কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

শেষ ষোলোয় শারাপোভা

প্রকাশিত : ৩১ মে ২০১৫
  • ফ্রেঞ্চ ওপেন
  • জয় পেয়েছেন ইরানি-কেভিতোভাও, পুরুষ এককে চতুর্থ পর্বে মারে

স্পোর্টস রিপোর্টার ॥ জয়রথ ছুটছেই মারিয়া শারাপোভার। শুক্রবার দারুণ জয়ে ফ্রেঞ্চ ওপেনের শেষ ষোলোতে উঠেন রাশিয়ান এই গ্ল্যামারগার্ল। বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের দুই নাম্বার তারকা মাশা এদিন ৬-৩ এবাং ৬-৪ গেমে হারান অস্ট্রেলিয়ার সামান্থা স্টোসারকে। এই জয়ের ফলে দারুণ রোমাঞ্চিত শারাপোভা। কোয়ার্টার ফাইনালে উঠার পথে রাশিয়ান এ টেনিস তারকার প্রতিপক্ষ এখন লুসি সাফারোভা। চতুর্থ পর্বে সাফারোভাকেও হারাতে বদ্ধপরিকর শারাপোভা।

ফ্রেঞ্চ ওপেনের আগেই ইতালিয়ান ওপেনের শিরোপা জিতেন রাশিয়ান এই টেনিস তারকা। যে কারণে ফেবারিটের তকমাটা গায়ে মেখেই কোর্টে নামেন তিনি। কিন্তু মৌসুমের মেজর এই টুর্নামেন্টে শারাপোভাকে আক্রমণ করে ঠান্ডা ও কাশি। তারপরও পরিস্থিতিকে সামলিয়ে দোর্দ-প্রতাপে লড়াই করে যাচ্ছেন তিনি। বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান এ তারকার এমন অভিজ্ঞতা একেবারেই নতুন। এর আগে গ্র্যান্ডসøাম টুর্নামেন্টে কখনই ঠা-া-কাশির প্রভাব ফেলেনি। তাই কঠিন পরিস্থিতির মধ্য দিয়েই সময় পার করছেন তিনি। এ বিষয়ে ২৮ বছর বয়সী মারিয়া শারাপোভ বলেন, ‘গ্র্যান্ডসøাম টুর্নামেন্টে খেলার সময় কোর্টে এমন পরিস্থিতির সম্মুখীন আগে কখনই হয়নি। তাই এটা একেবারেই আমার জন্য নতুন এক অভিজ্ঞতা। পরিস্থিতিকে সামাল দিতে আমি সর্বোচ্চটা দিয়েই চেষ্টা করছি।’ বিশ্ব টেনিসে গত এক দশকের বেশি সময় ধরেই দ্যুতি ছড়াচ্ছেন শারাপোভা। মহিলা এককে এখন পর্যন্ত পাঁচটি গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট জয়ের মাইলফলক স্পর্শ করেন তিনি। সর্বশেষ গত মৌসুমে এই ফ্রেঞ্চ ওপেনেই শেষ গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট জয়ের স্বাদ পান তিনি। রাশিয়ান তারকার সামনে এবার শিরোপা ধরে রাখার চ্যালেঞ্জ।

শারাপোভা ছাড়াও শেষ ষোলোতে উঠেছেন পেত্রা কেভিতোভা এবং সারা ইরানি। শনিবার টুর্নামেন্টের চতুর্থ বাছাই কেভিতোভা ৬-৩ এবং ৬-২ গেমে হারান রোমানিয়ার ইরিনা বেগুকে। আর ইতালির সতেরোতম বাছাই সারা ইরানি ৬-৩ ও ৬-৩ গেমে পরাজিত করেন জার্মানির আন্দ্রেয়া পেটকোভিচকে। এদিকে পুরুষ এককে জয়ের ধারা অব্যাহত রেখেছেন ব্রিটিশদের একমাত্র প্রতিনিধি এ্যান্ডি মারে। এদিন গ্রেট ব্রিটেনের এই তারকা খেলোয়াড় ৬-৪, ৬-২ ও ৬-৩ গেমে পরাজিত করেন অস্ট্রেলিয়ার নিক কিরগিওসকে। শুক্রবার দারুণ জয়ে ফ্রেঞ্চ ওপেনের শেষ ষোলোর টিকিট নিশ্চিত করেন আনা ইভানোভিচও। ক্রোয়েশিয়ার ডোনা ভেকিচকে হারিয়ে চতুর্থ পর্বে উঠেন তিনি। তৃতীয় পর্বে সপ্তম বাছাই ইভানোভিচ ৬-০ এবং ৬-৩ গেমে হারান ভেকিচকে। ফলে স্বাভাবিকভাবেই রোমাঞ্চিত আনা ইভানোভিচ। তবে এদিন তার উচ্ছ্বাসের মাত্রাকে আরও বাড়িয়ে দেন গ্যালারিতে থাকা অতিথি। কেননা এদিনই যে আনা ইভানোভিচের ম্যাচ দেখতে জার্মান থেকে গ্যালারিতে ছুটে এসেছিলেন বাস্তিয়ান শোয়েইনস্টেইগার। আর ইভানোভিচও হতাশ করলেন না ভালবাসার মানুষটিকে। জয়ের পরই কোর্ট থেকে শোয়েইনস্টেইগারের দিকে উড়ন্ত চুম্বন ছুড়েন ইভানোভিচ। শুধু তাই নয় ম্যাচ শেষে দোর্দ-প্রতাপে প্রতিপক্ষের বিপক্ষে জয়ের রহস্যটাও জানিয়ে দিলেন ২০০৮ সালের ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জেতা এই সার্বিয়ান। এ বিষয়ে তিনি বলেন, ‘গ্রেট টিমের যদি কোন খেলোয়াড় কোর্টে থাকে তার চেয়ে ভাল আর কী হতে পারে? আমাকে সমর্থন করার জন্য ধন্যবাদ।’ জার্মান ফুটবলের অন্যতম সেরা তারকা বাস্তিয়ান শোয়েইনস্টেইগারের সঙ্গে আনা ইভানোভিচের প্রেমÑ এ গুঞ্জনটা গত কয়েক মাস ধরেই চলছিল। তবে তার তেমন কোন ভিত্তি পাওয়া যাচ্ছিল না। এর আগে তাদের একত্রে দেখা গেলেও তা বুঝার জন্য যথেষ্ট ছিল না। অবশেষে তাদের প্রেমের যেন শক্তিশালী ভিত্তিও গড়ে দিল এই ফ্রেঞ্চ ওপেন।

প্রকাশিত : ৩১ মে ২০১৫

৩১/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: