থায়ীভাবে অবসান ঘটবে। দু’দেশের সরকারপ্রধানের বন্ধুত্বপূর্ণ আন্তরিকতা নিয়ে ছিটমহল সমস্যার স্থায়ী সমাধান হবে।

উত্তরবঙ্গের মানুষ বিশ্বাস করতে শুরু করেছে। ছিটমহল বিনিময়ের মতো তিস্তা নদীসহ ৫৪টি অভিন্ন নদ-নদীর পানি চুক্তি হবে । তিস্তা নদী বাঁচলে পরিবেশ বিপর্যয় হতে রক্ষা পাবে দু’দেশের উত্তরাঞ্চল। রক্ষা হবে নদীকেন্দ্রিক জীববৈচিত্র্য। মরুময়তার হাত হতে রক্ষা পাবে উত্তরবঙ্গ। তিস্তাপারের মানুষ তাই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও মমতা ব্যানার্জির সফরে আশায় বুক বেঁধে আছে। এবারে তিস্তা নদীর পানি বণ্টন চুক্তির সম্ভাবনা উঁকি দিচ্ছে। ফেব্রুয়ারি মাসে বাংলাদেশে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি যে প্রতিশ্রুতি দিয়ে গেছেন, তা এবারে রক্ষা হবে। ’৭১-এর মহান মুক্তিযুদ্ধে ভারতের সহায়তা নিয়ে বাংলাদেশ মাত্র ৯ মাসে স্বাধীনতা অর্জন করেছে। এবারে ’২১ সালের মধ্যে মধ্য আয়ের দেশ হিসাবে বাংলাদেশ এগিয়ে যাবে তাতেও ভারত সহায়তা দেবে। উত্তরবঙ্গের রংপুর, লালমনিরহাট, নীলফামারী ও কুড়িগ্রাম জেলার তিস্তা নদীর অববাহিকায় ৫০ লাখ মানুষ নদীকে জীবন জীবিকা ধরে বসবাস করে। তিস্তা নদী ভারত হয়ে চারটি জেলার প্রায় ১২৫ কিলোমিটার প্রবাহিত হয়ে কুড়িগ্রাম জেলার চিলমারীতে যমুনা নদীতে মিলিত হয়েছে। এই নদীটির গড় প্রশস্থ প্রায় ১৬০ মিটার। তিস্তা নদী তার উৎসস্থল হতে ভারতের সিকিম ও জলপাইগুড়ি হয়ে প্রায় ৫৬ কিলোমিটার পথ পাড়ি দিয়ে বাংলাদেশে প্রবেশ করে।

খাতা পুনর্নিরীক্ষণের আবেদন এসএমএসের মাধ্যমে করা যাবে

যশোর শিক্ষাবোর্ড

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ প্রতিবছরের মতো এবারও যশোর বোর্ডের এসএসসির খাতা পুনঃনিরীক্ষণের জন্য শিক্ষার্থীদের আবেদন করতে হবে মোবাইল ফোনে এসএমএস’র মাধ্যমে। আর ওই এসএমএস পাঠাতে হবে শুধু টেলিটক নেটওয়ার্কের মাধ্যমে। ফলাফল প্রকাশের পর থেকে ৬ জুন পর্যন্ত পুনঃনিরীক্ষণের আবেদন সংক্রান্ত এসএমএস গ্রহণ করবে কর্তৃপক্ষ। শনিবার এসএসসির ফলাফল প্রকাশের পর যশোর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র এ তথ্য জানিয়ে বলেন, মোবাইল ফোনে পুনঃনিরীক্ষণ আবেদনের পদ্ধতি টেলিটক বাংলাদেশ লিমিটেড প্রদত্ত বিজ্ঞপ্তির মাধ্যমে জানা যাবে। পরীক্ষার্থীদের ভোগান্তি লাঘবের লক্ষ্যে এ পদ্ধতি প্রবর্তন করা হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

বাউফলে খেলা নিয়ে সংঘর্ষ, আহত পঞ্চাশ

নিজস্ব সংবাদদাতা, বাউফল, ৩০ মে ॥ বাউফলের কোট পাড় এলাকায় ক্রিকেট খেলাকে কেন্দ্র করে দুই গ্রুপের মধ্যে কয়েক দফা সংঘর্ষে কমপক্ষে ৫০ জন আহত হয়েছে। এদের মধ্যে ৪ জনকে বাউফল হাসপাতালে ও ১ জনকে আশঙ্কাজনক অবস্থায় বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। অন্যদের প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে। জানা গেছে, শুক্রবার কালাইয়া ইউনিয়নের কোট পাড় এলাকায় ক্রিকেট খেলা হয়। খেলায় চরকালাইয়া চ্যাম্পিয়ন ও কারিকর পাড়া রার্নাস আপ হয়। কিন্তু রার্নাস আপ ট্রফি ছোট হলে কারিকর পাড়ার অধিনায়ক শাকিল তাৎক্ষণিক সেটি আচার মেরে ভেঙ্গে ফেললে উত্তেজনা ছড়িয়ে পড়ে এবং দুই গ্রুপের মধ্যে সংঘর্ষ বাধে।

প্রকাশিত : ৩১ মে ২০১৫

৩১/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: