কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বরিশালে পাসের হার ৮৪.৩৭%, ছাত্রীরা এগিয়ে

প্রকাশিত : ৩০ মে ২০১৫, ০২:০১ পি. এম.

স্টাফ রির্পোটার ॥ এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার বরিশাল শিক্ষা বোর্ডে পাসের হার পাসের হার ৮৪ দশমিক ৩৭ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ১৭১ জন শিক্ষার্থী।

প্রকাশিত ফলাফলে বরিশাল শিক্ষা বোর্ডে গতবছরের ন্যায় এবারও মেয়েরা এগিয়ে রয়েছে। গতবছরের পাশের হারের চেয়ে ৬ দশমিক ২৯ ভাগ কম পেয়ে এবার পাশের হার দাঁড়িয়েছে ৮৪ দশমিক ৩৭। এছাড়াও গত বছরের চেয়ে ১ হাজার ৫৯১টি জিপিএ ফাইভ কম পেয়ে এবার তার সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ১৭১টি।

শনিবার বেলা সাড়ে দশটায় পরীক্ষা নিয়ন্ত্রক মুহাম্মদ শাহ আলমগীর এ ফলাফল ঘোষণাকালে বলেন, হরতাল-অবরোধে পরীক্ষার রুটিন পরিবর্তনে পরীক্ষার্থীদের পড়াশুনা ব্যহৃত হওয়া ও গণিত বিষয়ে এবারই প্রথম সৃজনশীল পদ্ধতিতে পরীক্ষা হওয়ায় গত বছরের চেয়ে পাশের হার কিছুটা কমেছে। সূত্রমতে, বরিশাল শিক্ষা বোর্ডের অধীনে এবার ১ হাজার ৩৪২টি বিদ্যালয় থেকে ৭০ হাজার ৮১৭ জন এসএসসি পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। এরমধ্যে ছাত্র ৩৫ হাজার ২২৭ এবং ছাত্রীর সংখ্যা ৩৫ হাজার ২২৯। পাশের হারে ৮৪ দশমিক ৮৪ ভাগ ছাত্রী এবং ৮৩ দশমিক ৯০ ভাগ ছাত্র পাশ করেছে। জিপিএ ফাইভ পেয়েছে ১ হাজার ৬২৫ ছাত্রী এবং ১ হাজার ৫৪৬ জন ছাত্র।

অন্যান্য বছরের ন্যায় এবারও বরিশাল ক্যাডেট কলেজ প্রথম, বরিশাল সরকারি বালিকা বিদ্যালয় দ্বিতীয়, বরিশাল জিলা স্কুল তৃতীয় এবং বরগুনার পাথরঘাটা উপজেলার তাসলিমা মেমোরিয়াল একাডেমী চতুর্থ স্থানে রয়েছে। জেলা ভিত্তিক পাশের হারে ৮৬ দশমিক ৯৩ ভাগ পাশ করে ঝালকাঠী জেলা এগিয়ে রয়েছে। এরপর ৮৫ দশমিক ৩৯ ভাগ পাশ করে বরিশাল জেলা দ্বিতীয়, ৮৫ দশমিক ৩৯ ভাগ পাশ করে ভোলা জেলা তৃতীয়, ৮৪ দশমিক ৬০ ভাগ পাশ কওে পিরোজপুর জেলা চতুর্থ, ৮৪ দশমিক ১৩ ভাগ পাশ করে বরগুনা জেলা পঞ্চম এবং ৭৯ দশমিক ১১ ভাগ পরীক্ষার্থী পাশ করে পটুয়াখালী জেলা ষষ্ঠ অবস্থানে রয়েছে। সাফল্য বলতে শিক্ষা বোর্ডের অধীনে এবার শূণ্য ভাগ পাশ করা কোন প্রতিষ্ঠান নেই। আর পাশের হারে ২০ ভাগের নীচেও কোন প্রতিষ্ঠান নেই।

প্রকাশিত : ৩০ মে ২০১৫, ০২:০১ পি. এম.

৩০/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: