আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

যশোরে গণিতে ফল বিপর্যয়ের কারণ হরতাল অবরোধ

প্রকাশিত : ৩১ মে ২০১৫
  • এসএসসি পরীক্ষা

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ চলতি বছর এসএসসি পরীক্ষায় যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে ফল বিপর্যয়ের নেপথ্যে গণিতের সৃজনশীল প্রশ্ন ও হরতাল অবরোধ। শনিবার এসএসসির ফলাফল বিশ্লেষণে এবং বোর্ড কর্মকর্তাদের বক্তব্যে এ তথ্য উঠে এসেছে।

যশোর বোর্ড সংশ্লিষ্ট সূত্র জানায়, চলতি বছর যশোর বোর্ড থেকে এক লাখ ২৮ হাজার ১৭৫ পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেয়। এদের মধ্যে এক লাখ সাত হাজার ৬৯৮ উত্তীর্ণ হয়েছে। উত্তীর্ণদের মধ্যে ছাত্র ৫৫ হাজার ৯ ও ছাত্রী ৫২ হাজার ৬৮৯। পাসের হার ৮৪ দশমিক ০২ ভাগ। এ বছর জিপিএ-৫ পেয়েছে সাত হাজার ১৮১ শিক্ষার্থী।

অথচ গত বছর এই বোর্ড থেকে এক লাখ ২৯ হাজার ১৮৩ জন পরীক্ষার্থীর মধ্যে এক লাখ ১৯ হাজার ৯৭ জন উত্তীর্ণ হয়েছিল। পাসের হার ছিল ৯২ দশমিক ১৯ ভাগ। জিপিএ-৫ পেয়েছিল ১০ হাজার ৯৪৪ শিক্ষার্থী। গত বছরের তুলনায় এবার জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা কমেছে তিন হাজার ৮১৩। আর পাসের হার কমেছে ৮.১৭ ভাগ। কেন এই ফল বিপর্যয়, তা খুঁজতে গিয়ে দেখা গেছে, গণিতেই সবচেয়ে বেশি খারাপ ফল করেছে শিক্ষার্থীরা।

সিলেটে ডাকাতি করে পালানোর সময় ৭ ডাকাত আটক

স্টাফ রিপোর্টার, সিলেট অফিস ॥ শনিবার ভোরে সিলেটের গোলাপগঞ্জে ডাকাতি করে পালানোর সময় সাত ডাকাতকে আটক করেছে পুলিশ। তাদের কাছ থেকে আগ্নেয়াস্ত্র, গুলি ও ডাকাতির সরঞ্জামাদি উদ্ধার করা হয়েছে। আটককৃতরা হলো সুনামগঞ্জ সদর উপজেলার আছতিন গ্রামের তাহির উল্লাহর ছেলে শামীম আহমদ, জগন্নাথপুর উপজেলার লাউতলা গ্রামের মাসুক মিয়ার ছেলে সিপু মিয়া, ছাতক উপজেলার চৌকা গ্রামের জমির উদ্দিনের ছেলে হেলাল উদ্দিন, একই উপজেলার হরিপুর গ্রামের কলন্দর আলীর ছেলে লিকসন, সিলেটের বিশ্বনাথ উপজেলার লাইচি গ্রামের মৃত ইকবাল হোসেনের ছেলে মাহবুব, গোলাপগঞ্জ উপজেলার দড়া গ্রামের মকবুল আলরি ছেলে তাজ উদ্দিন। তাদের কাছ থেকে একটি এলজি, আট রাউন্ড গুলি, ডাকাতির কাজে ব্যবহৃত দুটি চিরাপাঞ্জা, একটি গ্রিল কাটার, একটি রেঞ্চ উদ্ধার করা হয়। পুলিশ জানায়, গোলাপগঞ্জ উপজেলার ভাদেশ্বর শেরপুর গ্রামের মছদ্দর আলীর বাড়িতে শনিবার রাতে ১২-১৫ ডাকাত হানা দেয়। পরিবারের সদস্যদের অস্ত্রের মুখে জিম্মি করে পাঁচ ভরি স্বর্ণালঙ্কার ও নগদ ৫০ হাজার টাকা লুটে নেয়। ডাকাতি শেষে পালানোর সময় এলাকার লোকজন মোবাইল ফোনে ঘটনাটি পুলিশকে জানান। খবর পেয়ে একদল পুলিশ গোলাপগঞ্জ-ঢাকা দক্ষিণ সড়কে অবস্থান নেয়। এ সময় বেপরোয়া গতিতে ডাকাতদের বহনকারী পিকআপ ভ্যান পালিয়ে যাওয়ার চেষ্টা করলে পেছন থেকে পুলিশ ধাওয়া করে। গোলাপগঞ্জ উপজেলা সদরে ডাকাতদের পিকআপ ভ্যানটি গাছের সঙ্গে ধাক্কা লেগে দুর্ঘটনায় পতিত হলে পুলিশ সাত ডাকাতকে আটক করে।

প্রকাশিত : ৩১ মে ২০১৫

৩১/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: